FAME II Amendment : অনেক সস্তায় কেনা যাবে Okinawa-র ইলেকট্রিক স্কুটার

ব্যাটারির ক্ষমতার হিসেবে বৈদ্যুতিক গাড়ি কিনলে ক্রেতাদের Fame II (Faster Adoption and Manufacturing of Hybrid and Electric Vehicles ) প্রকল্পের অধীনে বিশেষ আর্থিক সুবিধা দেওয়া…

ব্যাটারির ক্ষমতার হিসেবে বৈদ্যুতিক গাড়ি কিনলে ক্রেতাদের Fame II (Faster Adoption and Manufacturing of Hybrid and Electric Vehicles ) প্রকল্পের অধীনে বিশেষ আর্থিক সুবিধা দেওয়া হত। বৈদ্যুতিক গাড়ির জনপ্রিয়তা আরও বাড়াতে সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে ভর্তুকি বাড়ানোর ঘোষণা করেছে। এখন ইলেকট্রিক টু-হুইলারের জন্য প্রতি কিলোওয়াট পিছু ভর্তুকি বৃদ্ধি করে ১৫,০০০ টাকা করা হয়েছে৷ ফলে ইলেকট্রিক মোটরসাইকেল ও স্কুটার কিনতে গিয়ে ক্রেতারা সরাসরি লাভবান হবেন।

বিজ্ঞপ্তি জারি হতেই Ather (এথার) ও TVS (টিভিএস) ইতিমধ্যেই তাদের ইলেকট্রিক স্কুটারের দাম কমানোর ঘোষণা করেছে। এবার Okinawa Autotech (ওকিনাওয়া অটোটেক) তার ইলেকট্রিক স্কুটারের দামে বড়সড় কাটছাঁট করার পথে হাঁটলো।
মডেল অনুযায়ী সংস্থাটি ৭,২০৯ টাকা থেকে ১৭,৮৯২ টাকা পর্যন্ত দাম কমানোর ঘোষণা করেছে।

ওকিনাওয়ার ফ্ল্যাগশিপ ই-স্কুটার iPraise+ এর দাম ১৭,৮৯২ টাকা কমে এখন ৯৯,৭০৮ টাকায় পাওয়া যাবে। iPraise Pro-এর দাম ৭,৯৪৭ টাকা কমে এখন হল ৮৪, ৭৯৫ টাকা। সবশেষে, Ridge+ স্কুটারটি ৭,২০৩ টাকা কমে এখন ৬৯,০০০ টাকায় পাওয়া যাবে। উল্লেখ্য, দামগুলি দিল্লির এক্স-শোরুমের।

প্রসঙ্গত, প্রতিটি ইলেকট্রিক টু-হুইলার গাড়িই যে ফেম ২ প্রকল্পের সুবিধা পাবে, এমনটা কিন্তু নয়। এই প্রকল্পে ভর্তুকি পাওয়ার যোগ্যতা অর্জনের জন্য ইলেকট্রিক টু-হুইলারে বেশ কিছু মানদন্ড নির্ধারণ করা হয়েছে। উদাহরণস্বরূপ – গতিসীমা ঘন্টায় ৪০ কিমি এবং এক চার্জে অন্তত ৮০ কিমি রাইডিং রেঞ্জ থাকা বাধ্যতামূলক। CRISIL-এর রিপোর্ট বলছে, ভারতে প্রায় ৯৫ শতাংশ বৈদ্যুতিক স্কুটার ফেম-২ ভর্তুকির জন্য যোগ্য নয়। সেজন্য ভর্তুকির সুবিধা নিতে গেলে একটু ভেবেচিন্তেই ইলেকট্রিক টু-হুইলার কেনার পরামর্শ আমরা দেবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন