লাইভ স্ট্রিম রেকর্ড করতে দেবে Telegram, নতুন আপডেটে মিলবে চ্যাট থিম সহ আরও অনেক ফিচার

telegram-8-0-1-update-brings-livestream-record-chat-theme-emoji-and-more

একগুচ্ছ আকর্ষণীয় ফিচারের সাথে প্রকাশ্যে এলো টেলিগ্রাম ৮.০.১ (Telegram 8.0.1) আপডেট। এর ফলে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের সদস্যেরা এমন একাধিক সুবিধা পেয়ে যাবেন যা তাদের চ্যাটিংয়ের আনন্দকে দ্বিগুণ করে তুলবে। নতুন আপডেটের ফলে Telegram ব্যবহারকারীরা এবার থেকে যে কোনো লাইভ-স্ট্রিম বা ভিডিও কল রেকর্ড করতে পারবেন। এছাড়া আপডেটের ফলে তারা মোট ৮টি নতুন চ্যাট থিম বিকল্প ব্যবহার করতে পারবেন। এজন্য ব্যবহারকারীদের অ্যাপ সেটিংসে গিয়ে মনপসন্দ থিম বেছে নিতে হবে। প্রতিটি থিম ডে (Day) এবং নাইট (Night) উভয় মোডের সাথে আসবে। আবার সাম্প্রতিক আপডেটের ফলে Telegram অ্যাপ্লিকেশনে দৃষ্টি আকর্ষণকারী একাধিক অ্যানিমেটেড ইমোজির উপস্থিতি লক্ষ্য করা যাবে। এটিও ব্যবহারকারীর মেসেজিং অভিজ্ঞতাকে পূর্বের তুলনায় উন্নত করবে।

Telegram 8.0.1 আপডেটে একগুচ্ছ নতুন ফিচার

অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের সদস্যেরা ঠিক কিভাবে টেলিগ্রামের নতুন ফিচারগুলি অ্যাক্সেস করবেন তা নিয়ে সংস্থা একটি ব্লগ পোস্ট লিখেছে। যেমন নতুন আপডেটের সঙ্গে প্রাপ্ত ৮টি চ্যাট থিম ব্যবহারের জন্য প্রথমে চ্যাট উইন্ডো ওপেন করতে হবে। তারপর চ্যাট হেডার বক্সে থ্রি ডট আইকনে ক্লিক করে ‘Change Colours’ বিকল্প সিলেক্ট করতে হবে। এখান থেকেই থিম পরিবর্তন করা সম্ভব হবে। প্রতিটি থিম গ্রেডিয়েন্ট মেসেজ বাবল, অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড ও স্বতন্ত্র ব্যাকগ্রাউন্ড প্যাটার্নের সঙ্গে উপলব্ধ যা ইউজারের প্রকাশভঙ্গিকে আরো সহজ করবে বলে আমাদের ধারণা।

এটুকুই নয়, সাম্প্রতিক আপডেট ডাউনলোড করলে Telegram ব্যবহারকারীরা অসংখ্য নতুন অ্যানিমেটেড ইমোজি ও ফুলস্ক্রিন এফেক্টের উপস্থিতি লক্ষ্য করবেন। খুব স্বাচ্ছন্দ্যের সঙ্গেই তাদের পক্ষে এগুলি ব্যবহার করা সম্ভব হবে।

এছাড়া গ্রুপ মেসেজিংয়ের ক্ষেত্রে গ্রুপে হাজির সদস্যেরা অপরের পাঠানো মেসেজ দেখলেই প্রেরকের কাছে তাদের মেসেজ দর্শনের কথা পৌঁছে যাবে। গ্রুপ ছোট হলে কোন কোন সদস্য প্রেরকের পোস্ট দেখতে পেয়েছেন সেটাও Telegram স্পষ্ট জানিয়ে দেবে। এক্ষেত্রে রিড-রিসিপ্ট স্ট্যাটাস প্রকাশের জন্য ডাবল টিক (Double Tick) সংকেত ব্যবহার করা হবে।

সর্বশেষে বলি, সদ্য আগত টেলিগ্রাম ৮.০.১ সংস্করণে অসীম সংখ্যক সদস্য নিয়ে লাইভ স্ট্রিম করা সম্ভব। এক্ষেত্রে বিভিন্ন চ্যানেলগুলি অতিরিক্ত সুবিধা পেয়ে যাবেন। গ্রুপ কলিংয়ের ক্ষেত্রেও ফিচারটি কার্যকর থাকছে। এখানেই শেষ ভাবলে আপনি ভুল চিন্তা করছেন। কারণ একই সাথে Telegram এখন গ্রুপ অ্যাডমিনদের ভিডিও কল বা লাইভ স্ট্রিম রেকর্ডের সুযোগ দিচ্ছে। অনলি অডিও (Only Audio) এবং অডিও ও ভিডিও উভয় বিকল্পেই এই রেকর্ডিং সম্ভব। স্ট্রিমিং শেষ হলে রেকর্ড করা ফাইল সেভড মেসেজেস (Saved Messages) ফাইলে সঞ্চিত থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020