TRAI Warns Scam

এই দুই নম্বর থেকে কল এলে ধরবেন না, ভুল করে ধরে ফেললেও কি করবেন জেনে নিন

TRAI Warns Scam - আপনি যদি কখনো +৬৯৭ বা +৬৯৮ দিয়ে শুরু হওয়া কোনো আন্তর্জাতিক নম্বর থেকে কল পান, তাহলে সেটি এড়িয়ে যাওয়াই ভালো। কারণ, এই কলগুলি সাধারণত স্ক্যাম-এর সাথে যুক্ত থাকে।

Puja Mondal 25 Oct 2024 10:13 PM IST

ভুয়ো কল এবং মেসেজ প্রতিরোধ করতে ট্রাই (TRAI) একাধিক নিয়ম তৈরি করলেও স্ক্যামাররা মানুষকে ফাঁদে ফেলার জন্য নিত্য নতুন কৌশল অবলম্বন করেই চলেছে। সম্প্রতি জানা গেছে তারা ইন্টারনেট ভিত্তিক ভিওআইপি (VoIP) কলের মাধ্যমে শুরু করেছে প্রতারণা। থাইল্যান্ডের টেলিকম কর্তৃপক্ষের মতে, এই ধরনের ইন্টারনেট কলগুলি প্রায়শই +৬৯৭ বা +৬৯৮ নম্বর দিয়ে শুরু হয়। আর এই ধরনের কলগুলি ট্রেস করা কঠিন হওয়ায়, প্রতারকরা প্রতারণা করার জন্য এগুলি ব্যবহার করে থাকে। এছাড়া তারা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অর্থাৎ ভিপিএন ব্যবহার করে তাদের অবস্থানও লুকিয়ে রাখে। যে কারণে তাদের ট্র্যাক করা আরো চ্যালেঞ্জিং হয়ে যায়।

তাই আপনি যদি কখনো +৬৯৭ বা +৬৯৮ দিয়ে শুরু হওয়া কোনো আন্তর্জাতিক নম্বর থেকে কল পান, তাহলে সেটি এড়িয়ে যাওয়াই ভালো। কারণ, এই কলগুলি সাধারণত স্ক্যাম-এর সাথে যুক্ত থাকে।

এরপরও আপনি যদি ভুলবশত কখনো কোনো কল রিসিভ করে ফেলেন তাহলে কোনো ব্যক্তিগত তথ্য শেয়ার করা থেকে বিরত থাকবেন। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, প্রতারকরা সচরাচর ফোন করে নিজেকে সরকারি সংস্থা, ব্যাঙ্ক বা অন্যান্য সংস্থার কর্মী বলে পরিচয় দিয়ে থাকে। তাই অজানা নম্বর থেকে কল এলে তাদের বিশ্বাস করার আগে সর্বদা যাচাই করে নেবেন।

এছাড়াও, আপনি যদি কখনো এই ধরনের কল বা মেসেজের সম্মুখীন হন, তাহলে ভয় পাবেন না। আপনি সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় সরকারের সঞ্চার সাথি ওয়েবসাইটের চাকসু (Chakshu) পোর্টালে গিয়ে সংশ্লিষ্ট নম্বরটি সম্পর্কে রিপোর্ট করতে পারবেন।

Show Full Article
Next Story