এবার আইফোনকে টেক্কা দেবে OnePlus, বিশেষ ভাবে তৈরি প্রসেসর কাঁপাবে বাজার

জনপ্রিয় মোবাইল চিপসেট নির্মাতা কোয়ালকম (Qualcomm) আগামী ২১ অক্টোবর আসন্ন স্ন্যাপড্রাগন (Snapdragon) সামিটে তাদের...
Ananya Sarkar 14 Oct 2024 5:46 PM IST

জনপ্রিয় মোবাইল চিপসেট নির্মাতা কোয়ালকম (Qualcomm) আগামী ২১ অক্টোবর আসন্ন স্ন্যাপড্রাগন (Snapdragon) সামিটে তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ মোবাইল প্রসেসর উন্মোচন করার জন্য প্রস্তুতি নিচ্ছে৷ যদিও চিপটির অফিসিয়াল নাম অজানা রয়েছে। তবে শোনা যাচ্ছে যে এটি হয় Qualcomm Snapdragon 8 Gen 4 বা Snapdragon 8 Elite নামে বাজারে আসবে। লঞ্চের আগে একটি সূত্র মারফৎ দাবি করা হয়েছে যে, OnePlus 13 ফোনটি এই নতুন স্ন্যাপড্রাগন চিপসেট চালিত প্রথম ডিভাইসগুলির মধ্যে থাকবে। আর এখন ওয়ানপ্লাসের এক কর্মকর্তা জানিয়েছেন যে, তারা শক্তি দক্ষতার উল্লেখযোগ্য উন্নতির সাথে আসন্ন স্ন্যাপড্রাগন চিপের একটি কাস্টম সংস্করণ অফার করতে চলেছে।

OnePlus 13 কাস্টম Snapdragon 8 Elite চিপসেট সহ লঞ্চ হতে পারে

অভ্যন্তরীণ তথ্য উদ্ধৃত করে, কাই জুসুয়ান তার সাম্প্রতিক ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং ওয়েবসাইট) পোস্টে দাবি করেছে যে ওয়ানপ্লাস ১৩ ফোনে ব্যবহৃত এই কাস্টম প্রসেসরটি পাওয়ার দক্ষতায় অ্যাপল (Apple)-এর এ১৮ প্রো চিপকে ছাড়িয়ে গেছে। দাবিটি সত্য হলে, এটি স্মার্টফোন চিপ এফিসিয়েন্সি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে কোয়ালকমের স্থানটি চিহ্নিত করতে পারে। ওয়েইবো পোস্টে উল্লেখ করা হয়েছে যে, চিপের "পাবলিক সংস্করণ" কাস্টম সংস্করণের তুলনায় কম কার্যকর।

তবে এটি আসন্ন স্ন্যাপড্রাগন 8 এলিট প্রসেসরের জন্য দ্বি-স্তরীয় পদ্ধতির প্রথম ইঙ্গিত নয়। গত অগাস্টে একটি ফাঁস হওয়া ডেটাশিট চিপসেটের SM8750 এবং SM8750P - এই দুটি মডেল প্রকাশ করেছে৷ এরমধ্যে "P" ভ্যারিয়েন্টটি একটি পারফরম্যান্স-কেন্দ্রিক মডেল বলে মনে করা হচ্ছে, যা কোয়ালকমের ফ্ল্যাগশিপ প্রসেসরের আগের "গ্যালাক্সি" সংস্করণগুলির মতো। উদাহরণস্বরূপ, গ্যালাক্সি ফোনের জন্য তৈরি স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ মডেলটি এর স্ট্যান্ডার্ড সংস্করণের তুলনায় সামান্য ওভারক্লক অফার করেছে, যা পরবর্তীতে লিডিং সংস্করণ নামের সাথে নুবিয়া স্মার্টফোনে ব্যবহৃত হয়।

আনুষ্ঠানিক বিবরণের জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। কোয়ালকমের স্ন্যাপড্রাগন সামিট আগামী ২১ অক্টোবর থেকে শুরু হবে, যেখানে আসন্ন চিপ, এর ভ্যারিয়েন্ট এবং কোয়ালকমের এই ৩ ন্যানো মিটারের পাওয়ার হাউসটি পাওয়ার এফিসিয়েন্সির পাশাপাশি পারফরম্যান্সের ক্ষেত্রে কীভাবে প্রতিদ্বন্দ্বিদের বিরুদ্ধে দাঁড়ায় সে সম্পর্কে বিশদে জানা যাবে।

OnePlus 13 ফোনের স্পেসিফিকেশন (প্রত্যাশিত)

সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, OnePlus 13 হ্যান্ডসেটে একটি সামান্য কার্ভড ২কে এলটিপিও ডিসপ্লে, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সিস্টেম এবং ৫০ ওয়াট ম্যাগনেটিক ওয়্যারলেস চার্জিং সহ আসবে বলে আশা করা হচ্ছে। স্মার্টফোনটি ১০০ ওয়াট সুপারভুক (SUPERVOOC) ফাস্ট চার্জিং এবং ম্যাগনেটিক ওয়্যারলেস চার্জিংয়ের সাপোর্ট সহ একটি ডুয়েল-সেল ৫,৮৪০ এমএএইচ ব্যাটারি অফার করবে বলে আশা করা হচ্ছে।

ইতিমধ্যেই প্রতিযোগী ব্র্যান্ডগুলি আসন্ন Snapdragon 8 Elite প্রসেসরের সাথে তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপগুলি লঞ্চ করার জন্য প্রস্তুত হচ্ছে। Honor Magic 7 সিরিজের লঞ্চের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আর Xiaomi 15 এবং iQOO 13-ও অক্টোবরে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blinkcms
Share it