BSNL দেবে সিম ও নেটওয়ার্ক ছাড়াই ভয়েস ও ভিডিও কলের সুবিধা, পরীক্ষা শেষ D2D টেকনোলজির

সিম কার্ড ছাড়াই কল করার সুবিধা দেবে ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL? সরকার মালিকানাধীন টেলিকম সংস্থাটির নয়া পদক্ষেপে...
Puja Mondal 17 Oct 2024 2:33 PM IST

সিম কার্ড ছাড়াই কল করার সুবিধা দেবে ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL? সরকার মালিকানাধীন টেলিকম সংস্থাটির নয়া পদক্ষেপে সেই সম্ভাবনা জোরালো হচ্ছে। আসলে সম্প্রতি BSNL গ্লোবাল স্যাটেলাইট কমিউনিকেশন ফার্ম Viasat এর সাথে হাত মিলিয়ে ডাইরেক্ট-টু-ডিভাইস (D2D) টেকনোলজির পরীক্ষা শেষ করেছে। এই প্রযুক্তি সিম কার্ড বা নেটওয়ার্ক ছাড়াই অডিও ও ভিডিও কল করতে দেয়।

ডাইরেক্ট-টু-ডিভাইস (D2D) টেকনোলজি কি

এই টেকনোলজি অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসা ফোনে সাপোর্ট করে। এছাড়া রিপোর্ট অনুযায়ী, স্মার্টওয়াচ সহ বিভিন্ন স্মার্ট ডিভাইস এখন ডাইরেক্ট-টু-ডিভাইস (D2D) টেকনোলজি সাপোর্ট সহ বাজারে আসছে। এই টেকনোলজির মাধ্যমে দুর্গম অঞ্চলে বা যেসব জায়গায় নেটওয়ার্ক ভালো নেই সেখান থেকেও ভয়েস কল বা ভিডিও কল করা যাবে।

BSNL এর ডাইরেক্ট-টু-ডিভাইস টেকনোলজি দেবে স্যাটেলাইট ভিত্তিক কানেক্টিভিটি

ভিয়াসাত জানিয়েছে, ডাইরেক্ট-টু-ডিভাইস কানেক্টিভিটি হল একটি আধুনিক টেকনোলজি যা স্মার্টফোন সহ বিভিন্ন স্মার্ট ডিভাইসকে স্যাটেলাইট নেটওয়ার্কের সাথে যুক্ত করায়। এমনকি গাড়িতেও এই টেকনোলজি ব্যবহার করা যাবে। এর মাধ্যমে দুর্গম অঞ্চলে কোনো মানুষ পৌঁছে গেলেও তার নেটওয়ার্ক নিয়ে চিন্তা করতে হবে না। BSNL চাইছে এই সুবিধা তাদের গ্রাহকদের দিতে।

মোবাইল টাওয়ার বা তারযুক্ত কানেকশনের দরকার হয়না

ডাইরেক্ট-টু-ডিভাইস পরিষেবা স্যাটেলাইট কমিউনিকেশনের মাধ্যমে কাজ করায়, লোকাল মোবাইল টাওয়ার বা তারযুক্ত কানেকশন ছাড়াই ডিভাইসে স্যাটেলাইট নেটওয়ার্ক নিয়ে আসে। আমরা অ্যাপল সহ বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ডকে বর্তমানে স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট যুক্ত ডিভাইস লঞ্চ করতে দেখছি।

জানা গেছে, BSNL ও ভিয়াসাত সফলভাবে টু-ওয়ে মেসেজিং ও এসওএস মেসেজিং পরীক্ষা করেছে। এরজন্য তারা কমার্সিয়াল অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও নন-টেরেস্ট্রিয়াল নেটওয়ার্ক (এনটিএন) কানেক্টিভিটি ব্যবহার করেছে। পরীক্ষার সময়ে ৩৬,০০০ কিলোমিটার দূরে অবস্থিত স্যাটেলাইট ব্যবহার করে ফোন কল করা হয়েছে।

উল্লেখ্য, BSNL ছাড়াও দেশের অন্যান্য টেলিকম অপারেটর Jio, Airtel ও Vodafone Idea স্যাটেলাইট কানেক্টিভিটি পরিষেবা আনার জন্য কাজ করছে। Airtel সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ইন্ডিয়া মোবাইল কংগ্রেস ইভেন্টে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার ডেমো-ও দেখিয়েছে।

Show Full Article
Next Story