প্ল্যানের দাম বাড়ালেও Jio-র 5G গ্রাহক সংখ্যা বেড়েই চলেছে

জুলাইয়ে রিচার্জ প্ল্যানের দাম বাড়ালেও 5G পরিষেবার কারণে গ্রাহকদের মন জয় করে নিতে পেরেছে Reliance Jio। যেকারণে...
Puja Mondal 18 Oct 2024 7:30 AM IST

জুলাইয়ে রিচার্জ প্ল্যানের দাম বাড়ালেও 5G পরিষেবার কারণে গ্রাহকদের মন জয় করে নিতে পেরেছে Reliance Jio। যেকারণে সংস্থাটির দখলে এখন সবচেয়ে বেশি 5G গ্রাহক আছে। ট্রাইয়ের নয়া রিপোর্টে দেখা গেছে, মুকেশ আম্বানির সংস্থাটি দ্রুত 5G গ্রাহকের সংখ্যা ১৩০ মিলিয়ন (১৩ কোটি) থেকে ১৪৭ মিলিয়নে (১৪.৭ কোটি) বাড়াতে পেরেছে। এই কারণে তাদের গ্রাহক প্রতি আয় বেড়েছে।

উল্লেখ্য, জিও ও এয়ারটেল আক্রমণাত্মক ভাবে ভারতের সর্বত্র 5G পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে। এই কারণে বিশ্বের মধ্যে প্রথম দেশ হিসেবে ভারতের ৯৮ শতাংশ অঞ্চলে 5G পরিষেবা উপলব্ধ। আর ভালো পরিষেবার আশা নিয়ে গ্রাহকরাও 5G কানেকশনের প্রতি আগ্রহ দেখাচ্ছে। ২০২২ সালে যেখানে 5G গ্রাহকের সংখ্যা ছিল ১ কোটি তা ২০২৩ সালে এসে ১৮ কোটিতে পৌঁছেছে। ২০২৪ সালে এই সংখ্যা আরও কয়েকগুণ বাড়বে।

রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে ভারতের ৯৮ শতাংশ জেলায় 5G নেটওয়ার্ক উপস্থিত। যদিও সর্বত্র উন্নত পরিষেবা দিতে এখনও জিও ও এয়ারটেলকে অনেক কাজ করতে হবে। নতুন জায়গায় উন্নত পরিষেবা পৌঁছে দিতে পারলে তাদের গ্রাহক সংখ্যাও আরও বাড়াতে পারবে।

প্ল্যানের দাম বৃদ্ধিতে প্রভাব

গত জুলাই মাসে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েছিল রিলায়েন্স জিও। যদিও এরফলে তাদের 5G ইউজার বেসে কোনো প্রভাব পড়েনি। যদিও গত কোয়ার্টারে কিছু 4G গ্রাহক জিও-র পরির্বতে অন্য সংস্থার সিম ব্যবহার করতে শুরু করেছে। তবে ওই গ্রাহকরা চলে গেলেও নতুন মোবাইল ট্যারিফ ও 5G গ্রাহকের কারণে টেলিকম সংস্থাটির গ্রাহক প্রতি আয় বেড়েছে।

Show Full Article
Next Story