BMW F 850 GS, F 850 GS Adventure বাইক ভারতে লঞ্চ হল, পাথুরে হোক বা মেঠো, সবরকম রাস্তায় দৌড়বে অবলীলায়

দেশের অ্যাডভেঞ্চারপ্রেমী বাইকারদের জন্য বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad)-এর নতুন চমক‌। প্রখ্যাত জার্মান সংস্থাটির তরফে আজ ভারতীয় বাজারে নতুন F 850 GS Pro ও F 850…

দেশের অ্যাডভেঞ্চারপ্রেমী বাইকারদের জন্য বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad)-এর নতুন চমক‌। প্রখ্যাত জার্মান সংস্থাটির তরফে আজ ভারতীয় বাজারে নতুন F 850 GS Pro ও F 850 GS Adventure Pro মোটরসাইকেল লঞ্চের ঘোষণা করা হয়েছে। প্রথমটির দাম রাখা হয়েছে ১২.৫০ লক্ষ টাকা এবং দ্বিতীয়টির মূল্য ১৩.২৫ লক্ষ টাকা ধার্য হয়েছে (এক্স-শোরুম)। অ্যাডভেঞ্চার সেগমেন্টকে লক্ষ্য করে এই মোটোরবাইক দু’টি সম্পূর্ণ তৈরি করে বিদেশ থেকে আনা হয়েছে। ফলে দাম বেশি৷ আবার ব্র্যান্ডের নাম বিএমডব্লিউ হওয়ার কারণে ভ্যালুই আলাদা।

দেশে সংস্থার সমস্ত ডিলারশিপে বুকিং শুরু হলেও ডেলিভারি জুন থেকে দেওয়া হবে। তিন বছর আনলিমিটেড কিলোমিটার ওয়ারেন্টি থাকছে। আবার সেটা চতুর্থ ও পঞ্চম বছর পর্যন্ত বাড়ানো যাবে। গ্রাহকদের ৩৬৫ দিন ২৪x৭ ঘন্টা রোড-সাইড অ্যাসিট্যান্স পরিষেবা সরবরাহ করবে বিএমডব্লিউ।

ডিজাইনের নিরিখে BMW F 850 GS-এর নতুন ও পুরনো সংস্করণের মধ্যে কোনও পার্থক্য নেই। তবে যোগ হয়েছে নয়া পেইন্ট স্কিম। F 850 GS গোল্ডেন রিম এবং গ্যালভানাইজড রেডিয়েটর গার্ড-সহ রেসিং ব্লু মেটালিক কালার অপশনে এসেছে। অন্য দিকে, আরও উন্নত F 850 GS Adventure কালামাটা মেটালিক ম্যাট শেড এবং ব্ল্যাক স্ট্রোম মেটালিক পেইন্ট অপশনে উপলব্ধ।

বাইক দু’টি লং ট্রিপ এবং উঁচু-নীচু রাস্তায় অনায়াসে সফর করার জন্য নির্মাণ করা হয়েছে। ৮৫৩ সিসি লিকুইড কুল্ড, প্যারালাল টুইন ইঞ্জিনে দৌড়বে BMW F 850 GS, F 850 GS Adventure। এটি ৮,২৫০ আরপিএমে ৯২.৫ বিএইচপি ক্ষমতা এবং ৯২ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। ইঞ্জিনটি তার রিফাইনমেন্টের জন্য পরিচিত। রাইডারকে সহযোগিতার জন্য মডেল দু’টিতে রাইডিং মোডস, ডায়নামিক ট্র্যাকশন কন্ট্রোল, এবিএস প্রো, অটোমেটিক স্টেবিলিটি কন্ট্রোল, গিয়ার শিফট অ্যাসিস্ট প্রো, এবং ক্রুজ কন্ট্রোলের মতো ফিচার দেওয়া হয়েছে।

আবার বাইকগুলি ৬.৫ ইঞ্চি টিএফটি কালার ইন্সট্রুমেন্ট প্যানেল পেয়েছে। স্মার্টফোনের সঙ্গে যা কানেক্ট হয়ে কনসোল থেকেই সরাসরি কল করা এবং মিউজিক শোনার সুবিধা দেয়। একইসাথে নেভিগেশন ফিচারও উপলব্ধ।