Saturday, December 3, 2022
Homeটেলিকমদেশের প্রথম 5G অঞ্চল এটাই, আর কোন কোন শহরে পরিষেবা চালু হচ্ছে দেখে নিন

দেশের প্রথম 5G অঞ্চল এটাই, আর কোন কোন শহরে পরিষেবা চালু হচ্ছে দেখে নিন

দীর্ঘ অপেক্ষার অবসান! বহু জল্পনা-কল্পনা সত্যি করে পুজোর মুখে আজ ১লা অক্টোবর ভারতে 5G পরিষেবা চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অর্থাৎ, আজ থেকে ভারতও সেই সমস্ত দেশের তালিকায় যুক্ত হল যেখানে লেটেস্ট জেনারেশনের নেটওয়ার্ক সার্ভিস পাওয়া যাবে। আসলে পূর্ব ঘোষণা মতই আজ দিল্লির প্রগতি ময়দানে শুরু হয়েছে ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস বা IMC ইভেন্ট। আর এই ইভেন্টেই বহু প্রতীক্ষিত নেটওয়ার্ক পরিষেবা আনুষ্ঠানিকভাবে চালু করেছেন মোদি। তিনি এই ইভেন্টে পৌঁছে বিভিন্ন বিষয় সম্পর্কে খুঁটিনাটি তথ্য নিয়েছেন এবং Jio 5G নেটওয়ার্ক ব্যবহার করে ভিডিও কলের সাহায্যে মহারাষ্ট্রের স্কুল শিশুদের সাথে কথা বলেছেন বলে জানা গিয়েছে। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে যে, তবে কি আজ থেকেই ব্যবহার করা যাবে 5G নেটওয়ার্ক? বা পরিষেবা ব্যবহার করতে কি নতুন সিম লাগবে? আসুন এখন এই বিষয়ে প্রয়োজনীয় দু-চার কথা জেনে নিই।

লঞ্চ হলেও আজ থেকে ব্যবহার করা যাবেনা 5G

লঞ্চের পরপরই আজ থেকে যে সবাই ৫জি পরিষেবা ব্যবহার করতে পারবেন, তা কিন্তু নয়। এক্ষেত্রে হাই স্পিড নেটওয়ার্ক হাতের মুঠোয় পেতে আপনাদের এখনো কয়েকদিন বা কয়েক মাস অপেক্ষা করতে হতে পারে। প্রাথমিকভাবে বর্তমানে কলকাতা, দিল্লি, মুম্বাই, আহমেদাবাদ, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, লখনউ, পুণে এবং চেন্নাইয়ের মত ১৩টি মেট্রো শহরে জিও (Jio) এবং এয়ারটেল (Airtel)-এর এই পরিষেবা উপলব্ধ হবে।

প্রসঙ্গত বলে রাখি, ৫জি ব্যবহার করতে এই মুহূর্তে নতুন সিম কার্ডের প্রয়োজন হবে না। আপনারা ৫জি সাপোর্টযুক্ত ফোনে পুরনো সিমেই নতুন পরিষেবা ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনার শুধু স্মার্টফোনে প্রয়োজনীয় স্পেকট্রাম ব্র্যান্ডের সাপোর্ট আছে কিনা তা খেয়াল রাখতে হবে।

দিল্লি এয়ারপোর্ট এখন 5G Ready

উল্লেখ্য, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরটিকে ইতিমধ্যেই ৫জি রেডি করে তোলা হয়েছে। ফলত এই জায়গায় যাত্রীরা এখন আরও ভাল নেটওয়ার্ক কানেকশন স্পিড এবং সিগন্যাল পাবেন। তবে বিমানবন্দরের পুরো এলাকায় পরিষেবা কভারেজ উপলব্ধ হবেনা। এই মুহূর্তে এক্সপিরিয়েন্স ডোমেস্টিক ডিপারেচর, ইন্টারন্যাশনাল অ্যারাইভাল ব্যাগেজ এরিয়া এবং মাল্টি লেবেল পার্কিং এরিয়ায় পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা উপভোগ করা যাবে।

আরও পড়ুন