Homeটেলিকমআপনার ফোনে কি Jio -র 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে? দেখুন সমস্ত কোম্পানির ফোনের লিস্ট

আপনার ফোনে কি Jio -র 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে? দেখুন সমস্ত কোম্পানির ফোনের লিস্ট

কাল বিজয়া দশমী থেকে শুরু হবে Jio 5G পরিষেবা, আপনি কি ব্যবহার করতে পারবেন?

এমাসের শুরুতে অর্থাৎ ১লা অক্টোবরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে দেশে শুরু হয়েছে হাই স্পিড মোবাইল ইন্টারনেটের যুগ। দীর্ঘ প্রতীক্ষার পর, ওইদিনেই লঞ্চ হয়েছে 5G নেটওয়ার্ক। এর মধ্যে Reliance Jio, পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা নিয়ে একটি বড় ঘোষণা করেছে, যেখানে তারা আগামীকাল অর্থাৎ দশমী (দশেরা) থেকে 5G কানেকশন শুরু হওয়ার কথা বলেছে। সংস্থার বক্তব্য অনুযায়ী, প্রথমে কলকাতা, দিল্লি, মুম্বই এবং বারাণসীসহ দেশের চারটি শহরে Jio-র স্ট্যান্ডঅ্যালোন (SA) পরিষেবা (যা 4G নেটওয়ার্কের উপর নির্ভর করবে না) মিলবে। তবে এই শহরের সমস্ত অধিবাসীরাই যে এখন Jio 5G নেটওয়ার্ক উপভোগ করতে পারবেন তা নয়; এক্ষেত্রে কিছু নির্বাচিত গ্রাহককেই এই পরিষেবাটি ব্যবহার করার জন্য একটি আমন্ত্রণ পাঠানো হবে। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে যে, আপনিও যদি এই নেটওয়ার্ক ব্যবহারের আমন্ত্রণ পান অথচ আপনার হাতের স্মার্টফোনটি Jio 5G SA নেটওয়ার্ক সাপোর্ট না করে তাহলে কেমন হবে? আসলে 5G স্মার্টফোনেও ব্যান্ড সংক্রান্ত সমস্যা হতে পারে। তাই আপনি যদি Jio 5G পরিষেবা নেওয়ার কথা ভেবে থাকেন, তাহলে এই প্রতিবেদন পুরোটা পড়ুন।

Jio 5G SA নেটওয়ার্ক এই ব্যান্ডগুলি সাপোর্ট করবে

বলে রাখি যে, জিওর ৫জি নেটওয়ার্ক এন৩ (n3), এন৫ (n5), এন২৮ (n28), এন৭৭ (n77) এবং এন৭৮ (n78) ব্যান্ডের সমর্থনে চলবে। এই নেটওয়ার্কের পরিষেবা ২২টি সার্কেলে উপলব্ধ হবে। সেক্ষেত্রে কোন ব্র্যান্ডের স্মার্টফোনে এই ব্যান্ড বা নেটওয়ার্ক সাপোর্ট পাওয়া যাবে, আসুন সেই বিষয়ে একনজরে কিছু তথ্য জেনে নিই।

Xiaomi, Redmi এবং Poco-র স্মার্টফোন

শাওমি, রেডমি বা পোকো – শাওমি ব্র্যান্ডের এই তিন ধরণের মোবাইলই ৫জি এসএ এবং ৫জি নন-এসএ (নন-স্ট্যান্ডেলোন) নেটওয়ার্ক সমর্থন করে। এক্ষেত্রে Xiaomi 11 Lite NE 5G থেকে Xiaomi 12 Pro সমস্ত ফোনই জিও ৫জি নেটওয়ার্ক সমর্থন করবে। একই সময়ে, Redmi K50i 5G এবং Redmi Note 11T 5G-এ ৫জি এসএ নেটওয়ার্ক পরিষেবা পাওয়া যাবে, যেখানে এই সুবিধা থাকবে পোকোর Poco M4 5G থেকে X4 Pro 5G পর্যন্ত মডেলে। এছাড়া সংস্থার যে সমস্ত ৫জি ফোনে এনএসএর সাপোর্ট রয়েছে, সেগুলিতে ওটিএ আপডেট দিয়ে এসএ কানেকশন দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Realme-র এই ইউজাররা পাবেন 5G পরিষেবা

Realme 9 Pro Plus 5G এবং Realme 9 Pro 5G, উভয় ফোনেই এনএসএ এবং এসএ ব্যান্ডের সাপোর্ট রয়েছে। Realme 9i 5G মডেলও একই সুবিধাযুক্ত। আবার যারা Realme GT সিরিজের স্মার্টফোন ব্যবহার করেন, তারাও এই দুই ধরণের ব্যান্ডের সাপোর্ট পাবেন। শোনা গিয়েছে, একটি আপডেটের পরে এই সংস্থার নন-এসএ নেটওয়ার্কযুক্ত ফোনেও জিও ৫জি চালানো হবে।

OnePlus 5G ফোন

Jio 5G নেটওয়ার্ক সাপোর্টের কথা বললে, OnePlus 8 সিরিজ থেকে OnePlus Nord 5G পর্যন্ত ফোনে 5G কানেক্টিভিটির অপশন রয়েছে। যদিও OnePlus তার Nord ফোনে NSA বা SA 5G ব্যান্ড সাপোর্ট সম্পর্কে কোনো তথ্য দেয়নি। উল্লেখ্য, OnePlus 10 Pro, OnePlus 10R, OnePlus 10-এর মত মডেল Jio 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে। OnePlus 9 সিরিজে মিলবে n41 এবং n78 ব্যান্ড।

আরও পড়ুন