Homeটেলিকমআরও ৪০ লক্ষ গ্রাহক হারাল Vodafone Idea, পৌষমাস Jio ও Airtel এর

আরও ৪০ লক্ষ গ্রাহক হারাল Vodafone Idea, পৌষমাস Jio ও Airtel এর

টেলিকম পরিষেবা প্রদানকারী (TSPs) কোনো সংস্থাই গত সেপ্টেম্বর মাসে এক মিলিয়ন নতুন সিম ইউজার নিজের সাথে সংযুক্ত করতে পারেনি। এই পরিসংখ্যান মূলত সাবস্ক্রাইবার যোগের ক্ষেত্রে ধীরগতির ইঙ্গিত দিচ্ছে

২০২২ সালের সেপ্টেম্বর মাসে ৪ মিলিয়নেরও বেশি সংখ্যক গ্রাহক হারিয়েছে ভারতের তৃতীয় বৃহত্তম টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা Vodafone Idea ওরফে Vi। এই দাবি আমাদের নয়, বরং ‘টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া’ সংক্ষেপে TRAI -এর। ২০২২ সালের সেপ্টেম্বর মাসের জন্য প্রকাশিত লেটেস্ট TRAI রিপোর্ট অনুসারে, আলোচ্য টেলিকম সংস্থাটির শুধুমাত্র সেপ্টেম্বরেই মোট ৪,০১১,৫৪৪জন ওয়্যারলেস গ্রাহক-হানি ঘটেছে। আবার এই একই সময়ে Reliance Jio এবং Bharti Airtel সংস্থা দুটির সাথে যথাক্রমে ০.৭ মিলিয়ন (৭,২৪,৭৯০) এবং ০.৪ মিলিয়ন (৪,১২,৭৬৭) ইউজার যুক্ত হওয়ায় মুনাফার হার বেড়েছে। অন্যদিকে, ভারতের অন্যতম পুরোনো তথা আধা সরকারি টেলিকম অপারেটর সংস্থা ‘ভারত সঞ্চার নিগম লিমিটেড’ ওরফে BSNL প্রায় ০.৭ মিলিয়ন (৭,৮২,৯৫২) গ্রাহক এবং অপর একটি রাষ্ট্র-চালিত টেলিকম ‘মহানগর টেলিফোন নিগম লিমিটেড’ বা MTNL মোট ০.০০৭ মিলিয়ন (৭,৪৯০) গ্রাহকের আস্থা হারিয়েছে তৃতীয় কোয়ার্টারের শেষ মাসে।

২০২২ সালের সেপ্টেম্বর মাসের রিপোর্ট প্রকাশ করলো TRAI, দেখুন কোন টেলিকম সংস্থার অবস্থান কিরূপ

৪জি নেটওয়ার্কের সুবিধা প্রদান করতে না পারায় ক্রমাগত গ্রাহক হারাচ্ছে BSNL। যদিও সংস্থাটি শীঘ্রই ভারতে ৪জি নেটওয়ার্ক রোল আউট করবে বলে অনুমান করা হচ্ছে। এদিকে ভোডাফোন আইডিয়া বা Vi-ও প্রতিমাসে লক্ষ লক্ষ গ্রাহক হারাচ্ছে৷ মূলত আলোচ্য দুটি সংস্থার গ্রাহকেরা নেটওয়ার্ক কভারেজ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিভাগে আশানুরূপ অভিজ্ঞতা না পাওয়ার দরুন ‘কোম্পানি সুইচ’ করার সিদ্ধান্ত নিচ্ছে। অন্যদিকে, ভিআই এবং BSNL -এর পরিষেবা-কেন্দ্রিক খামতি ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিও পূরণ করায় এদেশের মোবাইল ইউজাররা ভীড় জমাচ্ছেন সুনীল ভারতী মিত্তল ও মুকেশ আম্বানির সংস্থায়।

টেলিকম সংস্থাগুলির সাবস্ক্রাইবার সংখ্যাবৃদ্ধির গতি তুলনায় ধীর হয়ে গেছে

ভারতের, টেলিকম পরিষেবা প্রদানকারী (TSPs) কোনো সংস্থাই গত সেপ্টেম্বর মাসে এক মিলিয়ন নতুন সিম ইউজার নিজের সাথে সংযুক্ত করতে পারেনি। এই পরিসংখ্যান মূলত সাবস্ক্রাইবার যোগের ক্ষেত্রে ধীরগতির ইঙ্গিত দিচ্ছে। এক্ষেত্রে ভোডাফোন, BSNL ও MTNL সংস্থা-ত্রয়ী যে পরিমাণ গ্রাহক হারাচ্ছে, তুলনায় কম সংখ্যক নতুন সাবস্ক্রাইবার পাচ্ছে। যদিও বিপরীতে, রিলায়েন্স জিও এবং এয়ারটেলের ওয়্যারলেস গ্রাহক-বেস যথাক্রমে ০.১৭% এবং ০.১১% বৃদ্ধি পেয়েছে।

২০২২ সালের আগস্ট এবং সেপ্টেম্বরে VLR বা ওয়্যারলেস অ্যাক্টিভ সাবস্ক্রিবারের সংখ্যার তুলনা :

আগস্ট মাসে এয়ারটেলের মোট ৩৫৭.৬৬ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার ছিল। আর সেপ্টেম্বরে এই সংখ্যা বেড়ে ৩৫৮.৯৯ মিলিয়নে পৌঁছেছে। অর্থাৎ ১.৩৩ মিলিয়ন অ্যাক্টিভ গ্রাহক যুক্ত হয়েছে সংস্থাটির সাথে।

অগাস্ট মাসে রিলায়েন্স জিও -এর সাথে মোট ৩৮৪.৬৩ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার যুক্ত ছিল। আর সেপ্টেম্বর মাসে এসে এই পরিসংখ্যানটি ৩৮৬.০৮ মিলিয়ন হয়। অর্থাৎ ১ মাসে মোট ১.৪৫ মিলিয়ন অ্যাক্টিভ সাবস্ক্রাইবার বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে, আগস্ট মাসে ভোডাফোন আইডিয়ার মোট অ্যাক্টিভ ইউজার ছিল ২১৪.২৯ মিলিয়ন। কিন্তু সেপ্টেম্বরের গণনার পর দেখা যায় সংখ্যাটি ২১২.১৯ মিলিয়নে নেমে এসেছে। অর্থাৎ ২.১ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার হারিয়েছে সংস্থাটি।

পরিশেষে, আধা-সরকারি টেলিকম সংস্থা BSNL -এর সাথে অগাস্ট মাসে ৫৬.২৩ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার যুক্ত ছিল। কিন্তু তারপরের মাসে ০.১৪ মিলিয়ন অ্যাক্টিভ সাবস্ক্রাইবার হারিয়ে এখন এই সংখ্যা ৫৬.০৯ মিলিয়নে এসে দাঁড়িয়েছে।

আরও পড়ুন