Cryptocurrency: ডিজিটাল মুদ্রায় বিনিয়োগ করে সর্বশান্ত, হতাশায় আত্মহত্যার পথ বেছে নিল যুবক

রামলিঙ্গস্বামী (G. Ramalinga Swami) নামের ৩৬ বছর বয়সী এক ব্যক্তি ক্রিপ্টোকারেন্সি তে বিনিয়োগ করে সর্বশান্ত হওয়ার পর, হতাশা ও গ্লানি থেকে আত্মহত্যার পথ বেছে নেয়

telangana-36-year-old-man-dies-by-suicide-after-losing-rs-70-lakh-in-cryptocurreny

টানা কয়েকদিন ধরে, ক্রিপ্টোর বৈধতা নিয়ে চলতে থাকা নানা চাপানউতোরের মধ্যেই, এবার তেলেঙ্গানার এক ব্যক্তির, ক্রিপ্টো তে সর্বস্ব খুইয়ে আত্মহত্যার খবরে ফের নতুন করে চাঞ্চল্য ছড়ালো গোটা দেশে।

তেলেঙ্গানার সূর্যপেট (Suryapet) শহরের বাসিন্দা, জি রামলিঙ্গস্বামী (G. Ramalinga Swami) নামের ৩৬ বছর বয়সী এক ব্যক্তি ক্রিপ্টোকারেন্সি তে বিনিয়োগ করে সর্বশান্ত হওয়ার পর, হতাশা ও গ্লানি থেকে আত্মহত্যার পথ বেছে নেয়। পুলিশের তথ্য অনুযায়ী, উল্লিখিত ব্যক্তিটি সূর্যপেট শহরের এক লজে বিষ খেয়ে এই দুর্ঘটনাটি ঘটান।

বুধবার নাগাদ, লজের একটি ঘর থেকে কোনো সাড়াশব্দ না পেয়ে স্থানীয় পুলিশকে বিষয়টি জানান ওই লজের মালিক। তার কিছু পরেই, পুলিশ এসে বন্ধ ঘর থেকে ব্যক্তিটির নিথর দেহ উদ্ধার করে।

বর্তমানে দেহটি ময়নাতদন্তের উদ্দেশ্যে পাঠানো হয়েছে বলে সূত্র মারফত খবর পাওয়া গিয়েছে। এক পুলিশকর্তার বয়ান অনুযায়ী, ব্যক্তিটি খুব সম্ভবত মঙ্গলবারই এই চূড়ান্ত ঘটনাটি ঘটানোর বিষয়ে মনস্থির করে। মৃতদেহের পিছন থেকে স্ত্রীর উদ্দেশ্যে লেখা একটি আত্মহত্যা পত্রও এদিন উদ্ধার করে পুলিশ।

পরিবারসূত্রে জানা যাচ্ছে, ব্যক্তিটি তার দুই বন্ধুর সাথে মিলে ক্রিপ্টোকারেন্সি অ্যাপগুলির মাধ্যমে ডিজিটাল মুদ্রায় বিনিয়োগ করা শুরু করেছিল। প্রাথমিক ভাবে তারা ১০ লাখ টাকা বিনিয়োগ করে। পরে, আশানুরূপ রিটার্ন পাওয়ায় অবশ্য বিনিয়োগের মাত্রা বাড়িয়েছিল। আর তাতেই ঘটলো ভরাডুবি। লোন নিয়ে জোগাড় করা ৭০ লাখ টাকা খুইয়ে সর্বহারা হতে হল তেলেঙ্গানা নিবাসী ওই ব্যক্তিকে।

পরিবারের তরফে আরও জানানো হয় যে, যেসব ব্যক্তি বা সংস্থার কাছ থেকে টাকা ধার নেওয়া হয়েছিল, তাদের তরফ থেকে টাকা ফেরতের জন্য ক্রমাগত চাপ আসতে থাকে ওই ব্যক্তির ওপর। এমনকী, তারা ব্যক্তিটির কাছে থাকা গাড়িও নিয়ে নেয় এবং পাশাপাশি, তাকে দিয়ে কিছু চেক কাগজে সইও করিয়ে নেয়।

ক্রিপ্টোতে এই বিপুল পরিমাণ টাকা হারানোর শোক, লোনের বোঝা ও পাওনাদারদের ক্রমাগত তাগাদা থেকে বাঁচতেই সম্ভবত, নভেম্বর ২২ তারিখ নাগাদ, সূর্যপেট শহরের একটি লজে এসে ওঠেন ওই ব্যক্তি। এরপর আত্মহত্যার মতো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বাধ্য হন ক্রিপ্টোর প্রলোভনের শিকার, বছর ৩৬ এর এই ব্যক্তি।

সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) একটি আন্তর্জাতিক মঞ্চ থেকে বিশ্বের সমস্ত দেশগুলিকে ক্রিপ্টো ব্যবহার সম্পর্কে সতর্ক হতে নির্দেশ দেন। RBI, SEBI-র মতো দেশের মুখ্য নিয়ন্ত্রক সংস্থাগুলি সহ দেশের সংশ্লিষ্ট বিষয়ের নানা বিশেষজ্ঞগণ ক্রিপ্টো নিয়ে বারংবার অশনিসংকেত শুনিয়েছে দেশবাসীকে। বিনিয়োগকারীদের সুরক্ষার জন্য ক্রিপ্টো সম্পর্কিত নানা আইনি পদক্ষেপের দিকেও অগ্রসর হয়েছে কেন্দ্র। সম্প্রতি, প্রকাশ্যে এসেছে সরকারের তরফে একটি নতুন বিল চালু করার মাধ্যমে দেশের সমস্ত প্রাইভেট ক্রিপ্টো কারেন্সির ব্যবহার নিষিদ্ধ করার ঘোষণাও।

ক্রিপ্টো বিনিয়োগের নিরাপত্তা নিয়ে দেশের বিশিষ্ট সংস্থাগুলির আশঙ্কাকে সত্যি করেই তেলেঙ্গানায় ঘটে যাওয়া এই মর্মান্তিক ঘটনা দেশের সচেতন মহল কে যে নতুন করে ভাবাবে তাতে সন্দেহ নেই।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।