টেলিকম

সবচেয়ে সস্তা প্ল্যান সরিয়ে দিল BSNL, এখন রিচার্জ করতে কত খরচ হবে জেনে নিন

আপনি যদি সরকারি মালিকানাধীন টেলিকম কোম্পানি Bharat Sanchar Nigam Limited বা BSNL-এর গ্রাহক হয়ে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনে আপনার জন্য রয়েছে একটি খারাপ খবর! আসলে সম্প্রতি জানা গিয়েছে যে, সংস্থাটি তাদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ব্রডব্যান্ড প্ল্যানটি বন্ধ করে দিয়েছে। বলে রাখি, হালফিলে BSNL যে প্ল্যানটিকে নিজেদের পোর্টফোলিও থেকে সরিয়ে নিয়েছে বলে জানা গেছে, সেটির দাম ৩২৯ টাকা। এই প্ল্যানে ২০ এমবিপিএস স্পিডে ১ টিবি ডেটা পাওয়া যেতো। তবে নির্ধারিত ডেটা লিমিট শেষ হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে হতো ২ এমবিপিএস। কিন্তু এখন আর ভারতের কোনো জায়গাতেই এই প্ল্যানটি উপলব্ধ নয়।

উল্লেখ্য যে, ২০২২ সালের জুলাই মাসে বিএসএনএল কেবলমাত্র ভারতের ছয়টি সার্কেলে এই প্ল্যানটি অফার করেছিল – কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, কেরালা, তেলেঙ্গানা, উত্তরাখণ্ড এবং লাক্ষাদ্বীপ কেন্দ্রশাসিত অঞ্চল। তবে বর্তমানে দেশের কোনোও সার্কেলে এই প্ল্যানটি পাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে আচমকাই সাশ্রয়ী মূল্যের এই ব্রডব্যান্ড প্ল্যানটি বন্ধ হয়ে যাওয়ায় সংস্থার গ্রাহকরা যে বেশ ভালোরকম মুশকিলে পড়বেন, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

BSNL-এর ৩৯৯ টাকার প্ল্যানই হল এখন সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বিকল্প

উল্লেখ্য যে, ৩২৯ টাকার প্ল্যানটি বন্ধ হয়ে যাওয়ার ফলে এখন গ্রাহকদের জন্য সবচেয়ে সাশ্রয়ী মূল্যের বিকল্প হল বিএসএনএলের ৩৯৯ টাকার ব্রডব্যান্ড প্ল্যান। এই প্ল্যানে ৩০ এমবিপিএস স্পিডে ১ টিবি ডেটা খরচের সুযোগ রয়েছে। তবে নির্ধারিত ডেটা লিমিট নিঃশেষিত হয়ে গেলে ইন্টারনেট স্পিড কমে হবে ৪ এমবিপিএস। সেইসাথে আনলিমিটেড ফ্রি ভয়েস কলের সুবিধাও মিলবে।

বিএসএনএলের ঝুলিতে মজুত থাকা ব্রডব্যান্ড প্ল্যানগুলির মধ্যে ৩৯৯ টাকার পরেই আসে ৪৪৯ টাকার প্ল্যান। এই প্ল্যানটির মারফত ৩০ এমবিপিএস স্পিডে ৩.৩ টিবি ডেটা খরচের সুযোগ পাবেন ইউজাররা। আবার যারা আরও হাই-স্পিড পেতে চাইছেন, তারা সংস্থার ৪৯৯ টাকার প্ল্যানটি বেছে নিতে পারেন, যাতে ৪০ এমবিপিএস স্পিডে ৩.৩ টিবি ডেটা ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, এখন জিও (Jio) এবং বিএসএনএল উভয়েরই সবচেয়ে কমদামি ব্রডব্যান্ড প্ল্যানের দাম ৩৯৯ টাকা। অন্যদিকে, এয়ারটেল (Airtel)-এর বেস প্ল্যানটির দাম ৪৯৯ টাকা হলেও এটির মাধ্যমে বাকিদের তুলনায় অধিক হাই-স্পিডে ডেটা পেতে সক্ষম হবেন ব্যবহারকারীরা।

BSNL-এর ওটিটি ব্রডব্যান্ড প্ল্যান

গ্রাহকদের সুবিধার্থে বিএসএনএল বেশ কয়েকটি ওটিটি (OTT) ব্রডব্যান্ড প্ল্যানও অফার করে। এর জন্য ব্যবহারকারীদের কমপক্ষে ৭৯৯ টাকা খরচ করতে হবে। উল্লেখ্য যে, অন্যান্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (ISP) তুলনায় বিএসএনএলের ওটিটি ব্রডব্যান্ড প্ল্যানের দাম বেশ অনেকটাই কম, কেননা অন্যান্য আইএসপিগুলির প্ল্যানের দাম শুরু হচ্ছে ৯৯৯ টাকা থেকে। এই প্রসঙ্গে বলে রাখি, বিএসএনএলের ওটিটি প্ল্যান মারফত ডিজনি + হটস্টার (Disney+ Hotstar), জি৫ (ZEE5) এবং সনিলিভ (SonyLIV)-এর মতো প্ল্যাটফর্মের কনটেন্ট সম্পূর্ণ নিখরচায় দেখতে সক্ষম হবেন ইউজাররা।

ফ্রি ইনস্টলেশন এবং ফ্রি ওয়াই-ফাই রাউটার সম্পর্কে BSNL-এর ঘোষণা

বিএসএনএল সম্প্রতি জানিয়েছে যে, ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত ব্যবহারকারীরা বিনামূল্যে তাদের বিএসএনএল ভারত ফাইবার (BSNL Bharat Fibre) কানেকশন ইনস্টল করতে পারবেন। আবার, ফাইবার বেসিক প্লাস (Fibre Basic Plus), ফাইবার ভ্যালু (Fibre Value), সুপার স্টার প্রিমিয়াম প্লাস (Super Star Premium Plus), ফাইবার প্রিমিয়াম প্লাস ওটিটি (Fibre Premium Plus OTT) – এই প্ল্যানগুলি অন্ততপক্ষে ছয় মাসের জন্য ব্যবহার করলে গ্রাহকরা সংস্থার তরফ থেকে বিনামূল্যে সিঙ্গেল-ব্যান্ড ওয়াই-ফাই রাউটার পাবেন। কিন্তু একেবারে নিখরচায় ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই রাউটার পেতে চাইলে ইউজারদেরকে উপরিউক্ত প্ল্যানগুলি একটানা ১২ মাসের (অর্থাৎ ১ বছরের) জন্য ব্যবহার করতে হবে।

Back to top button