HomeটেলিকমJio নাকি Airtel, ৬৬৬ টাকার প্রিপেইড প্ল্যান রিচার্জের ক্ষেত্রে কে দেয় বেশি সুবিধা?

Jio নাকি Airtel, ৬৬৬ টাকার প্রিপেইড প্ল্যান রিচার্জের ক্ষেত্রে কে দেয় বেশি সুবিধা?

এই মুহূর্তে ভারতের টেলিকম বাজার কাঁপাচ্ছে Reliance Jio এবং Bharti Airtel। প্রথম কোম্পানিটি বাজারে পা রাখার পর থেকেই সাফল্যের শিখরে বিরাজ করছে, আবার দুই দশক পুরোনো Airtel-ও পিছিয়ে নেই। উভয় সংস্থাই আরও বেশি সংখ্যক গ্রাহককে আকর্ষণ করার জন্য প্রতিযোগিতা করছে; এমনকি প্রযুক্তির ধ্বজা এড়িয়ে Airtel, Jio দুজনেই মাস তিনেক আগে চালু করেছে 5G পরিষেবা। এই মুহূর্তে এদের 5G নেটওয়ার্ক ব্যবহার করতে আলাদাভাবে রিচার্জ করতে হচ্ছেনা, বিদ্যমান 4G প্ল্যানেই মিলছে পরিষেবা। অন্যদিকে গ্রাহকদের জন্য ক্রমাগত চালু হচ্ছে নতুন নতুন 4G রিচার্জ প্ল্যানও। কিন্তু উভয় টেলিকম অপারেটরেরই এমনও অনেক প্রিপেইড প্ল্যান রয়েছে যাদের দাম এক। ফলে স্বাভাবিকভাবেই বারবার প্রশ্ন আসছে যে Jio নাকি Airtel, কে সেরা সুবিধা দেয়? সেক্ষেত্রে এর উত্তর পেতে আমরা আজ দুটি সংস্থার একটি প্ল্যান (যাদের দামে ভিন্নতা নেই) সম্পর্কে আলোচনা করব।

Jio নাকি Airtel, কার প্রিপেইড প্ল্যান সেরা? এই রিচার্জ প্যাক দেবে উত্তর

বর্তমানে এয়ারটেল এবং জিও, উভয়ের পোর্টফোলিওতেই ৬৬৬ টাকার প্রিপেইড প্ল্যান রয়েছে। এর মধ্যে এয়ারটেলের প্ল্যানের বৈধতা ৭৭ দিন। এই প্ল্যানে প্রতিদিন ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড কলিং এবং রোজ ১০০টি করে এসএমএস করার সুবিধা পাওয়া যায়। এর সাথে মেলে Apollo 24|7 Circle ও Wynk Music-এর ফ্রি সাবস্ক্রিপশন, Fastag-এ ১০০ টাকা ক্যাশব্যাক কিংবা ফ্রি Hellotunes-ও।

অন্যদিকে জিওর ৬৬৬ টাকার প্ল্যানে ৮৪ দিনের ভ্যালিডিটিতে রোজ প্রতিদিন ১.৫ জিবি ডেটা, আনলিমিটেড কলিং ও ১০০টি এসএমএস/দৈনিক অফার করা হয়। এছাড়াও রিচার্জকারীরা JioCinema, JioSecurity এবং JioCloud-এর সাবস্ক্রিপশন বিনামূল্যে পেয়ে থাকেন।

তাই সামগ্রিকভাবে বিচার করলে আমরা দেখতে পাচ্ছি যে জিওর প্ল্যানটিই বেশি কাজের, কারণ এতে বেশি ভ্যালিডিটি পাওয়া যায়। যদিও ফ্রি অফারের নিরিখে কিন্তু এয়ারটেলের ৬৬৬ টাকা দামী প্ল্যানই এগিয়ে।

আরও পড়ুন