Digital Arrest Scam

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সাবধান, দীপাবলি নিয়ে শুরু হয়েছে নয়া জালিয়াতি

What is Digital Arrest Scam - সম্প্রতি ডিজিটাল গ্রেফতারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে একজনকে ফোন করে তার নামে কোনো বেআইনি জিনিস পুলিশের তরফে আটক করা হয়েছে বলে দাবি করে ক্যামেরার বাইরে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপর ফোনের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাঙ্কের অর্থ লোপাট করা হয়।

Puja Mondal 28 Oct 2024 10:08 PM IST

ভারতে দ্রুত গতিতে বাড়ছে সাইবার অপরাধের ঘটনা। জালিয়াতরা নিত্যনতুন পন্থা বার করে মানুষকে ঠকাচ্ছে‌। সম্প্রতি ডিজিটাল গ্রেফতারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে একজনকে ফোন করে তার নামে কোনো বেআইনি জিনিস পুলিশের তরফে আটক করা হয়েছে বলে দাবি করে ক্যামেরার বাইরে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়। এরপর ফোনের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাঙ্কের অর্থ লোপাট করা হয়।

এছাড়া এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেও লোক ঠকানোর কাজ চলছে। আসন্ন দীপাবলি উপলক্ষে হোয়াটসঅ্যাপে শুরু হয়েছে নতুন ধরনের জালিয়াতি। যেখানে দীপাবলির উপহার কেনার নামে বেঙ্গালুরুর এক ইঞ্জিনিয়ারের সাথে প্রতারনা করা হয়েছে। এর ফলে ওই ইঞ্জিনিয়ার ৪.৫ লক্ষ হারিয়েছেন।

মানিকন্ট্রোল তাদের প্রতিবেদনে জানিয়েছে, ওই ইঞ্জিনিয়ার তাঁর বসের কাছ থেকে হোয়াটসঅ্যাপে দীপাবলির উপহার হিসেবে অ্যাপল অ্যাপ স্টোর কার্ড কিনে দেওয়ার মেসেজ পান। মেসেজে লেখা ছিল, আমি বর্তমানে একটি কনফারেন্স কল মিটিং নিয়ে ব্যস্ত আছি এবং দ্রুত অ্যাসাইনমেন্টের জন্য আমার আপনাকে দরকার। দীপাবলি উপলক্ষে ভারতে আমাদের গ্রাহকদের কিছু গিফট কার্ড দিতে হবে। আপনি কি পেটিএম থেকে অ্যাপল অ্যাপ স্টোর কার্ড কিনে দিতে পারবেন?

বসের কাছে ভালো হওয়ার জন্য সাত-পাঁচ না ভেবে ওই ইঞ্জিনিয়ার ৪.৩৫ লক্ষ টাকার ভাউচার কিনে হোয়াটসঅ্যাপে পাঠিয়ে দেন। এরপর তিনি এইচআর বিভাগকে পরের দিন বিষয়টা বলার পর বুঝতে পারেন যে তিনি প্রতারিত হয়েছেন। কারণ বস এই ধরনের কোনো মেসেজ তাকে করেননি।

প্রতিবেদনে বলা হয়েছে, পরের দিন বেলান্দুর সাইবার ক্রাইম শাখায় এফআইআর দায়ের করেছেন ওই ইঞ্জিনিয়ার। পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে এবং অন্যদেরও একই ধরনের প্রতারণা থেকে সাবধান থাকতে সতর্ক করেছে।

Show Full Article
Next Story