Telecom Sector: ভোডাফোন আইডিয়া কে স্বস্তি দিয়ে রিলিফ প্যাকেজ ঘোষণা করল সরকার

রিলিফ প্যাকেজের সাহায্যে টেলিকম কোম্পানিগুলি‌ AGR এর বকেয়া পরিশোধের জন্য চার বছর পর্যন্ত সময় পাবে

telecom-sector-big-relief-for-vi-centre-approves-4-year-moratorium-on-agr-dues

এবার ভারতীয় টেলিকম অপারেটরদের জন্য কার্যত ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হল কেন্দ্রীয় মন্ত্রীসভা! আজ, ক্যাবিনেট সমস্ত টেলিকম সংস্থার জন্য একটি রিলিফ প্যাকেজ (relief package) প্রদানের অনুমোদন করেছে। আর এই প্যাকেজের মাধ্যমে সংস্থাগুলি নিজের বকেয়া মেটানোর জন্য পর্যাপ্ত সময় পাবে এবং তাদের স্পেকট্রাম ব্যবহারের চার্জ হ্রাস হবে বলে জানা গিয়েছে। ইকোনমিক টাইমসের (ET) রিপোর্ট অনুযায়ী, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) প্রস্তাবিত এই প্যাকেজের সাহায্যে টেলিকম কোম্পানিগুলি‌ AGR (অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ)-এর বকেয়া পরিশোধের জন্য চার বছর পর্যন্ত সময় পাবে। একইসাথে তাদের স্পেকট্রাম ইউসেজ চার্জ বা SUC আগের তুলনায় কমিয়ে দেওয়া হবে।

টেলিকম সেক্টরের জন্য আনা রিলিফ প্যাকেজে আর কী কী সুবিধা থাকবে

মন্ত্রীসভার অন্যান্য গুরুত্বপূর্ণ প্রস্তাবগুলির মধ্যে রয়েছে AGR-এর পুনর্নির্ধারণ, যা নন-টেলিকম আইটেমগুলিকে বাদ দেবে, ব্যাঙ্ক গ্যারান্টি হ্রাস করবে এবং অব্যবহৃত স্পেকট্রাম ফেরত দিতে হবে। টেলিকম সংস্থাগুলি এই সুবিধা পাওয়ার জন্য আগে সরকারকে বহুবার অনুরোধ করেছে। উল্লেখিত কারণগুলোর জন্য তাদের বেশি অর্থ ব্যয় করতে হচ্ছে বলে সংস্থাগুলি দাবি করেছে‌।

Vi-কে স্বস্তি দেবে সরকারের রিলিফ প্যাকেজ

এই মুহূর্তে Vi (ভোডাফোন আইডিয়া)-এর সরকারের কাছে AGR বাবদ ৬২.১৮০ কোটি টাকা এবং স্পেকট্রামের জন্য ১.০৬ লাখ কোটি বকেয়া রয়েছে। আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকে সংস্থার কর্জের পরিমাণ ২৩,৪০০ কোটি টাকা। তাই সরকারের নতুন ঘোষণায় ভোডাফোন আইডিয়া যে অন্য সবার থেকে বেশি স্বস্তি পাবে তা বলার অপেক্ষা রাখে না। কারণ তারা বকেয়া পরিশোধের জন্য আরো কিছুটা সময় বেশি পাবে।

উল্লেখ্য, আজ অর্থাৎ বুধবার ট্রেডে BSE (বম্বে স্টক এক্সচেঞ্জ) প্ল্যাটফর্মে Vi-এর শেয়ার ৮.৮৩ টাকায় লেনদেন হয়েছে, যা গতদিনের তুলনায় ১.৬ শতাংশ বেশি। সেক্ষেত্রে আগামী দিনেও যদি সংস্থাটির শেয়ারের মূল্য এভাবে বাড়ে, তাহলে বকেয়া শোধের ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না বলেই আশা করা যায়!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.