অল্পবয়সীদের ব্যবহারের আদর্শ বাইক নিয়ে এল Honda

বেশ কয়েক বছর আগে ভারতের রাস্তায় দর্শন পাওয়া ছোট চাকার মিনিবাইক Honda Navi-এর কথা মনে আছে? বেশ অভিনব ডিজাইনের এই বাইকটি যদিও জনপ্রিয়তার অভাবে অচিরেই…

বেশ কয়েক বছর আগে ভারতের রাস্তায় দর্শন পাওয়া ছোট চাকার মিনিবাইক Honda Navi-এর কথা মনে আছে? বেশ অভিনব ডিজাইনের এই বাইকটি যদিও জনপ্রিয়তার অভাবে অচিরেই মুছে গেছে এদেশ থেকে। খুবই অল্প দিন ছিল তার স্থায়িত্ব। এবার তেমনই মিনিবাইক স্টাইলের জনপ্রিয় ছোট চাকার মাঙ্কি বাইক MSX125 Grom-র নতুন সংস্করণ নিয়ে হাজির জাপাননি সংস্থা। ইতালির মিলানে অনুষ্ঠিত মোটরসাইকেল শো EICMA-তে দেখানো হয়েছে এটি।

নতুন ভার্সনে যুক্ত হয়েছে দুটি নতুন পেইন্ট স্কিম- স্প্লেন্ডিড ব্লু এবং ম্যাট ডিম গ্রে মেটালিক। তবে পুরনো সংস্করণের লাল রঙের মডেলটি এখনও মিলবে বাজারে। হোন্ডা তাদের এই ছোট বাইকটির ডিজাইন সম্পূর্ণভাবেই অপরিবর্তিত রেখেছে। ছোট এবং কম্প্যাক্ট সাইজের হওয়ায় অপেক্ষাকৃত কমবয়সীদের একটি মজার এবং কার্যকরী বাইকের ভূমিকা পালন করতে পারবে এটি।

এমনকি এর ওজন নিতান্তই যথেষ্ট কম- মাত্র ১০৩ কেজি। বাস্তবিক ক্ষেত্রে নতুন এই গ্রে কালার স্কিমে ব্যবহার করা আকর্ষণীয় গ্রাফিক্স এবং সোনালী রঙের চাকা রাস্তায় চলা পথচারীদের নজর কাড়তে সক্ষম। MSX125-র ইঞ্জিন স্পেসিফিকেশন নিয়ে বলতে গেলে এতে রয়েছে ১২৫ সিসির টু-ভাল্ব এয়ার কুল্ড ইঞ্জিন। ফাইভ-স্পিড গিয়ার বক্স যুক্ত এই ইঞ্জিনটি ৭,২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৯.৫ বিএইচপি শক্তি এবং ৫,৫০০ আরপিএম গতিতে সর্বাধিক ১০.৫ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম।

হার্ডওয়্যার নিয়ে আলোচনা করতে গেলে এই মাঙ্কি বাইকটি ১২ ইঞ্চির অ্যালয় হুইল দ্বারা পরিচালিত। সাসপেনশনের জন্য সামনে রয়েছে প্রিমিয়াম ইউএসডি ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার। ব্রেকিং সিস্টেমের মধ্যে রয়েছে সামনের চাকায় থাকা ২২০ মিমি ডিস্ক ও পিছনের চাকার ১৯০ মিমি ডিস্ক।

অন্যান্য আধুনিক ফিচার্সের মধ্যে মিলবে এলসিডি কনসোল, এলইডি হেডলাইট ও টেল লাইট এবং সিঙ্গেল চ্যানেল এবিএস। Honda MSX125 Grom বাইকটির ২০২৩ সালের নতুন ভার্সন অতি শীঘ্রই আন্তর্জাতিক বাজারে বিক্রি করা শুরু করবে। তবে দুর্ভাগ্যের বিষয় হলো ভারতের বাজারে এই জাতীয় বাইকের চাহিদা যথেষ্ট কম থাকায় এদেশে আসার সম্ভাবনা নেই বললেই চলে।

WhatsApp Follow Button

Tech Gup এখন

হোয়াট্‌সঅ্যাপেও

WhatsApp Logo ফলো করুন