চিন্তিত WhatsApp, গুগল প্লে স্টোরে ১০০ কোটি ডাউনলোড ছাড়ালো Telegram-এর

Telegram এখন প্লে স্টোরের লেটেস্ট অ্যাপ্লিকেশন, যা ১০০ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছে

telegram-cross-1-billion-downloads-in-google-play-store

বিগত কয়েক বছরে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম তথা সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে Telegram (টেলিগ্রাম)। এমনকি ফিচার এবং পারফরম্যান্সের নিরিখে এটি কখনো কখনো WhatsApp-কেও পেছনে ফেলছে। তবে খুব সম্প্রতি এটি গুগল প্লে স্টোরে ১ বিলিয়ন ইনস্টল ছাড়িয়ে যাওয়ার মত রেকর্ডও গড়ে ফেলেছে। হ্যাঁ ঠিকই পড়েছেন! ২০১৩ সালে লঞ্চ হওয়া ক্রস মেসেজিং মাধ্যম Telegram এখন প্লে স্টোরের লেটেস্ট অ্যাপ্লিকেশন, যা ১০০ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছে। মূলত চলতি মাসের শুরুতে Facebook এবং তার মালিকানাধীন WhatsApp বা Instagram-এ বড় ধরনের বিভ্রান্তির জন্যই Telegram এই সাফল্যের মুখ দেখেছে বলে মনে হচ্ছে।

আসলে গত ৪ঠা অক্টোবর প্রযুক্তিগত কনফিগারেশন পরিবর্তনের কারণে, উল্লিখিত জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি বেশ কয়েক ঘণ্টার জন্য অ্যাক্সেস করা যায়নি। ওই সময় তিতিবিরক্ত হয়ে অনেক ইউজারই Telegram-এ স্যুইচ করেন। আর এতেই অ্যাপ্লিকেশনটির জনপ্রিয়তা শীর্ষে পৌঁছেছে বলে মনে হচ্ছে।

Telegram-এর ডাউনলোড ছাড়িয়েছে ১ বিলিয়ন

এর আগে, টেলিগ্রামের সিইও পাভেল দুরভ জানিয়েছিলেন যে, অক্টোবরের শুরুতে ফেসবুক বিভ্রাটের দরুন অ্যাপটি ৭০ মিলিয়ন নতুন ইউজার পেয়েছে। তবে হালফিলে টেলিগ্রাম অ্যাপ্লিকেশনের কোটি কোটি ডাউনলোড বা ইন্সটলের বিষয়টি সর্বপ্রথম চিহ্নিত করেছে অ্যান্ড্রয়েড পুলিশ (AndroidPolice)।

সেন্সর টাওয়ারের তথ্য অনুযায়ী, আগস্ট মাসেই তারা বিশ্বব্যাপী এক বিলিয়ন ডাউনলোডের মাইলফলক অতিক্রম করেছে। এক্ষেত্রে ভারত, টেলিগ্রামের জন্য সবচেয়ে বড় ইন্টারনেট বাজার হয়ে উঠেছে, যেখানে রাশিয়া এবং ইন্দোনেশিয়া অ্যাপটির অন্য দুটি প্রধান বাজার হিসেবে যথাক্রমে ১০ শতাংশ এবং ৮ শতাংশ ইন্সটলেশন পেয়েছে। শুধু তাই নয়, ২০২০ সাল থেকে টেলিগ্রাম ৬১% বার্ষিক প্রবৃদ্ধির (YoY গ্রোথ) মুখ দেখেছে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.