একচার্জে ছুটবে ১০০ কিমি, ভারতীয় কোম্পানি Techo Electra আনছে ইলেকট্রিক বাইক

Techo Electra, পুনের এই EV (Electric Vehicle) স্টার্টআপ সংস্থার প্রোডাক্ট পোর্টফোলিওতে আছে Neo, Raptor, Emerge ইলেকট্রিক স্কুটার এবং Saathi নামক মোপেড। গতবছর Financial Express কর্তৃক প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল, Techo Electra স্ট্রিট ফাইটার স্ট্যাইলের একটি উপযুক্ত ইলেকট্রিক বাইক বাজারে আনার পরিকল্পনা করছে।

বলাবাহুল্য, কোভিড উনিশের কারনে সেই পরিকল্পনা বাস্তবায়িত করতে কিছুটা হলেও বিলম্ব ঘটে। তবে টেকো ইলেক্ট্রার আপকামিং এই ই-বাইকের ছবি এবার ফাঁস হয়েছে। Financial Express-এ প্রকাশিত বাইকটির ছবি দেখে এর ডিজাইনের সাথে Revolt RV400 ইলেকট্রিক বাইকের অনেকটাই মিল পাওয়া যাচ্ছে। বাইকের হ্যান্ডেলবারও বেশ উঁচুতে রাখা। বাইকে দু’ধরনের অ্যালয় হুইলের ব্যবহার করা হয়েছে। টেকো ইলেক্ট্রার এই বাইকের নাম অবশ্য জানা যায় নি৷ তবে ছবি দেখে বোঝা যাচ্ছে এর কোডনেম ‘X3’।

বাইকের দুই চাকাতেই ডিস্ক ব্রেক আছে। তবে এবিএসের উপস্থিতি লক্ষ্য করা না গেলেও প্রোডাকশান মডেলে এটি থাকবে বলে আশা করা যায়। রিপোর্ট অনুযায়ী, এই ই-বাইকে ফাস্ট চার্জিংয়ের সাথে সোয়াইপেবল ব্যাটারি ব্যবহার করা হবে। একবার চার্জ দিলে এর ড্রাইভিং রেঞ্জ ১০০ কিমির বেশী হতে পারে। এর সর্বোচ্চ গতিবেগ ৮০ কিমি/ঘন্টা হওয়ার সম্ভাবনা আছে। ইলেকট্রিক বাইকটির এক্স-শোরুম দাম ১.২০ লক্ষ টাকার আশেপাশে রাখা হতে পারে।

বাজারে এখন ই-স্কুটার কিনতে গেলে বহু সংস্থার বিকল্প হাতে পাবেন। তবে বৈদ্যুতিন বাইকের প্রসঙ্গে আসলে সেখানে কতিপয় কয়েকটি নাম। এখন দেখার বিষয় টেকো ইলেক্ট্রা তার X3 কোডনেমের এই বৈদ্যুতিন বাইকটিকে প্রোডাকশান রেডি হয়ে আগামী বছরের মধ্যেই বাজারে আনতে সক্ষম হয় কিনা। সেক্ষেত্রে লঞ্চের পর এটি Revolt RV400 ই-বাইকের প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে।