Homeটেলিকম5G লঞ্চের ক্ষেত্রে ভারতের থেকে পিছিয়ে পড়ল পাকিস্তান, কবে চালু হবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক

5G লঞ্চের ক্ষেত্রে ভারতের থেকে পিছিয়ে পড়ল পাকিস্তান, কবে চালু হবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক

এখনই পাকিস্তানে মিলবে না 5G, পরিষেবা রোলআউটের সময়সীমা আগামী কয়েক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে।

গত অক্টোবরের শুরুতেই ভারতে বহু প্রতীক্ষিত 5G নেটওয়ার্ক চালু হয়েছে; বিগত একমাস ধরে দেশের বহু শহরের মানুষ Jio এবং Airtel কোম্পানির নতুন (পড়ুন হাইস্পিড) পরিষেবা পাচ্ছেন। কিন্তু প্রতিবেশী দেশ পাকিস্তান এই বিষয়েও ফের ধাক্কা খেয়েছে বলে মনে হচ্ছে। আসলে প্রথমে পাকিস্তান প্রশাসন এই বছরের ডিসেম্বরের মধ্যে 5G নেটওয়ার্ক চালু করার চেষ্টা করছিল। কিন্তু এখন এই সময়সীমা পরিবর্তন করে মার্চ ২০২৩-এর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

অর্থাৎ সোজা কথায় বললে, সেই দেশের বসবাসকারীদের পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা ব্যবহার করতে এখনও বেশ কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে। কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত? এর কারণ হিসেবে পাক প্রশাসনের তথ্যপ্রযুক্তি তথা টেলিযোগাযোগ মন্ত্রী সৈয়দ আমিনুল হক সম্প্রতি একটি অনুষ্ঠানে মিডিয়াকে জানিয়েছেন যে, পাকিস্তানের বর্তমান রাজনৈতিক অস্থিরতার দরুন এই পরিষেবার উপলভ্যতা প্রায় তিন মাস পিছিয়ে গেছে।

4G প্রযুক্তির ব্যবহার বাড়াতে চাইছে পাকিস্তান

এক্সপ্রেস ট্রিবিউনের রিপোর্ট অনুযায়ী, আমিনুল হক বলেছেন – প্রশাসন বর্তমানে ৪জি (4G) প্রযুক্তির গ্রহণযোগ্যতা বাড়াতে কাজ করছে, যার ফলে প্রতি মাসেই পাকিস্তানে ৪জি নেটওয়ার্কের ব্যবহার বাড়ছে। এছাড়া তথ্যপ্রযুক্তি মন্ত্রী আরো দাবি করেছেন যে, তিনি, স্থানীয় মোবাইল ফোন নির্মাতা এবং সেলুলার ব্যবসাগুলির সমস্যা মেটাতে অর্থ মন্ত্রকের সাথে আলোচনা করেছেন। এমনকি সমস্যার মোকাবেলা করার জন্য তিনি প্রধানমন্ত্রীর কাছে সাহায্যও চেয়েছেন বলে জানা গিয়েছে।

তবে নতুন পরিষেবা সম্পর্কে কথা বলা ছাড়াও, উল্লিখিত অনুষ্ঠানে হক বন্যাকবলিত এলাকায় ভালো নেটওয়ার্ক পরিষেবা প্রদানের জন্য জং (Zong) নেটওয়ার্ক কোম্পানির ভূয়সী প্রশংসা করেছেন। এই সংস্থাটি তিন সপ্তাহের কম সময়ে, সিএমপাক (CMPak) নেটওয়ার্কের ৯৯% কভারেজ রিকভার করতে সক্ষম হয়েছিল বলে দাবি করা হয়েছে।

আরও পড়ুন