ফ্রি-তে ডেটা, কলিংয়ের সুবিধা: গ্রাহকদের আকর্ষিত করতে গিয়ে নিজের কবর নিজেই খুঁড়ছে Vi

সম্প্রতি গ্রাহকদের বিনামূল্যে ডেটা এবং কলিংয়ের সুবিধা অফার করছে Vodafone Idea। কিন্তু এতে আদৌ ভালো হচ্ছে নাকি খারাপ?

Vodafone idea Gifting Free Data call Benefit is it good or bad

সরকারি সংস্থা BSNL যেমন বাজারে হারানো জনপ্রিয়তা ফিরে পেতে ‘স্ট্রাগল’ করছে, ঠিক তেমনি দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি Vodafone Idea বা Vi-এর জন্য এখন চলছে টিকে থাকার লড়াই। বারবার ট্রায়াল দেওয়ার পরেও এখনও সংস্থাটি 5G চালু করে উঠতে পারেনি; লোন শোধ, ক্রমশ গ্রাহক কমা – ইত্যাদি ঝামেলাতেই তারা জর্জরিত। তবে Vodafone Idea, গ্রাহকদের আকর্ষিত করার কোনো চেষ্টার যে ত্রুটি রাখছেনা, তা টেলকোর বিভিন্ন পদক্ষেপেই বারবার স্পষ্ট। যেমন সম্প্রতি তারা কোনো সক্রিয় প্ল্যান ছাড়াই গ্রাহকদের বিনামূল্যে ডেটা অফার করার সিদ্ধান্ত নিয়েছে; এছাড়া সম্প্রতি তারা ফ্রি ডেটার পাশাপাশি, টেলকো এখন বিনামূল্যে ভয়েস কলও অফার করছে। মূলত পুরোনো বা বিদ্যমান Vi গ্রাহকদের কানেকশন পোর্ট করা আটকাতে বা পরিষেবা উপভোগ করার সুযোগ দিতেই সংস্থার এই পদক্ষেপ। কিন্তু এতে বাস্তবে হিতে বিপরীত হয়েছে বলেই মনে হচ্ছে।

ফ্রি পরিষেবা দিতে গিয়ে আরও পিছিয়ে পড়ছে Vodafone Idea

আসলে ভোডাফোন, ইউজারদের আকর্ষিত করতে চাইলেও তারা আদতে নিজেই নিজের ক্ষতি ডেকে আনছে। কারণ গ্রাহকরা, ভিআই থেকে বিনামূল্যে ডেটা ও কল পাওয়ায় সিম বা নম্বরে কোনো রিচার্জ করেনি বা করছেনা। ফলত গ্রাহকদের নিজের নেটওয়ার্কে সংযুক্ত রাখতে বা সক্রিয় বেস হয়ে উঠতে সক্ষম হলেও, সংস্থার আর্থিক ক্ষমতার কোনো পরিবর্তন বা উন্নতি হচ্ছেনা।

সুতরাং, মূল্যবৃদ্ধির এই বাজারে ফ্রি-তে ডেটা বা কল করতে পারা গ্রাহকদের জন্য অত্যন্ত সুবিধাজনক একটি বিকল্প। কিন্তু আদতে ভোডাফোন আইডিয়া নিজের ব্যবসার ক্ষতির পাশাপাশি মোবাইল ইউজারদের রিচার্জ না করার প্রচার করছে। আপনি যদি বিনামূল্যে ডেটা এবং ভয়েস কল পান, তবে কেনই বা রিচার্জ করবেন? সেক্ষেত্রে এভাবেই ব্যবসায়িক প্রতিকূলতার সাথে লড়াই করতে গিয়ে হয়ত নিজেই নিজের পতন ডেকে আনছে ভোডাফোন। কারণ টিকে থাকতে গেলে জনপ্রিয়তা বাড়ানোর পাশাপাশি সংস্থাটিকে পর্যাপ্ত অর্থও উপার্জন করতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, যেখানে জিও-এয়ারটেলের মত টেলিকম অপারেটরেরা নিজের গড় আয় বাড়াতে মরিয়া হয়ে উঠেছে, সেখানে এই ধুঁকতে থাকা অবস্থাতেও নেওয়া ভোডাফোন আইডিয়ার এই পদক্ষেপ নিঃসন্দেহে ব্যতিক্রমী এবং সাহসী। যদিও ঠিক কী কারণে তারা এমনটা করছে (মানে বিনামূল্যে পরিষেবা দিচ্ছে), সে বিষয়ে কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া যায়নি। এদিকে টেলকোটি এখনও দেশের বিভিন্ন সার্কেলে ভিও ওয়াই-ফাই (VoWi-Fi) পরিষেবা চালু করেনি; সেই অবস্থার পরিবর্তন কবে হবে, তাও এখনও অজানা…