Jio লঞ্চ করল সস্তা রিচার্জ প্ল্যান, মাত্র 61 টাকায় পাবেন 5G ইন্টারনেট ডেটা

Jio 5G Upgrade New RS 61 Plan

গত অক্টোবর মাসের প্রথম সপ্তাহে 5G পরিষেবা লঞ্চ করে Reliance Jio। যার পর থেকে সংস্থাটির গ্রাহকরা 5G রিচার্জ প্ল্যানের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন। যদিও সারা দেশ জুড়ে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা না ছড়িয়ে দিয়ে সংস্থাটি কোনো 5G রিচার্জ প্যাক আনবে না বলেই মনে হচ্ছে। তবে এই মুহূর্তে তারা কয়েকটি রিচার্জ প্যাকের মাধ্যমে গ্রাহককে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহার করার সুবিধা প্রদান করছে। অন্যদিকে এমন কিছু প্ল্যানও আছে যা শুধুমাত্র 4G ডেটা অফার করে। এই সমস্ত ডেটা প্যাক ব্যবহারকারীদের 5G -তে আপগ্রেড করতে Jio সম্প্রতি ‘5G Upgrade’ নামে একটি নতুন প্ল্যান ঘোষণা করেছে। যার মাধ্যমে মাত্র ৬১ টাকার বিনিময়ে নব্য প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহারের অভিজ্ঞতা লাভ করা যাবে। আর যেহেতু মুকেশ আম্বানি ইতিমধ্যেই নিশ্চিত করেছেন যে তাদের প্রত্যেকটি সিম 5G-রেডি, সেহেতু এই নয়া প্ল্যানের সাহায্যে 5G নেটওর্য়াক ব্যবহারে কোনো সমস্যাই থাকছে না। চলুন Jio 5G Upgrade প্ল্যানের বেনিফিটগুলি জেনে নেওয়া যাক…

Jio 5G Upgrade প্ল্যানের সাথে কি কি সুবিধা পাওয়া যাবে

জিও আনীত, ৫জি আপগ্রেড প্ল্যানের দাম মাত্র ৬১ টাকা ধার্য করা হয়েছে। এই প্ল্যানের অধীনে, ব্যবহারকারীরা মোট ৬জিবি ৫জি ডেটা অ্যাক্সেস করতে পারবেন। এরপর স্পিড কমে হবে ৬৪ কেবিপিএস। আর যেহেতু এটি একটি ডেটা ভাউচার প্ল্যান, সেহেতু অন্য কোন অতিরিক্ত সুযোগ-সুবিধা পাওয়া যাবে না। অর্থাৎ এই রিচার্জ প্ল্যান কিনলে আপনি আনলিমিটেড ভয়েস কলিং বা ফ্রি এসএমএস পাঠানোর মতো বেনিফিট পাবেন না। প্রসঙ্গত, অ্যাড-অন ডেটা প্ল্যান হওয়ার সুবাদে এটি কোনো নির্দিষ্ট বৈধতা সহ আসেনি। জিও ৫জি আপগ্রেড ভাউচারকে সক্রিয় প্রিপেড প্ল্যানের বৈধতা পর্যন্ত ব্যবহার করা যাবে।

অর্থাৎ, জিওর এই নয়া অ্যাড-অন ডেটা প্ল্যানটি – ১১৯ টাকা, ১৪৯ টাকা, ১৭৯ টাকা, ১৯৯ টাকা এবং ২০৯ টাকার রিচার্জ প্ল্যানের মতোই। তবে মনে রাখবেন, ২০৯ টাকার বেশি মূল্যের রিচার্জ প্ল্যানগুলিকে ইতিমধ্যেই ৫জি এলিজিবিলিটি সহ উপলব্ধ করা হয়েছে।

5G আপগ্রেড কথাটির মানে কি?

জিও ঘোষিত ৫জি আপগ্রেড প্ল্যান কেনার পর আপনার ৪জি ডিভাইস ৫জি নেটওয়ার্ক গ্রহণে সক্ষম হবে, এমনটা যদি ভেবে থাকেন তবে ভুল করছেন। ৫জি আপগ্রেডের অর্থ হল – আপনার যদি রিলায়েন্স জিও -এর ট্রু ৫জি পরিষেবা প্রদানযোগ্য এলাকায় বসবাস করেন এবং ৫জি-এনাবল স্মার্টফোনের মালিক হন, শুধুমাত্র তবেই নব্য প্রজন্মের এই নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারবেন। এই মুহূর্তে সংস্থাটি তাদের সমস্ত সার্কেলে এই পরিষেবা রোল আউট করতে পারেনি। এখনও পর্যন্ত ৭২টি শহর ট্রু ৫জি পরিষেবা উপলব্ধ। আপনার শহর এই তালিকায় অন্তর্ভুক্ত কিনা জানতে জিও সংস্থার আধিকারিক ওয়েবসাইটে (https://www.jio.com/5g) যেতে পারেন।

প্রসঙ্গত, Jio হালফিলে ‘৫জি ওয়েলকাম’ অফারের ঘোষণা করেছিল। এই অফারের অংশ হিসাবে – অতিরিক্ত কোনো খরচ ছাড়াই ১ জিবিপিএস+ গতিতে আনলিমিটেড ৫জি ডেটা ব্যবহার করা যাবে বলে জানা গেছে। তবে এটি একটি আমন্ত্রণ ভিত্তিক (Invitation Based) অফার হওয়ায়, আপনাকে ‘My Jio’ অ্যাপে গিয়ে নিজের নম্বর এলিজিবল কিনা চেক করতে হবে।