iPhone 17 Slim: নতুন ওলেড ডিসপ্লের কেরামতিতে আরও পাতলা হবে আইফোন

iPhone 17 সিরিজে নতুন সুপার-স্লিম মডেলের অন্তর্ভুক্তির সম্ভবনা আরও জোরালো হল। তাইওয়ানের এক ডিসপ্লে নির্মাতার তৈরি বিশেষ প্রযুক্তির ওলেড (OLED) প্যানেল ব্যবহার করা হতে পারে এই মডেলে।

Ananya Sarkar 5 Oct 2024 11:31 AM IST (Updated: 5 Oct 2024 11:32 AM IST)

গত মাসেই বাজারে পা রেখেছে Apple iPhone 16 সিরিজের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি। তবে লেটেস্ট লাইনআপটির লঞ্চের আগে থেকেই আগামী বছরের iPhone 17 সিরিজকে নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। কিছুদিন আগে একটি সূত্র দাবি করে যে, আসন্ন সিরিজে সুপার-স্লিম iPhone 17 "Air" বা "স্লিম" মডেল যুক্ত হতে চলেছে। আর এখন তাইওয়ানের এক ডিসপ্লে প্রস্তুতকারকের একটি সাম্প্রতিক ঘোষণা এই জল্পনার আগুনে ঘি ঢেলেছে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

iPhone 17 Air/Slim TDDI OLED ডিসপ্লে ব্যবহার করতে পারে

নোভাটেক (Novatek) নামে একটি তাইওয়ানের কোম্পানি সম্প্রতি ঘোষণা করেছে যে তারা টাচ অ্যান্ড ডিসপ্লে ড্রাইভার ইন্টিগ্রেশন (TDDI) নামে একটি নতুন প্রক্রিয়া ব্যবহার করে ওলেড (OLED) ডিসপ্লে উৎপাদন শুরু করবে। নাম অনুসারে, এই ডিসপ্লেটি একটি ইউনিটে ডিসপ্লে ড্রাইভারের সাথে টাচ সেন্সর স্তরকে একত্রিত করবে। এটি ছোটখাট পরিবর্তন বলে মনে হতে পারে, তবে এটি ফোনের পুরুত্বের ওপর একটি বড় প্রভাব ফেলতে পারে। একটি পৃথক স্তর বাদ দিয়ে নির্মাতারা ফোনের সামগ্রিক বেধ কিছু মিলিমিটার কমাতে পারে।

এখন, ডিজিটাইমসের একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, অ্যাপল টিডিডিআই ডিসপ্লের জন্য নোভাটেকের প্রথম গ্রাহকদের মধ্যে থাকতে পারে। এবং কেন তার ব্যাখ্যাও সহজ। সম্ভাব্য আল্ট্রা-স্লিম আইফোন ১৭ এয়ার (বা স্লিম) মডেলটি বর্তমান প্রজন্মের "প্লাস" মডেলটি প্রতিস্থাপন করবে বলে আশা করা হচ্ছে। নতুন টিডিডিআই ডিসপ্লে অ্যাপলকে ফোনের আকার কমাতে এবং এটির পুরুত্বের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে সাহায্য করতে পারে।

তবে, এটি এখনও নিশ্চিত হয়নি। ডিজিটাইমস বলেছে যে, অ্যাপল প্রথমে পরবর্তী প্রজন্মের iPad বা Apple Watch এর মতো অন্যান্য ডিভাইসে প্রযুক্তিটি পরীক্ষা করতে পারে। এমনকি গুজবে থাকা ফোল্ডেবল iPhone বা iPad-এও এই নতুন ডিসপ্লে প্রযুক্তি ব্যবহৃত হতে পারে।

আগের কিছু রিপোর্ট অনুসারে, iPhone 17 Air মডেলে ৬.৬ ইঞ্চির ডিসপ্লে থাকবে, যার সাথে ডায়নামিক আইল্যান্ড (Dynamic Island) এবং ১২০ হার্টজ প্রোমোশন (ProMotion) সাপোর্ট রয়েছে।

পারফরম্যান্সের জন্য, এতে অ্যাপলের পরবর্তী-প্রজন্মের এ১৯ চিপ থাকতে পারে, যা তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর উন্নত 3nm প্রক্রিয়ার উপর নির্মিত হবে বলে আশা করা হচ্ছে। আগস্টের একটি প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, অ্যাপল iPhone 17 সিরিজের সেলফি ক্যামেরা আপগ্রেড করতে পারে। এতে ১২ মেগাপিক্সেলের লেন্সের পরিবর্তে একটি উচ্চ-রেজোলিউশনের ২৪ মেগাপিক্সেলের সেন্সর থাকতে পারে।

জল্পনা সঠিক হলে, iPhone 17 Slim সস্তা হবে না। প্রায় ১,২৯৯ ডলার (প্রায় ১,০৯,১৫৫ টাকা)-এর প্রারম্ভিক মূল্য সহ এটি সিরিজের সবচেয়ে ব্যয়বহুল মডেল হবে বলে আশা করা হচ্ছে। তুলনামূলকভাবে দেখলে, iPhone 17 Pro এবং iPhone 17 Pro Max মডেলের দাম যথাক্রমে ১,০৯৯ ডলার (প্রায় ৯২,৩৫০ টাকা) এবং ১,১৯৯ ডলার (প্রায় ১,০০,৭৫০ টাকা) হবে বলে আশা করা হচ্ছে।

Updated On: 5 Oct 2024 11:32 AM IST
Show Full Article
Next Story
Share it