Okaya Freedum: চালাতে লাইসেন্স লাগবে না, সস্তায় নতুন মেড-ইন-ইন্ডিয়া ই-স্কুটার এল বাজারে

গতকাল Okaya EV ভারতে তাদের তৃতীয় ইলেকট্রিক স্কুটার Freedum লঞ্চ করেছে। এনার্জি স্টোরেজ সলিউশন প্রোভাইডার Okaya Group-এর এই ইভি আর্ম আগে AvionQ ও ClassIQ সিরিজের…

গতকাল Okaya EV ভারতে তাদের তৃতীয় ইলেকট্রিক স্কুটার Freedum লঞ্চ করেছে। এনার্জি স্টোরেজ সলিউশন প্রোভাইডার Okaya Group-এর এই ইভি আর্ম আগে AvionQ ও ClassIQ সিরিজের ই-স্কুটার বাজারে এনেছিল। সেগুলি বিপুল সাড়া ফেলেছিল। Okaya EV তাদের Freedum-এর মাধ্যমে সেই সাফল্যের পুনরাবৃত্তি করতে আশাবাদী।

Okaya Freedum ব্যাটারি, রেঞ্জ স্পিড

ওকায়া ফ্রিডাম ভিআরএলএ লেড অ্যাসিড ব্যাটারি ও লিথিয়াম আয়ন ফসফেট (এলএফপি) ব্যাটারি বিকল্পে এসেছে। ব্যাটারির ক্ষেত্রে ভ্যারিয়েন্ট দু’টি আলাদা। তবে দু’টি মডেলেই ২৫০ ওয়াটের বিএলডিসি মোটর রয়েছে৷ সর্বোচ্চ ২৫ কিলোমিটার প্রতি ঘন্টা গতিবেগে স্কুটারটি চালানো যাবে। কম গতিসম্পন্ন ইলেকট্রিক স্কুটার হওয়ার দরুণ ড্রাইভিং লাইসেন্সের দরকার হবে না।

ওকায়া ফ্রিডাম-এর লিথিয়াম আয়ন ব্যাটারিযুক্ত মডেলটি একবার চার্জ দিলে পাড়ি দিতে পারে ৭০-৮০ কিলোমিটার পথ। ব্যাটারি সম্পূর্ণ চার্জ করতে সময় লাগবে ৪-৫ ঘন্টা। অন্য দিকে, লেড অ্যাসিড ব্যাটারির মডেলটি একটানা ৫০-৬০ কিলোমিটার চালানো যাবে৷ চার্জ দেওয়ার সময়ও অপেক্ষাকৃত বেশি। এটি ফুল চার্জ হতে ৮-১০ ঘন্টা সময় নেবে।

Okaya Freedum ডিজাইন ও ফিচার

ওকায়া ফ্রিডমের সামনের প্রান্তে ডিজাইন খুব আকর্ষণীয়। ই-স্কুটারটির ফ্রন্ট অ্যাপরনে সিঙ্গেল-পিস এলইডি হেডল্যাম্প এবং উভয় পাশে এলইডি ডিআরএল দেওয়া হয়েছে। টার্ন ইন্ডিকেটরগুলি হ্যান্ডেলবারের উপরে অবস্থিত৷ স্কুটারটি সাদা, লাল, নীল, সবুজ, বাদামী, বেইজ-সহ একাধিক রঙে পাওয়া যাবে।

ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, ডিস্ক ব্রেক (ফ্রন্ট), হুইল লক, অ্যান্টি-থেফ্ট এলার্ম, রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম, এবং ফরোয়ার্ড/রিভার্স মোড -Okaya Freedum-এর ফিচারগুলির মধ্যে উল্লেখযোগ্য।

Okaya Freedum দাম

ওকায়া ফ্রিডাম-এর দাম শুরু হচ্ছে ৬৯,৯০০ টাকা থেকে। ভ্যারিয়েন্ট অনুযায়ী দাম বাড়বে।

Okaya Freedum একশো শতাংশ মেড ইন ইন্ডিয়া

ওকায়ার দাবি, তাদের লেটেস্ট ই-স্কুটারটি সম্পূর্ণভাবে ভারতে তৈরি করা হয়েছে। প্রত্যেকটি যন্ত্রাংশ দেশের বাজার থেকেই নেওয়া। হিমাচল প্রদেশে তাদের কারখানায় ফ্রিডাম ই-স্কুটারের উৎপাদন করা হচ্ছে বলা জানিয়েছে ওকায়া।

Okaya আরও প্রোডাক্ট বাজারে আনবে

এক চার্জে ২৫০ কিলোমিটারের বেশি চলবে, এমন হাই-স্পিড, হাই-রেঞ্জ ইলেকট্রিক স্কুটার আর কয়েক মাসের মধ্যেই বাজারে আনার পরিকল্পনা করছে ওকাইয়া। চলতি অর্থবর্ষে বিজনেজ-টু-বিজনেস ও কনজিউমার সেগমেন্টে মোট চোদ্দোটি নতুন প্রোডাক্ট লঞ্চ করা হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন