BSNL 5G পরিষেবা আগামী বছরের জুনে চালু হচ্ছে, সর্বসমক্ষে বড় ঘোষণা টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার

BSNL 5G: ভারত সঞ্চার নিগম লিমিটেড (Bharat Sanchar Nigam Limited) আগামী বছরেই তাদের 5G পরিষেবা চালু করতে চলছে। না, এই...
Puja Mondal 15 Oct 2024 11:35 AM IST

BSNL 5G: ভারত সঞ্চার নিগম লিমিটেড (Bharat Sanchar Nigam Limited) আগামী বছরেই তাদের 5G পরিষেবা চালু করতে চলছে। না, এই দাবি আমাদের নয়! বরং কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সম্প্রতি এই কথা বলেছেন। গতকাল ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন-ওয়ার্ল্ড টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডাইজেশন অ্যাসেম্বলি (ITUWTSA) ইভেন্ট চলাকালীন কেন্দ্রীয় মন্ত্রী বলেন, BSNL এর 5G পরিষেবা নিয়ে প্রস্তুতি শেষ। এখন টেলিকম অপারেটরটি নেটওয়ার্ক প্রসারিত করার জন্য হাজার হাজার মোবাইল টাওয়ার বসানোর কাজ করছে।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার দাবি, BSNL আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের জুনে 5G নেটওয়ার্ক লঞ্চ করবে। পাশাপাশি ইভেন্টে তিনি জানান, 'ভারত 4G তে বিশ্বকে অনুসরণ করছে, 5G-তে বিশ্বের সাথে অগ্রগতি করছে এবং 6G প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার লক্ষ্য নিয়েছে।'

এছাড়া কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চেয়েছেন সরকার মালিকানাধীন টেলিকম সংস্থাটি যেন স্বদেশী প্রযুক্তি নির্ভর 4G ও 5G পরিষেবা নিয়ে আসে। BSNL সেই পথেই হাঁটছে। ইতিমধ্যেই সংস্থাটি রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক তৈরি করেছে, যা যথাযথ কাজ করছে। পরিকল্পনা রয়েছে আগামী বছরের এপ্রিল-মে মাসের মধ্যে লক্ষাধিক নেটওয়ার্ক সাইট তৈরি করা। গতকাল পর্যন্ত BSNL ৩৮,৩০০ নেটওয়ার্ক সাইট তৈরি করতে পেরেছে।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আরও জানান 'আমরা আমাদের নিজস্ব 4G পরিষেবা চালু করতে চলেছি, যা ২০২৫ সালের জুনে 5G নেটওয়ার্কে রুপান্তর করা হবে। এই কাজে আমরা হব বিশ্বের মধ্যে ষষ্ঠ দেশ।' উল্লেখ্য, BSNL কে নেটওয়ার্ক আপগ্রেড করতে সাহায্য করছে সি-ডিওটি ও দেশীয় আইটি সংস্থা টিসিএস।

Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blinkcms
Share it