Jio নাকি BSNL, দৈনিক ১ জিবি ডেটা প্ল্যানে কে এগিয়ে, সাথে পাবেন কলিং সহ অন্যান্য সুবিধা

Reliance Jio এবং BSNL আলোচ্য প্ল্যানদুটি অফার করে যাদের মধ্যে দামের পার্থক্য খুবই কম

Jio vs Bsnl 1GB Data Plan Benefits Comparison
Jio vs Bsnl Plan Comparison

কম ডেটা খরচে অভ্যস্ত, এমন গ্রাহকদের জন্য Jio, Airtel, Vi এবং BSNL -এর মতো দেশীয় টেলকোদের ঝুলিতে রয়েছে একে অপরকে টক্কর দেওয়ার মতো সমস্ত নজরকাড়া অফার! এক্ষেত্রে তুলনামূলক সস্তা পরিষেবার জন্য আগ্রহী হলে, BSNL -এর প্ল্যান বেছে নেওয়া একজন গ্রাহকের পক্ষে সবথেকে উপযুক্ত কাজ হতে পারে। তবে BSNL -এর বিরুদ্ধে বরাবরই খারাপ পরিষেবা প্রদানের অভিযোগ শোনা যায়। ফলত উন্নত নেটওয়ার্ক কভারেজ লাভের জন্য উপভোক্তারা Jio/Airtel -এর মতো প্রাইভেট টেলকোদের ওপর ভরসা রাখতেই পছন্দ করেন।

অবশ্য টেলকোগুলির পরিষেবার গুণমান সংক্রান্ত আলোচনার জন্য এই প্রতিবেদন নয়। বরং এখানে আমরা তুলনামূলক কম খরচে লভ্য তথা গ্রাহকদের মধ্যে জনপ্রিয়, দুটি লাভজনক প্রিপেইড প্ল্যানের সম্পর্কে জেনে নেবো। Reliance Jio এবং BSNL আলোচ্য প্ল্যানদুটি অফার করে যাদের মধ্যে দামের পার্থক্য খুবই কম। আবার সুবিধাগত দিক থেকে এদের মধ্যে তেমন ফারাক নেই বললেই চলে। দুটি প্ল্যানই দৈনিক ১ জিবি (GB) ডেটা খরচের সুবিধা সহ বিদ্যমান। এছাড়া আলোচ্য প্ল্যানদুটির সঙ্গে গ্রাহকেরা আর কি কি সুযোগ-সুবিধা লাভ করবেন, আসুন জেনে নেওয়া যাক।

২০৯ টাকার Reliance Jio প্রিপেইড প্ল্যান

২০৯ টাকার জিও প্রিপেইড প্ল্যান পুরো ২৮ দিনের ভ্যালিডিটি সহ এসেছে। এটি বেছে নিলে গ্রাহকেরা দৈনিক ১ জিবি ডেটা খরচ করতে পারবেন। সাথে এই প্ল্যান, প্রতিদিন ১০০ এসএমএস এবং অফুরন্ত ভয়েস কল করার সুবিধা দেবে। এখানেই শেষ নয় বরং জিও’র আলোচ্য প্ল্যান রিচার্জের বিনিময়ে গ্রাহকেরা JioCinema, JioTV, JioCloud, JioSecurity প্রভৃতি জিও অ্যাপ্লিকেশনের সাবস্ক্রিপশন পেয়ে যাবেন পুরো বিনামূল্যে। ১ জিবি এফইউপি ডেটা সীমা অতিক্রমের পর, আলোচ্য প্ল্যানের অধীনে ডেটা স্পিড ৬৪ কেবিপিএসে (Kbps) নেমে আসবে।

১৮৪ টাকার BSNL প্রিপেইড প্ল্যান

১৮৪ টাকার বিএসএনএল প্রিপেইড প্ল্যান বেছে নিলেও গ্রাহকেরা নিত্য ১ জিবি ডেটা খরচের ছাড়পত্র লাভ করবেন। পাশাপাশি এই প্ল্যানের সাথে ১০০ এসএমএস খরচ ও আনলিমিটেড ভয়েস কলিং সুবিধা পাওয়া যাবে। এছাড়া এর সাথে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে Lystn Podcast এবং BSNL Tunes পরিষেবার সাবস্ক্রিপশন। দৈনিক ১ জিবি ডেটা সীমা অতিক্রমের পর প্ল্যানটির আওতায় ইন্টারনেট পরিষেবার গতি ৮৪ কেবিপিএসে নেমে আসবে।

এখন উপরোক্ত বিকল্পদ্বয়ের মধ্যে থেকে তুলনামূলক সস্তা পরিষেবার জন্য আগ্রহী উপভোক্তারা বিএসএনএলের চিরাচরিত ‘লিগ্যাসি নেটওয়ার্কে’র উপরেই আস্থা রাখতে পারেন। কিন্তু মনে রাখা জরুরি যে এখনও পর্যন্ত BSNL দেশব্যাপী 4G লঞ্চে সফল হয়নি। সুতরাং অধিক গতির ইন্টারনেট পরিষেবা পেতে হলে গ্রাহকদের পক্ষে ২০৯ টাকার Jio প্ল্যান রিচার্জ করাই বুদ্ধিমানের কাজ হবে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020