BSNL কে বাঁচাতে হাত বাড়িয়েছিলেন রতন টাটা, করেছিলেন ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ

গোটা ভারতবাসীকে কাঁদিয়ে গত ৯ অক্টোবর পৃথিবী ছেড়ে চলে গেছেন রতন টাটা। প্রয়াণকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি একধারে...
Puja Mondal 16 Oct 2024 12:04 PM IST

গোটা ভারতবাসীকে কাঁদিয়ে গত ৯ অক্টোবর পৃথিবী ছেড়ে চলে গেছেন রতন টাটা। প্রয়াণকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি একধারে যেমন ছিলেন প্রখ্যাত শিল্পপতি তেমনি একজন সমাজসেবী। চমৎকার ব্যবসায়িক ধারণা, মূল্যবোধ রতন টাটা কে অন্যদের থেকে পৃথক করেছে। তিনি শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং গ্রামীণ উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। পাশাপাশি টাটা গ্রুপকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন।

রতন টাটার উল্লেখযোগ্য কিছু বিনিয়োগের মধ্যে একটি ছিল টেলিকম খাতে, যা অনেকের কাছেই অজানা। তাঁর সংস্থা ধুঁকতে থাকা ভারত সরকার মালিকানাধীন টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেডে (BSNL) বিনিয়োগ করেছে। এরফলে BSNL ফের নতুন আশা নিয়ে স্বদেশী প্রযুক্তি সহ 5G নেটওয়ার্ক আনার জন্য কাজ করছে।

রতন টাটার আইটি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস) পাশে দাঁড়িয়েছে BSNL এর। তারা ১৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এই অর্থ ব্যবহার করে টেলিকম অপারেটরটি ডেটা সেন্টার তৈরি এবং নেটওয়ার্ক উন্নত করছে বলে জানা গেছে।

সরকারি সাহায্যের পাশাপাশি টিসিএস এর বিনিয়োগ BSNL কে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছে। ইতিমধ্যেই তারা ৩৮ হাজারের বেশি 4G সাইট তৈরি করে ফেলেছে। লক্ষ্য রাখা হয়েছে চলতি বছরের মধ্যে ৭৫ হাজার 4G সাইট তৈরির। এদিকে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া গতকাল জানিয়েছেন, BSNL আগামী বছরের জুন মাস থেকে 5G পরিষেবা দিতে শুরু করবে। বিদ্যমান 4G নেটওয়ার্ক আপগ্রেড করে তারা দেশবাসীকে 5G পরিষেবা উপহার দেবে। আর এই কাজে সংস্থাটিকে সাহায্য করছে সি-ডিওটি ও‌ টিসিএস।

Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blink CMS
Share it