India On 6G: বিশ্বের প্রথম দেশ হিসেবে ৬জি নেটওয়ার্ক লঞ্চ করবে ভারত, সস্তায় পাওয়া যাবে দুর্দান্ত পরিষেবা

বিক্ষিপ্ত কিছু অঞ্চল ছাড়া ভরতের বেশিরভাগ জায়গায় এখন 5G নেটওয়ার্ক উপস্থিত। আগামী বছরের মধ্যে দেশের সমস্ত অঞ্চলে এই...
Puja Mondal 17 Oct 2024 3:54 PM IST

বিক্ষিপ্ত কিছু অঞ্চল ছাড়া ভরতের বেশিরভাগ জায়গায় এখন 5G নেটওয়ার্ক উপস্থিত। আগামী বছরের মধ্যে দেশের সমস্ত অঞ্চলে এই নেটওয়ার্ক পাওয়া যাবে বলে Jio ও Airtel ইতিমধ্যেই জানিয়েছে। তবে Vodafone Idea ও BSNL এখনও 5G নেটওয়ার্ক লঞ্চ করতে পারেনি। আশা করা হচ্ছে ২০২৫ সালে এই দুই সংস্থার 5G পরিষেবা উপভোগ করতে পারবে গ্রাহকরা। যদিও ভারত সরকার এরই মধ্যে 6G প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে দিয়েছে। সম্প্রতি নয়াদিল্লিতে অনুষ্ঠিত অষ্টম ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ইভেন্টে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া 6G নিয়ে ভারতের পরিকল্পনার কথা প্রকাশ করেছেন।

তিনি ইভেন্ট চলাকালীন জানিয়েছেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চাইছেন অন্যদের অনুসরণ করার পরিবর্তে 6G নেটওয়ার্কের ক্ষেত্রে ভারত বিশ্বকে নেতৃত্বে দিক। এই লক্ষ্যে বিশ্বের মধ্যে প্রথম দেশ হিসেবে ভারত 6G নেটওয়ার্ক লঞ্চ করতে চায়। তাদের এই পরিকল্পনাকে সফল করতে Jio, Airtel সহ সমস্ত টেলিকম সংস্থাকে কাজ করতে হবে।

6G নিয়ে ভারতের লক্ষ্য

আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) আয়োজিত ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডাইজেশন অ্যাসেম্বলি (ডাব্লুটিএসএ)-তে বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, 'ভারত 4G-তে বিশ্বকে অনুসরণ করছে, 5G-তে বিশ্বের সাথে অগ্রগতি করছে এবং 6G নেটওয়ার্কের ক্ষেত্রে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার লক্ষ্য নিয়েছে।'

কেন্দ্রীয় মন্ত্রী একটি টুইটে আরও জানিয়েছেন যে, ভারতে 6G নেটওয়ার্ক সকলের জন্য অ্যাক্সেসযোগ্য হবে এবং সাশ্রয়ী মূল্যে পরিষেবা পাওয়া যাবে। এই কারণে ভারত সরকার টেলিকম ইন্ড্রাস্ট্রির মূল সমস্যাগুলি সমাধান করার উপর কাজ করছে।

উল্লেখ্য, ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ইভেন্ট চলাকালীন সিন্ধিয়া এয়ারটেলের স্যাটেলাইট কমিউনিকেশন প্রযুক্তি ব্যবহার করে দুর্গম এলাকায় কর্মরত সৈন্যদের সাথে একটি ভিডিও কল করেও দেখিয়েছেন। সাথে মন্ত্রী বলেছেন, স্যাটেলাইট-ভিত্তিক কমিউনিকেশন টেকনোলজি ভারতে দ্রুত চালু হবে। ফলে সিম বা নেটওয়ার্ক ছাড়াই ভয়েস ও ভিডিও কল করা যাবে।

Show Full Article
Next Story