Homeটেলিকমআনুষ্ঠানিক ঘোষণা নেই, অথচ দেশের এই শহরে নাকি 5G চালু করেছে Vodafone Idea

আনুষ্ঠানিক ঘোষণা নেই, অথচ দেশের এই শহরে নাকি 5G চালু করেছে Vodafone Idea

মাস তিনেক আগে Jio ও Airtel 5G নেটওয়ার্ক চালু করেছে; কিন্তু আরেক জনপ্রিয় কোম্পানি Vi, তার খবর কী?

গত অক্টোবরের শুরুতে 5G নেটওয়ার্ক লঞ্চ করার পর থেকেই Reliance Jio এবং Bharti Airtel দিনের পর দিন এই নতুন প্রযুক্তির বিকাশের ওপর কাজ করছে। একটু একটু করে বাড়ছে সংস্থাদুটির 5G কভারেজপ্রাপ্ত এলাকার সংখ্যাও। কিন্তু স্পেকট্রাম নিলামের সময় অবধি বেশ চর্চায় থাকলেও, বিগত কয়েক মাসে দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম কোম্পানি Vodafone Idea বা Vi-এর 5G পরিষেবা সম্পর্কে কিছুই জানা যায়নি। ঠিক কবে এই সংস্থা তার গ্রাহকদের জন্য পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা চালু করবে, সে বিষয়েও মেলেনি কোনো স্পষ্ট তথ্য। কিন্তু এখন মানে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহে দাঁড়িয়ে (বলতে গেলে সবাইকে বিস্মিত করে দিয়ে) Vodafone Idea বলেছে যে, এখন দিল্লি শহরে সংস্থার 5G উপলব্ধ।

স্বাভাবিকভাবেই এতটুকু পড়ে অধিকাংশই বোধহয় অবাক হয়ে ভাবছেন যে, কবে ভোডাফোন আইডিয়া তার ৫জি নেটওয়ার্ক চালু করল? কারণ টেলকো তো আনুষ্ঠানিকভাবে মিডিয়া বা গ্রাহকদের কাছে এই বিষয়ে কোনো ঘোষণা করেনি। তাছাড়া একটি ক্রাউডসোর্সড ৫জি ম্যাপে জিও বা এয়ারটেলের ৫জির উপলভ্যতা দেখা গেলেও, তাতে দিল্লি অঞ্চলে ভিআই ৫জি পরিষেবা আছে – এমন তথ্য প্রদর্শিত হচ্ছে না বলেই জানা গিয়েছে। তাহলে আসল ব্যাপারটা কী? সেক্ষেত্রে বলি, ভিআইয়ের কাস্টমার কেয়ার টুইটার হ্যান্ডেল তাদের একটি পোস্টে করা একটি প্রশ্নের উত্তরে এক ইউজারকে বলেছে যে, তাদের ৫জি বর্তমানে শুধুমাত্র দিল্লি শহরে উপলব্ধ এবং খুব শীঘ্রই অন্যান্য শহরের বাসিন্দারা এর স্বাদ পাবেন। যদিও নেটওয়ার্কটি বাণিজ্যিকভাবে উপলব্ধ নাকি সংস্থা চুপচাপ এটিকে নিয়ে বিটা পরীক্ষা চালিয়ে যাচ্ছে, তা ওই রিপ্লাই থেকে স্পষ্ট নয়।

vodafone idea claims it has launched 5g 1024x683 1

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২২ সালের আগস্টে দিল্লি এনসিআর (NCR) অঞ্চলে বসবাসকারী ভোডাফোন আইডিয়া গ্রাহকরা ৫জি রোলআউট সম্পর্কে একটি মেসেজ পান, যেখানে নেটওয়ার্ক আপগ্রেডেশন, ভালো কভারেজ এবং দুর্দান্ত নেটওয়ার্ক স্পিড অফার করার কথা বলে সংস্থাটি। তবে পরবর্তী সময়ে ভোডাফোন ম্যানেজমেন্ট স্পষ্টভাবে জানায় যে, সংস্থার তহবিল সংক্রান্ত সমস্যা ঠিক না হওয়া পর্যন্ত তারা ৫জি লঞ্চ টাইমলাইন সম্পর্কে মন্তব্য করতে পারবেনা। আর এই একই কারণে অন্যান্য দুটি প্রাইভেট টেলিকম কোম্পানি নতুন নেটওয়ার্ক পরিষেবা চালু করলেও, ভিআই পিছিয়েই রয়েছে।

Vodafone Idea কবে 5G সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা করবে?

সাম্প্রতিক টুইট-রিটুইটে ভোডাফোন আইডিয়া তার ৫জির লভ্যতা সম্পর্কে যে মন্তব্য করেছে, তা থেকে কিছুটা আশার আলো দেখছেন সংস্থার গ্রাহকরা এবং অবশ্যই বিনিয়োগকারীরা। সেক্ষেত্রে আপনি যদি দিল্লিতে থাকেন এবং আপনার মুঠোফোনটি যদি ৫জি সাপোর্টযুক্ত হয়, তাহলে নির্দিষ্ট সেটিং এনাবেল করে আপনি এই খবরের সত্যতা যাচাই করে দেখতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, আর্থিক দিক দিয়ে এখনও বেশ খানিকটা টানাপোড়েনের মধ্যে রয়েছে ভিআই। তাই পরিস্থিতি সামাল দিয়ে ঠিক কবে সংস্থা ৫জি সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা করবে তা বোঝা যাচ্ছেনা।

আরও পড়ুন