হ্যাকারদের কাছে ৩.১০ কোটি গ্রাহকের ব্যক্তিগত ডেটা বিক্রির অভিযোগ Star Health এর বিরুদ্ধে

জনপ্রিয় হেলথ ইন্স্যুরেন্স সংস্থা Star Health এর ৩.১০ কোটি গ্রাহকের ডেটা হ্যাকারদের হাতে। সংস্থার তরফে ডেটা চুরি হওয়ার...
Puja Mondal 10 Oct 2024 3:53 PM IST

জনপ্রিয় হেলথ ইন্স্যুরেন্স সংস্থা Star Health এর ৩.১০ কোটি গ্রাহকের ডেটা হ্যাকারদের হাতে। সংস্থার তরফে ডেটা চুরি হওয়ার অভিযোগ স্বীকার করে‌ নেওয়া হয়েছে। স্টার হেলথের পক্ষ থেকে বলা হয়েছে, হ্যাকাররা অবৈধভাবে 'কিছু ডেটা' হাতিয়ে নিয়েছে।

উল্লেখ্য, গত মাসে স্টার হেলথের‌ বিরুদ্ধে ডেটা চুরি হওয়ার অভিযোগ সামনে আসে, তবে সেই সময় সংস্থাটি তদন্ত ছাড়া কোনো মন্তব্য করতে অস্বীকার করেছিল। এখন সংস্থাটি ডেটা চুরির অভিযোগ মেনে নেওয়ার পাশাপাশি থানায় মামলা দায়ের করেছে।

রিপোর্ট অনুযায়ী, ৩ কোটি ১০ লাখের বেশি পলিসিহোল্ডারের ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা। মেসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রামের মাধ্যমে ডেটা ফাঁসের বিষয়টি সামনে আসে। রিপোর্টে বলা হয়েছে, টেলিগ্রামের অটোনোমাস চ্যাটবটের মাধ্যমে চুরি করা ডেটা সামনে আনে হ্যাকাররা। এই ডেটার মধ্যে আছে নাম, ইমেল, ফোন নম্বর, প্যান নম্বর, ঠিকানা, জন্ম তারিখ, করের বিবরণ, আইডি কার্ডের কপি, পলিসি নম্বর সহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য।

এর কয়েকদিন পর স্টার হেলথ টেলিগ্রামের বিরুদ্ধে সংস্থার ডেটা চুরিতে সাহায্য করার জন্য মামলা করে। যার ভিত্তিতে মাদ্রাজ হাইকোর্ট ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিকে অনলাইন ডেটা ফাঁস করা সমস্ত চ্যাটবট ও ওয়েবসাইটকে ব্লক করতে নির্দেশ দেয়। এছাড়া ওয়েবসাইটগুলিকে পরিষেবা দেওয়ার জন্য ক্লাউডফ্লেয়ারের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করেছে স্টার হেলথ।

Star Health এর ৭.২৪ টিবি ডেটা চুরি করেছে হ্যাকাররা

রিপোর্টে বলা হয়েছে, স্টার হেলথের কোটি কোটি গ্রাহকের ব্যক্তিগত ডেটা চুরি করার কিছুদিন পরে সেগুলি অনলাইনে বিক্রি করতে শুরু করে হ্যাকার। XenZen নামে পরিচিত একজন হ্যাকার দাবি করে, তার কাছে ৩১ মিলিয়ন (৩.১ কোটি) গ্রাহকের ডেটা আছে, যার সাইজ ৭.২৪ টিবি। এরজন্য তিনি ১,৫০,০০০ ডলার দাবি করেন। এছাড়া আলাদা করে ১ লক্ষ গ্রাহকের ডেটার জন্য তিনি ১০,০০০ ডলার চান।

কোম্পানির কর্মকর্তার বিরুদ্ধে ডেটা বিক্রির অভিযোগ হ্যাকারদের

XenZen জানান, স্টার হেলথের চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার অমরজিৎ খানুজা ডেটা ফাঁসের ঘটনাটি সম্পর্কে অবগত। তিনি XenZen কে ডেটা বিক্রি করেছেন। এর বদলে তিনি XenZen এর কাছ থেকে ৪৩,০০০ ডলার (প্রায় ৩৬.১০ লক্ষ টাকা) নেন বলে অভিযোগ।

Show Full Article
Next Story