এখন Vi বা BSNL ইউজাররাও ব্যবহার করতে পারবেন 5G নেটওয়ার্ক, শুধু করুন এই কাজ

Vodafone-Idea বা BSNL এখনও 5G চালু করেনি, তবে সংস্থাগুলির গ্রাহকরা চাইলেই এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

Vi and BSNL users can use Unlimited 5G Internet Now

দেড়মাসেরও বেশি সময় আগে দেশে 5G পরিষেবা চালু হলেও এখনও Vodafone-Idea বা Vi তার গ্রাহকদের এই পরিষেবা দিচ্ছেনা। এই দলে রয়েছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL-ও; 5G তো দূর, তারা এখনও 4G পরিষেবাই চালু করে উঠতে পারেনি। ফলত, স্বাভাবিকভাবেই Vodafone-Idea বা BSNL-এর কানেকশনে 5G নেটওয়ার্ক উপভোগ করতে হলে গ্রাহকদের অনির্দিষ্ট সময়ের জন্য অপেক্ষা করতে হবে। তবে, এর মধ্যে যদি কেউ এখনই এই হাইস্পিড নেটওয়ার্ক সার্ভিস ব্যবহার করতে চান, তাহলে তাদের নিজের পুরনো সংস্থার হাত ছেড়ে যেসব সংস্থা বর্তমানে 5G পরিষেবা দিচ্ছে তাদের হাত ধরতে হবে। সোজা কথায় বললে, Vodafone-Idea এবং BSNL গ্রাহকদের Reliance Jio অথবা Airtel-এ নিজের মোবাইল নম্বর পোর্ট করতে হবে। এতে পুরনো মোবাইল নম্বর না পরিবর্তন করে নতুন কানেকশন উপভোগ করা সম্ভব হবে। এখন প্রশ্ন হচ্ছে কীভাবে মোবাইল নম্বর পোর্ট করা যাবে? আসুন সেই প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

মোবাইল নম্বর পোর্টেবিলিটি

মোবাইল নম্বর পোর্টেবিলিটি অর্থাৎ এমএনপি (MNP) হল নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার পরিবর্তন করার প্রক্রিয়া। এর সাহায্যে, কোনো টেলিকম সংস্থার গ্রাহকরা মোবাইল নম্বর পরিবর্তন না করেই তাদের নেটওয়ার্ক প্রোভাইডার পরিবর্তন করতে পারবেন, মানে অন্য সংস্থার কানেকশন নিতে পারবেন (যেমনটা শুরুতে বলেছি)। এই কাজের জন্য গ্রাহকদের তাদের বিদ্যমান নম্বর থেকে একটি মেসেজ কোম্পানিকে পাঠাতে হবে।

BSNL বা Vi গ্রাহকেরা এভাবে ধাপে ধাপে মোবাইল নম্বর পোর্ট করুন

১. মোবাইল নম্বর পরিবর্তন না করে শুধু নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার পরিবর্তন করতে প্রথমে আপনার মোবাইল নম্বরের এসএমএস অ্যাপ খুলুন।

২. নিউ (new) এসএমএস সেকশনে ‘PORT’ এবং স্পেস দিয়ে নিজের মোবাইল নম্বরটি টাইপ করুন, এরপর তা পাঠিয়ে দিন ১৯০০ নম্বরে।

৩. এক্ষেত্রে আপনার মেসেজ পাঠানো সম্পন্ন হলে আপনি ইউপিসি (UPC) অর্থাৎ ইউনিভার্সাল প্রোডাক্ট কোডসহ এসএমএস পাবেন, যার সাথে কোডের মেয়াদ শেষ হওয়ার তারিখ অন্তর্ভুক্ত থাকবে। এই পরিস্থিতিতে আপনাদের অফলাইন স্টোরে গিয়ে জিও বা এয়ারটেলের কানেকশন নেওয়ার জন্য এই কোডটি দেখাতে হবে এবং নতুন সিমের জন্য প্রামাণ্য নথি হিসেবে দিতে হবে আধার কার্ডের মত আইডি প্রুফ। এরপর আপনি একটি নতুন সিম পাবেন যাতে আপনি নতুন সিমে বিনামূল্যে ৫জি ইন্টারনেট চালাতে সক্ষম হবেন (যদি আপনি ৫জি পরিষেবাপ্রাপ্ত শহরগুলিতে বাস করেন তবেই)।

কবে 5G চালু করবে BSNL বা Vodafone-Idea?

ভারতীয় গ্রাহকদের জন্য কবে 5G নেটওয়ার্ক চালু করা হবে সে সম্পর্কে Vi এখনও কোনো ঘোষণা করেনি। তবে ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL, আগামী বছরের ১৫ আগস্টের মধ্যে এই পরিষেবা চালু করতে পারে বলে জল্পনা রয়েছে।