IMC 2024: ভারতে ডেটার দাম বিশ্বের মধ্যে সর্বনিম্ন, অন্যান্য দেশকে শেখার আহ্বান প্রধানমন্ত্রীর মোদীর

আজ থেকে ভারতে শুরু হয়েছে দেশের বৃহত্তম প্রযুক্তি ইভেন্ট ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC)। যার উদ্বোধন করেছেন‌...
Puja Mondal 15 Oct 2024 4:17 PM IST

আজ থেকে ভারতে শুরু হয়েছে দেশের বৃহত্তম প্রযুক্তি ইভেন্ট ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC)। যার উদ্বোধন করেছেন‌ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ইভেন্টে বক্তৃতা দেওয়ার সময় তিনি জানিয়েছেন, ভারত সস্তায় ইন্টারনেট কানেক্টিভিটি প্রদানের ক্ষেত্রে বিশ্বকে নেতৃত্ব দিতে তৈরি হচ্ছে। সস্তায় কীভাবে ডিজিটাল পরিষেবা দেওয়া যায় তা সমগ্র বিশ্ব ভারতের কাছ থেকে শিখতে পারে। ভারতে প্রতি গিগাবাইট (জিবি) ডেটার দাম ৬ টাকার কাছাকাছি, যা সর্বনিম্ন।

তিনি আরও বলেন, ভারতে এই মুহূর্তে ১.২ বিলিয়ন মানুষ মোবাইল এবং ৯৫০ মিলিয়নেরও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। কম খরচে ইন্টারনেট পাওয়ার ফলে তাদের কাছে আজ নতুন নতুন দিক উন্মোচিত হচ্ছে। যেখানে অনেক দেশ ডেটার জন্য ১০ থেকে ১২ বার চার্জ করে, ভারত সেখানে পরিষেবা ভালো রেখে সস্তায় ডেটা অফার করতে তৎপর।

ইন্টারনেট ডেটার পাশাপাশি প্রধানমন্ত্রী 6G ও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে আলোচনা করেন। তিনি জানান, ডিজিটাল ইন্ডিয়াকে বাস্তবে রূপ দিতে সরকার যথেষ্ট সচেষ্ট। ভারত 6G নেটওয়ার্কে বিশ্বকে নেতৃত্বে দেবে। ইতিমধ্যেই তার জন্য প্রস্তুতি চলছে। আর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে সরকার কাজ করছে।

প্রধানমন্ত্রীর পাশাপাশি আজকের ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ইভেন্টে রিলায়েন্স জিও ইনফোকমের চেয়ারম্যান আকাশ আম্বানি দুটি বড় পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, প্রযুক্তিগত ক্ষেত্রে ভারতকে আত্মনির্ভর হতে হবে এবং এর জন্য নানাধরনের কৌশল তৈরি করতে হবে। পাশাপাশি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কেও অবলম্বন করতে হবে।

Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blinkcms
Share it