Airtel Nokia Deal

এয়ারটেল গ্রাহকরা পাবে দুর্দান্ত ৫জি পরিষেবা, নোকিয়ার থেকে এয়ারস্কেল মোবাইল রেডিও টেকনোলজি নিচ্ছে সংস্থা

Airtel Nokia Deal - সূত্রের দাবি নোকিয়া নতুন চুক্তির কারণে এয়ারটেলকে তাদের এয়ারস্কেল মোবাইল রেডিও টেকনোলজি সরবরাহ করবে।

Puja Mondal 28 Oct 2024 2:28 PM IST

এয়ারটেল তাদের নেটওয়ার্ক উন্নত করতে একাধিক সংস্থার সাথে কথা বলছে বলে কয়েক সপ্তাহ আগে জানা গিয়েছিল। এখন আবার নয়া একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, Airtel ও ফিনল্যান্ডের সংস্থা Nokia-র মধ্যে চুক্তি প্রায় পাকা। এই চুক্তি সম্পন্ন হলে নোকিয়া এয়ারটেলকে ৫জি নেটওয়ার্কের বিভিন্ন যন্ত্রাংশ সরবরাহ করবে। আমাদেরকে তিনটি সূত্র নিশ্চিত করেছে এই ডিল ইতিমধ্যেই স্বাক্ষর হয়েছে এবং এয়ারটেল দ্রুততার সাথে এর ফলে দেশে ৫জি নেটওয়ার্ক ছড়িয়ে দেবে।

এরিকসনের সাথে আগেই চুক্তি করেছে Airtel

নোকিয়ার আগে সুইডেনের টেলিকম যন্ত্রাংশ সরবরাহকারী সংস্থা এরিকসনের সাথে চুক্তি করেছিল এয়ারটেল। দুই সংস্থার মধ্যে প্রায় ১৪,০০০ কোটি টাকার চুক্তি হয়েছে বলে জানা গিয়েছিল। উল্লেখ্য, সংবাদসংস্থা রয়টার্স সম্প্রতি তাদের একটি রিপোর্টে বলেছে যে, এয়ারটেল, জিও ও ভোডাফোন আইডিয়া নেটওয়ার্ক আপগ্রেড করার জন্য কোটি কোটি টাকা বিনিয়োগ করছে। ভোডাফোন আইডিয়া-ও ৫জি পরিষেবা দেওয়ার জন্য এরিকসন, স্যামসাং ও নোকিয়ার সাথে কথা বলছে।

এয়ারটেল পাবে নোকিয়ার নতুন এয়ারস্কেল মোবাইল রেডিও টেকনোলজি

সূত্রের দাবি নোকিয়া নতুন চুক্তির কারণে এয়ারটেলকে তাদের এয়ারস্কেল মোবাইল রেডিও টেকনোলজি সরবরাহ করবে। এই প্রযুক্তি বিদ্যমান নেটওয়ার্ককে ৫জি অ্যাডভান্স নেটওয়ার্কে আপগ্রেড করতে পারে, ফলে শক্তি খরচ কম হবে। এটা এয়ারটেলের জন্য একটি ইতিবাচক পদক্ষেপ হবে। কারণ নেটওয়ার্ক ক্যাপাসিটি বাড়ানোর জন্য এয়ারটেলকে বেশি এনার্জি খরচ করতে হবে না, ফলে খরচ অনেকটা কমবে।

যাইহোক, এয়ারটেল ও নোকিয়া এখনও এই চুক্তি নিয়ে মুখ খোলেনি। আশা করা যায় শীঘ্রই তারা এই সম্পর্কে জানাবে। এয়ারটেল এর ফলে গ্রাহকদের আরও ভালো ৫জি পরিষেবা দিতে শুরু করবে।

অন্য একটি খবরে, এয়ারটেল, জিও ও এয়ারটেল সরকারের কাছে লাইসেন্স ফি কমানোর জন্য আর্জি জানিয়েছে। সরকার যদি এই দাবি মেনে নিয়ে তাহলে সংস্থাগুলি তাদের রিচার্জ প্ল্যানের দাম কিছুটা কমাতে পারে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে। এখন দেখার সরকার সত্যি সত্যি লাইসেন্স ফি কমায় কিনা।

Show Full Article
Next Story