Jio গ্রাহকদের মাথায় হাত! বন্ধ হয়ে গেল জনপ্রিয় পরিষেবা, রিচার্জ করলে তবে মিলবে সুবিধা

Jio গ্রাহকরা এখন চাইলেও পাবেননা ডেটা সংক্রান্ত জরুরি পরিষেবা, ঠিক কী ভাবছে দেশের প্রধান টেলিকম সংস্থা?

Jio Data Loan service isn't available now

জীবনে চলার পথে অনেক সময়ই যেমন আমাদের টাকার জন্য ‘লোন’ নামক বিশেষ পরিষেবাটির সাহায্য নিতে হয়, ঠিক একইভাবে ইন্টারনেট নির্ভর বর্তমান সময়ে ডিজিটাল পোকাদের মাঝেমধ্যেই প্রয়োজন হয় এমার্জেন্সি ডেটার। সেক্ষেত্রে নিজের গ্রাহকদের প্রয়োজন মেটাতে এতদিন অবধি বাস্তব জীবনের ধার নামক জিনিসটির অনুরূপ ডেটা লোন সার্ভিস অফার করছিল Reliance Jio, যেখানে জরুরি অবস্থায় অবিলম্বে টাকা না দিয়ে (পড়ুন কোনো রিচার্জ না করে) ঋণে নির্দিষ্ট পরিমাণ ডেটা পাওয়া যেত। কিন্তু মুশকিল হল যে, এখন এই গুরুত্বপূর্ণ পরিষেবাটি চাইলেও ব্যবহার করা যাচ্ছেনা কারণ Jio বিনা নোটিশে এই পরিষেবা বন্ধ করে দিয়েছে। হ্যাঁ, হঠাৎই এই ডেটা লোন পরিষেবা সাময়িকভাবে অনুপলব্ধ হয়েছে; আর এটি কোনো প্রযুক্তিগত ত্রুটি নাকি কোম্পানি ইচ্ছে করেই এই পদক্ষেপ নিয়েছে, সে বিষয়ে এখনো কোনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।

২ জিবি ডেটা লোন নিতে পারতেন Jio ইউজাররা

যারা জানেননা তাদের বলে রাখি, জিওর ডেটা লোন বিকল্পটির মাধ্যমে গ্রাহকরা তাদের প্রয়োজনে ২ জিবি ডেটা লোন নিতে পারতেন। এর জন্য পরে তাদের ২৫ টাকা পরিশোধ করতে হত। এই সুবিধার জন্য পরিষেবাটি বেশ জনপ্রিয়ও হয়েছিল।

কীভাবে Jio-র ডেটা লোন নেওয়া যায়? 

ডেটা লোনের জন্য জিও ইউজারদের ‘মাই জিও’ (My Jio) অ্যাপটি খুলে লগইন করতে হবে। এরপর ‘মেনু’ (Menu) ট্যাবে গিয়ে ‘মোবাইল সার্ভিস’ (Mobile Service) বিকল্পে গেলেই ‘এমার্জেন্সি ডেটা ভাউচার’ (Emergency Data Voucher) অপশন দেখা যাবে। লোন পেতে এই অপশন থেকেই বেছে নিতে হবে ‘গেট এমার্জেন্সি ডেটা’ (Get Emergency Data) বাটনটি। এছাড়া অ্যাপের সার্চ বার থেকে অনুসন্ধান করেও এই অপশনটি খুঁজে নেওয়া যায়। কিন্তু এখন এই সুবিধাটি কোনমতেই কাজে লাগানো যাবেনা। এই মুহূর্তে মাই জিও অ্যাপের মেনুতে এমার্জেন্সি ডেটার ডেডিকেটেড অপশনটি উপলব্ধ নেই। এক্ষেত্রে সার্চ বারে ‘ডেটা লোন’ লিখে সার্চ করলে অপশনটি দেখা যাচ্ছে বটে, কিন্তু সেখানে ট্যাপ করলে জানা যাচ্ছে যে সাময়িকভাবে এটি অনুপলব্ধ।

ফলত, এখন যদি কোনোভাবে আপনার ডেটা হঠাৎ করে শেষ হয়ে যায় এবং আপনার অতিরিক্ত ডেটার প্রয়োজন হয়, তাহলে নির্দিষ্ট ডেটা ভাউচার রিচার্জ করতে হবে। উল্লেখ্য, এই ধরণের ডেটা ভাউচারগুলির দাম শুরু হয় ১৫ টাকা থেকে (১ জিবি ডেটার জন্য), আর ভাউচারগুলির কোনো নিজস্ব বৈধতা থাকেনা। এগুলি বেস প্ল্যানের বৈধতা পর্যন্ত সময় ধরে ব্যবহার করা যায়।