ভারতে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবা আনতে দরকার নতুন লাইসেন্স, আর কি জানাল TRAI

ট্রাই জানিয়েছে যে, ভারতীয় টেলিগ্রাফ আইনের অধীনে একটি পৃথক স্যাটেলাইট আর্থ স্টেশন গেটওয়ে (SESG) লাইসেন্স থাকা উচিত, যা এসইএসজি লাইসেন্স ইউনিফায়েড লাইসেন্সের (UL) অংশ হবে না এবং লাইসেন্সটি জাতীয় পর্যায়ে হবে।

TRAI Recommends License for Satellite Earth Station Gateways

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI) মঙ্গলবার ‘স্যাটেলাইট আর্থ স্টেশন গেটওয়ে (এসইএসজি) স্থাপন ও পরিচালনার জন্য একটি লাইসেন্সিং ফ্রেমওয়ার্ক’ সুপারিশ করেছে। ট্রাই জানিয়েছে যে, ভারতীয় টেলিগ্রাফ আইনের অধীনে একটি পৃথক স্যাটেলাইট আর্থ স্টেশন গেটওয়ে (SESG) লাইসেন্স থাকা উচিত, যা এসইএসজি লাইসেন্স ইউনিফায়েড লাইসেন্সের (UL) অংশ হবে না এবং লাইসেন্সটি জাতীয় পর্যায়ে হবে। বলে রাখি, ইউনিফায়েড লাইসেন্স পাওয়ার অর্থ, একজন গ্রাহক একটি ইউনিফাইড লাইসেন্স অপারেটরের কাছ থেকে সমস্ত ধরণের টেলিকম পরিষেবা পেতে পারেন।

ট্রাই আরও সুপারিশ করেছে যে, এসইএসজি লাইসেন্সধারীরা সমস্ত ধরণের স্যাটেলাইট সিস্টেমের জন্য ভারতের মধ্যে যে কোনও জায়গায় এসইএসজি-র সমস্ত কাজ স্থাপন, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনা করতে পারবে। আবার এটি টেলিযোগাযোগ বিভাগ (DoT) বা তথ্য ও সম্প্রচার মন্ত্রক (MIB) দ্বারা পরিষেবাপ্রদানের জন্য স্যাটেলাইট মিডিয়া ব্যবহার করার অনুমতি রয়েছে এমন যে কোনও সত্তাকে উপগ্রহ-ভিত্তিক সংস্থান সরবরাহ করতে পারে।

প্রসঙ্গত, একটি স্যাটেলাইট গেটওয়ে, টেলিপোর্ট বা হাব নামেও পরিচিত, আর একটি গ্রাউন্ড স্টেশন যা উপগ্রহ থেকে স্থানীয় এলাকা নেটওয়ার্কে তথ্য স্থানান্তর করে।

লাইসেন্স ২০ বছরের জন্য বৈধ থাকবে

ট্রাই-এর বলেছে, এসইএসজি লাইসেন্সধারী এক বা একাধিক সরকার-অনুমোদিত স্যাটেলাইট সিস্টেমের ক্ষেত্রে এসইএসজি স্থাপন করতে পারেন। যদিও এর মাধ্যমে ব্যবহারকারীদের সরাসরি কোনও ধরণের টেলিকমিউনিকেশন পরিষেবা বা সম্প্রচার পরিষেবা সরবরাহ করার অনুমতি দেওয়া হবে না, যার জন্য পৃথক লাইসেন্স বা অনুমতি প্রয়োজন হবে। লাইসেন্সের বৈধতা সম্পর্কে তথ্য দিয়ে ট্রাই জানিয়েছে, ইস্যুর তারিখ থেকে ২০ বছরের জন্য এসইএসজি লাইসেন্স বৈধ থাকবে, যদিও তা ১০ বছরের মধ্যে রিনিউ করতে হবে।