Microsoft এর নামে ইমেল পেয়েছেন? হ্যাক হতে পারে আপনার ডিভাইস

সাধারণ মানুষকে ফাঁদে ফেলার জন্য নতুন উপায় খুঁজে বের করেছে হ্যাকাররা। চেক পয়েন্ট রিসার্চের একটি সাম্প্রতিক রিপোর্টে বলা...
Puja Mondal 15 Oct 2024 9:21 AM IST

সাধারণ মানুষকে ফাঁদে ফেলার জন্য নতুন উপায় খুঁজে বের করেছে হ্যাকাররা। চেক পয়েন্ট রিসার্চের একটি সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে স্ক্যামাররা মানুষকে ঠকানোর জন্য এবার Microsoft-এর বিশ্বাসযোগ্যতার সুযোগ নিচ্ছে। তারা Microsoft এর নামে ৫,০০০ এরও বেশি ভুয়ো ইমেল খুঁজে পেয়েছে বলে জানিয়েছে। আর এই ভুয়ো ইমেলগুলিকে এতটাই যত্ন সহকারে তৈরি করা হয়েছে যে, এগুলিকে দেখলে সহজে নকল ইমেইল বলে মনে হবে না। আর তাই সাধারণ মানুষ আসল নকলের মধ্যে পার্থক্য করতেও যথেষ্ট সমস্যার সম্মুখীন হবেন।

কিভাবে হ্যাকাররা ভুয়ো ইমেইল পাঠিয়ে মানুষকে ফাঁদে ফেলে?

এই ভুয়ো ইমেলগুলি অজানা বা ব্যক্তিগত কোনো ডোমেইন থেকে আসে না। এগুলি বড় কোনো সংস্থার ডোমেইন (বানানে পার্থক্য থাকে) থেকে আসে, তাই এই ইমেলগুলিকে দেখে বৈধ বলে মনে হয়। আর সত্য এবং মিথ্যার পার্থক্য করা কঠিন হয়ে পড়ে।

এই ইমেলগুলির কন্টেন্টে প্রায়শই ভুয়ো লগইন পেজ বা পোর্টালের লিঙ্ক অন্তর্ভুক্ত করা থাকে, যা ইউজারদের সংবেদনশীল তথ্য প্রদান করতে বা দূষিত সফটওয়্যার ডাউনলোড করতে অনুরোধ করে। আর এই ইমেলগুলি মানুষের ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করতে পারে, র‍্যানসমওয়্যার অ্যাটাক অথবা ব্যক্তিগত তথ্য চুরিও করতে পারে।

এই ভুয়ো ইমেলগুলির বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি করতে হ্যাকাররা প্রায়শই মাইক্রোসফটের গোপনীয়তা নীতির অংশগুলি পেস্ট করে এবং আসল মাইক্রোসফট বা Bing পেজগুলির লিঙ্ক অন্তর্ভুক্ত করে। আর এই কৌশলে ভুয়ো মেলগুলি একদম আসলের মতো দেখায়। আর মানুষ সহজেই বিশ্বাস করে ফেলে।

এই স্ক্যামের ফলে যে কোনো ব্যক্তি বা সংস্থা উভয়ের উপরেই যথেষ্ট প্রভাব পড়তে পারে। কারণ, এটি যেকোনো টার্গেট করা ইমেল অ্যাকাউন্টের সংবেদনশীল তথ্যের অ্যাক্সেস দিতে পারে। যার ফলে ডেটা চুরি এবং র‌্যানসমওয়্যার অ্যাটাকের মতন বিভিন্ন ঘটনাবলী ঘটতে পারে।

নিরাপদ থাকার জন্য কি করবেন?

এইরকম বিপদ থেকে নিরাপদ থাকার জন্য মানুষকে সচেতন হতে হবে। তবেই অ্যাডভান্স ইমেল সিকিউরিটি সিস্টেম, বিশেষ করে আরটিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত ফিশিং ইমেল শনাক্তকরণ এবং ব্লক করা সম্ভব হবে। এক্ষেত্রে নিয়মিত সিকিউরিটি আপডেটও গুরুত্বপূর্ণ। কারণ, ত্রুটিগুলি অবিলম্বে সংশোধন করা হয়েছে কিনা এটি তা নিশ্চিত করে।

Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blinkcms
Share it