Bharat Sanchar Nigam Limited: গ্রাহকদের বড় সুখবর দিল BSNL, চলে এল আইপিটিভি পরিষেবা

দেশের অন্যতম জনপ্রিয় নিউট্রাল টেলিকম সার্ভিস প্রোভাইডার রেলটেল (RailTel)-ও গ্রাহকদেরকে আইপিটিভি সার্ভিস প্রদান করার জন্য ইতিমধ্যেই সিটি অনলাইন মিডিয়ার সঙ্গে অংশীদারিত্ব করেছে

BSNL IPTV Services Launched

ফাইবার ব্রডব্যান্ড গ্রাহকদের আইপিটিভি (IPTV অর্থাৎ ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন) পরিষেবা দেওয়ার জন্য হালফিলে City Online Media Private Limited-এর সাথে অংশীদারিত্ব করেছে সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি Bharat Sanchar Nigam Limited বা BSNL। জানা গিয়েছে, City Online Media-র মালিকানাধীন উলকা টিভি (Ulka TV) ব্র্যান্ডের অধীনে ইউজারদেরকে এই পরিষেবা সরবরাহ করা হবে। এর সুবাদে অন্ধ্রপ্রদেশের BSNL গ্রাহকরা শীঘ্রই তাদের ব্রডব্যান্ড সংযোগের সাথে ১০০০ টিরও বেশি টিভি চ্যানেলের অ্যাক্সেস পেতে সক্ষম হবেন। তদুপরি, ইউজারদের আর টিভি এবং ব্রডব্যান্ডের জন্য আলাদা কানেকশনের প্রয়োজন হবে না।

ফাইবার ব্রডব্যান্ড গ্রাহকদের জন্য IPTV পরিষেবা চালু করলো BSNL

আপনাদেরকে জানিয়ে রাখি, বিএসএনএলের বোর্ড ডিরেক্টর বিবেক বাঞ্জাল (Vivek Banzal) গত শুক্রবার বিজয়ওয়াড়ায় উক্ত পরিষেবাটি চালু করেছেন। এর ফলে রাষ্ট্রায়ত্ত কোম্পানিটির ব্রডব্যান্ড গ্রাহকরা (বিদ্যমান এবং নতুন) এখন বিএসএনএল এবং সিটি অনলাইন মিডিয়া থেকে আইপিটিভি পরিষেবা গ্রহণ করতে পারবেন। এই প্রসঙ্গে বলে রাখি, বিএসএনএল দেশের বৃহত্তম ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (আইএসপি) সংস্থাগুলির মধ্যে অন্যতম, এবং আইপিটিভি পরিষেবা অধিক উন্নত মানের হওয়ার মূল কারণ হল, এই সার্ভিস স্যাটেলাইট সিগন্যালের পরিবর্তে ফাইবারের মাধ্যমে সরবরাহ করা হয়। উল্লেখ্য, আইপিটিভির প্রধান সুবিধা হল, ইউজাররা এর মাধ্যমে টিভি এবং স্মার্টফোন উভয় ডিভাইসেই ওটিটি (OTT) প্ল্যাটফর্মের কনটেন্ট/লাইভ টিভি চ্যানেলগুলি স্ট্রিম করতে পারবেন। সেজন্য হালফিলে বহু ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররাই ইউজারদেরকে আইপিটিভি পরিষেবা প্রদানে আগ্রহী হয়ে উঠেছে।

উল্লেখ্য, উলকা টিভি ইউজারদেরকে সবচেয়ে সেরা কোয়ালিটির ভিডিও অফার করার জন্য লেটেস্ট ৪কে টেকনোলজি হাই-এফিশিয়েন্সি ভিডিও কোডিং (4K technology High-Efficiency Video Coding) ব্যবহার করে। এর দৌলতে ব্যবহারকারীরা ওটিটি অ্যাপ্লিকেশন এবং লাইভ স্যাটেলাইট টিভি চ্যানেল উভয়েরই কনটেন্ট দেখতে সক্ষম হবেন। বিভিন্ন ডিভাইসে পছন্দসই কনটেন্ট দেখার ক্ষেত্রে গ্রাহকদেরকে সহায়তা করার জন্য উলকা টিভিতে মোবাইল এবং টিভির জন্য পৃথক অ্যাপ্লিকেশন মজুত রয়েছে। প্রসঙ্গত বলে রাখি, বিএসএনএলের ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা পেতে হলে ইউজারদেরকে প্রতি মাসে অন্ততপক্ষে ৩৯৯ টাকা খরচ করতে হবে। সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানিটির ৩৯৯ টাকার প্ল্যানে ৩০ এমবিপিএস পর্যন্ত স্পিড পাওয়া যায়।

RailTel-ও IPTV পরিষেবা অফার করে

প্রসঙ্গত জানিয়ে রাখি, দেশের অন্যতম জনপ্রিয় নিউট্রাল টেলিকম সার্ভিস প্রোভাইডার রেলটেল (RailTel)-ও গ্রাহকদেরকে আইপিটিভি সার্ভিস প্রদান করার জন্য ইতিমধ্যেই সিটি অনলাইন মিডিয়ার সঙ্গে অংশীদারিত্ব করেছে। রেলটেলের রিটেইল ব্রডব্যান্ড সার্ভিস আর্ম রেলওয়্যার (RailWire) এখন গ্রাহকদের আইপিটিভি পরিষেবায় সাবস্ক্রাইব করার বিকল্প সরবরাহ করবে।