Telegram 8.0: হোয়াটসঅ্যাপ কে টেক্কা দিয়ে একগুচ্ছ নতুন ফিচার আনলো টেলিগ্রাম

Telegram অ্যাপের ৮.০ ভার্সনে ইউজাররা একগুচ্ছ নতুন ফিচার ব্যবহারের সুবিধা পাবেন, যার মধ্যে রয়েছে গ্রুপ এবং চ্যানেলগুলিতে আনলিমিটেড ভিউয়ারের সাথে লাইভ স্ট্রিম

Telegram 8.0 version roll out unlimited live stream

যত দিন যাচ্ছে, WhatsApp-এর জনপ্রিয় প্রতিদ্বন্দ্বী ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম Telegram ততই অধুনাতন হয়ে উঠছে। গ্রাহকমহলে জনপ্রিয়তার মাত্রা আরও বহুগুণ বাড়াতে WhatsApp-এর মতোই পাভেল দুরভের এই অ্যাপে নিয়মিত যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। সংস্থাটি হালফিলে তাদের প্ল্যাটফর্মের জন্য একটি নতুন আপডেট রোলআউট করেছে। Telegram অ্যাপের এই ৮.০ ভার্সনে ইউজাররা একগুচ্ছ নতুন ফিচার ব্যবহারের সুবিধা পাবেন, যার মধ্যে রয়েছে গ্রুপ এবং চ্যানেলগুলিতে আনলিমিটেড ভিউয়ারের সাথে লাইভ স্ট্রিম (Unlimited Live Stream), মিডিয়া থেকে ক্যাপশন রিমুভ করার অপশন (Captions Remove from Media), মেসেজ ফরোয়ার্ড করার সময় সেন্ডার নেম হাইড করা (Flexible Forwarding), চ্যাট লিস্টে ফিরে না গিয়েই পরবর্তী আনরিড চ্যানেলের মেসেজ পড়ার সুবিধা (Unread Message seen), ইমপ্রুভড স্টিকার প্যানেল (Improve Sticker Panel), নতুন অ্যানিমেটেড ইমোজি (Animated Emoji) সহ আরও অনেক কিছু। আসুন Telegram-এর এই নতুন ফিচারগুলির সুবিধা বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

আনলিমিটেড লাইভ স্ট্রিম (Unlimited Live Stream)

টেলিগ্রাম অ্যাপের জন্য আসা নতুন আপডেট লাইভ স্ট্রিমে আনলিমিটেড শ্রোতা (audience) থাকতে দেবে। এর অর্থ হল, চ্যানেল বা গ্রুপ ভিডিও কলে লাইভ স্ট্রিম দেখতে পারেন এমন দর্শকের সংখ্যার কোনো সীমা থাকবে না। লাইভ স্ট্রিমের ভিউয়াররা তাদের হাত তুলতে এবং সম্প্রচারে যোগ দিতে সক্ষম হবেন, যদি হোস্ট তাদের কথা বলার অনুমতি দেয়।

আরও সহজ হবে মেসেজ ফরোয়ার্ড করা

টেলিগ্রাম ব্যবহারকারীরা এখন কোনো মেসেজ পাঠানোর আগে সেটি একটি উইন্ডোতে প্রিভিউ করতে পারবেন। পাশাপাশি, তারা সেন্ডারের নাম হাইড করতে এবং মিডিয়া মেসেজের ক্যাপশন হাইড করতেও সক্ষম হবেন। এছাড়া, ইউজাররা যদি ভুল চ্যাটে ট্যাপ করে ফেলেন, তাহলে যে মেসেজ তারা পাঠাতে চান না সেগুলি ডিসিলেক্ট করার পাশাপাশি রেসিপিয়েন্টও চেঞ্জ করতে পারবেন।

চ্যানেল নেভিগেশন (Channel Navigation)

টেলিগ্রাম তার ব্যবহারকারীদের তাদের চ্যাট লিস্টে ফিরে না গিয়েই তাদের ফলো করা চ্যানেলগুলি স্ক্রোল করতে সক্ষম করবে। স্ক্রোল করতে করতে যখন তারা চ্যানেলের একদম নীচে পৌঁছে যাবেন, তখন পরবর্তী আনরিড চ্যানেলে যাওয়ার জন্য তারা পুল আপ করতে পারবেন।

যদি কোনো ব্যবহারকারী Folders বা Archived Chats-এর সাথে তাদের চ্যাট লিস্ট অরগ্যানাইজ করে থাকে, তবে অ্যাপটি তাদের সেট আপ করা স্ট্রাকচার অনুসরণ করবে: অর্থাৎ প্রথমে কারেন্ট ফোল্ডারের চ্যানেলগুলি, তারপর প্রতিটি ফোল্ডারের মধ্যে, তারপর All Chats এবং Archive-এর অবশিষ্টগুলি।

ট্রেন্ডিং স্টিকার (Trending Sticker)

নতুন আপডেটের সুবাদে টেলিগ্রাম ব্যবহারকারীরা ‘Recently Used’ সেকশনের স্টিকার প্যানেলে Trending Stickers দেখতে পাবেন।

অন্যান্য উল্লেখযোগ্য ইমপ্রুভমেন্ট

টেলিগ্রাম এখন ‘typing…’ বা ‘recording a voice message’-এর মতো চ্যাটের শীর্ষে ‘choosing a sticker’ স্ট্যাটাস দেখাবে। প্ল্যাটফর্মটিতে অ্যানিমেটেড ইমোজির একটি নতুন সেটও অন্তর্ভুক্ত করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।