WhatsApp কে টেক্কা Telegram এর, জানুয়ারি মাসে হল সর্বাধিক ডাউনলোড

telegram-becomes-most-downloaded-app-in-january-2021

সমস্ত অ্যাপ্লিকেশনকে টপকে চলতি বছরের জানুয়ারি মাসে সর্বাধিক ডাউনলোড হওয়া নন-গেমিং অ্যাপের তালিকায় এক নম্বরে উঠে এলো মেসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রাম (Telegram)। গুগল প্লে-স্টোর এবং বিশ্বব্যাপী সামগ্রিক ডাউনলোডের নিরিখে টেলিগ্রামের এই উত্থান বিশেষ তাৎপর্যপূর্ণ। হোয়াটসঅ্যাপের সাম্প্রতিক সুরক্ষা এবং প্রাইভেসি নিরাপত্তাকে কেন্দ্র করে ঘনিয়ে ওঠা বিতর্ক যে টেলিগ্রামের চাহিদাবৃদ্ধির জন্য অনেকাংশে দায়ী সেকথা প্রায় সকলেই স্বীকার করছেন। তবে এক্ষেত্রে টেলিগ্রাম অ্যাপ্লিকেশনটিকে আরো একটি কঠিন প্রতিদ্বন্দিতার সম্মুখীন হতে হয়েছে। জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন সিগন্যাল (Signal) তাদের দিকে প্রকৃত অর্থেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল। কিন্তু সেসবকে পেছনে ফেলে জানুয়ারি মাসের সর্বাধিক ডাউনলোডেড অ্যাপের শিরোপা দখল করে টেলিগ্রাম সকলকেই চমকে দিয়েছে।

জনপ্রিয় ওয়েবসাইট সেন্সর টাওয়ার (Sensor Tower) তাদের প্রতিবেদনে, জানুয়ারি মাসে সবথেকে বেশিবার ডাউনলোড হওয়া নন-গেমিং অ্যাপসমূহের তিনটি তালিকা পেশ করেছে। গুগল প্লে-স্টোর, অ্যাপ স্টোর এবং সামগ্রিক ডাউনলোডের ওপর ভিত্তি করে প্রস্তুত এই তিনটি তালিকার প্রত্যেকটিতেই টেলিগ্রামের অগ্রগতি ঈর্ষণীয়! পরিসংখ্যান বলছে ২০২১ সালের জানুয়ারি মাসে সারা পৃথিবী জুড়ে মোট টেলিগ্রাম ইনস্টলকারীর সংখ্যা ৬৩ মিলিয়নেরও বেশী! বিগত বছরের জানুয়ারি মাসের তুলনায় এই সংখ্যা প্রায় ৩.৮ গুণ অধিক। এই ব্যাপক সংখ্যক ডাউনলোড এবং ইনস্টলেশনের ২৪ শতাংশ এসেছে ভারত থেকে, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এরপরেই রয়েছে ইন্দোনেশিয়া; মোট ডাউনলোডের প্রায় ১০ শতাংশই এসেছে সেখান থেকে।

গত বছরের ডিসেম্বর মাসের হিসেবেও গুগল প্লে-স্টোরের সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপগুলির তালিকায় Telegram ছিল নবম স্থানে। মাত্র এক মাসের ব্যবধানে সেখান থেকে এক নম্বরে উঠে আসাটা যে মুখের কথা নয়, তা নিশ্চয়ই বলে বোঝাবার দরকার পড়ে না। গুগল প্লে-স্টোরের পাশাপাশি অ্যাপ স্টোরে ডাউনলোডেড সেরা দশটি অ্যাপ্লিকেশনের মধ্যে টেলিগ্রাম রয়েছে চতুর্থ স্থানে। এক্ষেত্রে টেলিগ্রামের আগে রয়েছে টিকটক (TikTok), ইউটিউব (Youtube) এবং জুম (Zoom)। তবে সারা বিশ্বের হিসেবে সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় টেলিগ্রামকে অতিক্রম করা কারো পক্ষেই সম্ভব হয়নি।

ডাউনলোডের নিরিখে টেলিগ্রামের পরে যে অ্যাপ্লিকেশনটি পরিসংখ্যানে সবথেকে উপরে রয়েছে সেটি হলো টিকটক (TikTok)। ভারতে নিষিদ্ধ হলেও বিশ্বে এই অ্যাপ্লিকেশনের প্রতিপত্তি আগের মতোই বজায় রয়েছে। জানুয়ারী মাসে অ্যাপটিকে কমবেশী ৬২ মিলিয়ন বার ইনস্টল করা হয়েছে। এর মধ্যে ১৭ শতাংশ ইনস্টলকারী চীনের দোয়িং (/দোয়িন) প্রদেশের বাসিন্দা। এছাড়া মোট ইনস্টলের ১০ শতাংশ এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে। অ্যাপ স্টোরে সর্বোচ্চ ডাউনলোডেড অ্যাপের শিরোভূষণটি টিকটক নিজের দখলেই রেখেছে। অবশ্য গুগল প্লে-স্টোরের তালিকায় এটি রয়েছে তিন নম্বরে।

উল্লেখ্য, সামগ্রিকভাবে বিশ্বে সর্বাধিক ডাউনলোড হওয়া প্রথম পাঁচটি অ্যাপ হলো যথাক্রমে – টেলিগ্রাম, টিকটক, সিগন্যাল, ফেসবুক (Facebook) এবং হোয়াটসঅ্যাপ (Whatsapp)। গুগল প্লে-স্টোরের ক্ষেত্রে হিসেবটা সামান্য বদলে গেছে। এক্ষেত্রে টেলিগ্রাম, সিগন্যাল, টিকটক, এমএক্স টাকাটাক (MX TakaTak) এবং ফেসবুক যথাক্রমে প্রথম পাঁচটি আসন দখল করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন