ভোডাফোন আইডিয়া (Vi) সামনের বছরের এই মাস থেকে দেবে 5G পরিষেবা

রিলায়েন্স জিও এবং এয়ারটেল ভারতে 5G পরিষেবা চালু করলে, দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর ভোডাফোন আইডিয়া (Vi) এই...
Puja Mondal 17 Oct 2024 8:07 PM IST

রিলায়েন্স জিও এবং এয়ারটেল ভারতে 5G পরিষেবা চালু করলে, দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর ভোডাফোন আইডিয়া (Vi) এই প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে। আর্থিক সংকটের কারণে সংস্থাটি এখনও গ্রাহকদের নতুন প্রজন্মের নেটওয়ার্ক গ্রাহকদের উপহার দিতে পারেনি। এই কারণে ইতিমধ্যেই অনেক ভোডাফোন আইডিয়া গ্রাহক সংস্থার হাত ছেড়ে জিও এবং এয়ারটেলের সিম ব্যবহার করতে শুরু করেছে। তবে নয়া রিপোর্ট অনুযায়ী আগামী বছরে Vi এর 5G পরিষেবা ভারতে চালু হবে।

ইকোনমিক টাইমস এর এই রিপোর্টে বলা হয়েছে, ভোডাফোন আইডিয়া ২০২৫ সালের মার্চ মাসের মধ্যে দেশের ১৭টি প্রধান সার্কেলে 5G পরিষেবা চালু করবে। এই সার্কেলগুলির মধ্যে দিল্লি এবং মুম্বাইও রয়েছে। আর সংস্থাটি ২০২৫ সালের জুনের মধ্যে ভারতের ৯০ শতাংশ অঞ্চলে পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রেখেছে।

রিপোর্টে আরও বলা হয়েছে, ভোডাফোন আইডিয়া গ্রাহক বৃদ্ধি করার জন্য 5G-র উপর বাজি ধরেছে। এরজন্য তারা বিভিন্ন জায়গা থেকে অর্থ সংগ্রহ করছে। যদিও সংস্থাটি এর আগে বলেছিল যে তাদের দ্বারা সংগৃহীত অর্থ 4G কভারেজ উন্নত করতে ব্যবহার করা হবে। তবে তারা বুঝতে পেরেছে যে, 5G পরিষেবা না দিলে গ্রাহক ধরে রাখা কঠিন। কারণ একই খরচে জিও ও এয়ারটেল 5G পরিষেবা দিচ্ছে।

উল্লেখ্য, স্পেকট্রাম নিলাম থেকে ভোডাফোন আইডিয়া ৯০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ, ২১০০ মেগাহার্টজ, ২৩০০ মেগাহার্টজ এবং ২৫০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম কিনেছিল। কিন্তু উন্নত পরিষেবা দিতে সংস্থাটিকে আরও স্পেকট্রাম কিনতে হবে। হয়তো সেকারণেই প্রথমে ১৭টি প্রধান সার্কেলে 5G পরিষেবা চালু করা হবে।

Show Full Article
Next Story