টেলিকম

৩০ দিন সিম চালু থাকবে, মাত্র ২৬ টাকা থেকে শুরু হচ্ছে Jio, Airtel, Vi, BSNL এর প্ল্যান

টেলিকম সংস্থাগুলির রিচার্জ প্ল্যান দিন কে দিন ব্যয়বহুল হচ্ছে। যার দরুন ফোনে ডুয়েল সিম ব্যবহারকারীদের বেজায় আর্থিক সমস্যার মুখে পড়তে হচ্ছে। কেননা, উভয় সিমকেই সচল রাখার জন্য সেগুলিকে প্রতি মাসে কয়েকশো টাকা খরচ করে রিচার্জ করা ছাড়া আর কোনো উপায় থাকছে না। কিন্তু আপনি কি জানেন যে, টেলিকম সংস্থাগুলি তাদের পোর্টফোলিওতে এমনও কয়েকটি সস্তার প্রিপেড প্ল্যান রেখেছে, যেগুলি রিচার্জ করলে আপনার সাশ্রয় হবে। এই প্ল্যানগুলির দাম ২৬ টাকা থেকে শুরু হচ্ছে। তাই আপনি যদি আপনার সেকেন্ডারি সিমটিকে সক্রিয় রাখতে একটি সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যান কিনতে চান, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্যই! কেননা আজ আমরা Reliance Jio, Airtel, Vodafone-Idea ওরফে VI এবং BSNL -এই চারটি টেলকো আনীত সর্বাধিক কম দামি কিন্তু দীর্ঘ মেয়াদি রিচার্জ প্ল্যানগুলির খোঁজ দেব। চলুন এই তালিকাটি দেখে নেওয়া যাক…

Reliance Jio -এর সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যান:

সস্তা রিচার্জ প্ল্যান আনার ক্ষেত্রে রিলায়েন্স জিও সেরা। জিও ফোনের জন্য সর্বাধিক কম দামি রিচার্জ প্ল্যানের দাম ২৬ টাকা। এই প্ল্যানের বৈধতা ২৮ দিনের এবং মোট ২ জিবি ইন্টারনেট ডেটা অফার করা হয়। ভ্যালিডিটি বজায় থাকলেও, কলিং এবং এসএমএস পরিষেবার সুবিধা এতে পাওয়া যাবে না। জিও -এর অপর একটি সস্তার রিচার্জ প্ল্যানে দাম ৬২ টাকা। এই প্ল্যানের অধীনে মোট ৬ জিবি ডেটা ব্যবহার করা যাবে ২৮ দিনের জন্য, যা কিনা এর সময়সীমাও বটে। এর সাথেও কলিং এবং এসএমএস পরিষেবা উপলব্ধ নেই। কম দামে এই দুটি জিও রিচার্জ প্ল্যান আপনার জন্য সেরা বিকল্প হতে পারে।

Airtel -এর সস্তার রিচার্জ প্ল্যান:

এয়ারটেলের সর্বাধিক সস্তার প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম ৯৯ টাকা। এই প্ল্যানটির বৈধতা ২৮ দিনের এবং এর অধীনে ৯৯ টাকার টকটাইম এবং ২০০ এমবি ইন্টারনেট ডেটা পাওয়া যাবে। আপনি যদি ৩ মাসের জন্য বৈধ থাকবে এমন একটি কম দামি রিচার্জ প্ল্যানের খোঁজ করে থাকেন, তবে ৪৫৫ টাকার রিচার্জ প্যাক বেছে নিতে পারেন। এই প্ল্যানটি ৮৪ দিন পর্যন্ত বৈধ থাকবে এবং পাশাপাশি আনলিমিটেড ভয়েস কলিং, ৯০০টি এসএমএস এবং ৬ জিবি ডেটাও অফার করবে।

Vodafone-Idea (VI) -এর কম দামি রিচার্জ প্ল্যান :

সেকেন্ডারি সিমের ভ্যালিডিটি বজায় রাখার জন্য আপনি ভোডাফোন-আইডিয়ার ৯৮ টাকার রিচার্জ প্ল্যানটি বেছে নিতে পারেন। এই প্ল্যানের মেয়াদ ১৫ দিনের। বেনিফিট হিসাবে, আনলিমিটেড ভয়েস কলিং ও ২০০ এমবি ডেটা ব্যবহারের সুবিধা দেওয়া হবে। যদিও এসএমএস পরিষেবা উপলব্ধ থাকবে না এর সাথে। অন্যদিকে, ৯৯ টাকার আরেকটি সস্তার প্ল্যানও বিদ্যমান আছে ভিআই -এর পোর্টফোলিওতে, যা ২৮ দিনের জন্য বৈধ থাকবে। এই প্ল্যানের সাথে ৯৯ টাকার টকটাইম এবং ২০০ এমবি ডেটা পাওয়া যাবে।

BSNL -এর সাশ্রয়ী মূল্যের রিচার্জ প্ল্যান :

‘ভারত সঞ্চার নিগম লিমিটেড’ ওরফে BSNL -এর পোর্টফোলিওতে ১০ টাকারও ভ্যালিডিটি প্ল্যান বিদ্যমান আছে, কিন্তু সেগুলির বৈধতাসীমা খুবই স্বল্প অর্থাৎ ১/২ দিনের। তাই আপনি ৪৯ টাকা মূল্যের প্রিপেইড রিচার্জ প্ল্যানটি বেছে নিতে পারেন। কেননা এই রিচার্জ প্যাক ২০ দিনের জন্য বৈধ থাকবে এবং এই সময়কালে মোট ১০০ মিনিটের ভয়েস কলিং ও ২ জিবি ডেটা প্রদান করা হবে। তাই আপনি যদি কম খরচে ভয়েস কলিং এবং ইন্টারনেটের সুবিধা চান, তাহলে এই প্ল্যানটি আপনার জন্য উপযুক্ত হবে। BSNL আনীত অপর একটি প্রিপেইড রিচার্জ প্ল্যানের দাম ৮৭ টাকা। এটি কিনলে ১ জিবি ডেটা, দৈনিক ১০০টি এসএমএস এবং আনলিমিটেড ভয়েস কলিং অফার করা হবে। আর এই প্ল্যানের বৈধতা ১৪ দিনের।

Back to top button