WhatsApp এর সমস্ত চ্যাট এখন নিয়ে যাওয়া যাবে Telegram অ্যাপে

telegram-new-feature-allow-to-import-chat-from-whatsapp

সম্প্রতি ব্যক্তিগত প্রাইভেসি সুরক্ষাকে কেন্দ্র করে বিভিন্ন অনলাইন মেসেজিং প্ল্যাটফর্ম গুলির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। একদিকে হোয়াটসঅ্যাপের উপর থেকে মানুষ যেমন আস্থা হারাচ্ছেন তেমনই ভরসা বাড়ছে টেলিগ্রাম (Telegram), সিগন্যালের (Signal) মতো অ্যাপ্লিকেশনগুলি উপরে। পরিস্থিতি অনুকূল বুঝে হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী অ্যাপগুলি প্রতিদিনই প্রায় নিত্য নতুন ফিচার নিয়ে আসছে। যেমন টেলিগ্রামের কথাই বলা যাক। বর্তমানে তারা এমন একটি ফিচারের উপর কাজ করছে যা ব্যবহার করে ইউজারেরা হোয়াটসঅ্যাপের গুরুত্বপূর্ণ চ্যাটগুলিকে সরাসরি টেলিগ্রামে আমদানী করতে পারবেন। Telegram এর এই নতুন ফিচার যে হোয়াটসঅ্যাপ ব্যবহারে অনিচ্ছুক বহু ব্যবহারকারীকে প্রভাবিত করবে তা বলার অপেক্ষা রাখে না।

রিপোর্ট অনুযায়ী, টেলিগ্রামের এই নতুন ফিচারটি ইতিমধ্যেই আইওএস (iOS) ব্যবহারকারীদের জন্য রোল-আউট করা হয়। স্বাভাবিকভাবে বহু মানুষ অ্যাপ স্টোর থেকে টেলিগ্রামের নতুন ভার্সনটি (৭.৪) ডাউনলোড করেন। কিন্তু টেলিগ্রাম খুব দ্রুততার সঙ্গে এই ভার্সনটিকে অ্যাপ স্টোর থেকে তুলে নেয় এবং ভিন্ন আরেকটি ভার্সন রোল-আউট করা শুরু করে। উল্লেখযোগ্য ব্যাপার হলো, টেলিগ্রামের এই পরিবর্তিত সংস্করণ থেকে চ্যাট ইমপোর্ট করার সুবিধাটি বিযুক্ত করা হয়। যদিও এই ঘটনায় নতুন ভার্সনের বিশেষত্বটি গোপন রাখা সম্ভব হয়নি, কেননা অ্যাপ স্টোর থেকে সেটি তুলে নেওয়ার আগেই 9to5Mac ওয়েবসাইটের পক্ষ থেকে ফিচারটিকে পরীক্ষা করা হয়। এছাড়াও এই মুহূর্তে যে সমস্ত আইওএস ডিভাইসে টেলিগ্রাম ৭.৪ ভার্সনটি ইনস্টল অবস্থায় রয়েছে, সেগুলিতেও এর নতুন ফিচারটি যাচাই করা সম্ভব।

টেলিগ্রামের যে সংস্করণটি (৭.৪) আইওএস ব্যবহারকারীদের জন্য রোল-আউট করেও পরে তুলে নেওয়া হলো, তার সবথেকে বড় বিশেষত্ব হচ্ছে, এর মাধ্যমে ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ (Whatsapp), লাইন (Line) কাকাওটক (KakaoTalk) এবং অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্মগুলি থেকে প্রয়োজনীয় চ্যাট ইমপোর্ট বা আমদানি করতে পারবেন। এই ফিচারটি অ্যাক্সেস করতে চাইলে হোয়াটসঅ্যাপে এক্সপোর্ট চ্যাট অপশনের শরণাপন্ন হতে হবে। এজন্য প্রথমে যে কোন একটি চ্যাট বেছে নিয়ে উপরে ডানদিকে থ্রি ডট মেনুতে ক্লিক করুন। এরপর ‘More’ বিকল্পে গিয়ে ‘Export Chat’ -এ ক্লিক করতে হবে। তাহলেই নির্দিষ্ট চ্যাটের একটি জ়িপ (ZIP) ফাইল তৈরী হয়ে যাবে। এখন ইউজার চাইলেই ফাইলটিকে আইওএস শেয়ার শীটের(iOS Share Sheet) মাধ্যমে টেলিগ্রামে এক্সপোর্ট করতে পারবেন।

উপরের সমস্ত নির্দেশ অনুসরণের পর ইউজার দরকারী সিঙ্গল বা গ্রুপ চ্যাটগুলি নির্বাচন করে হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রামে নিয়ে আসতে পারবেন। এর ফলে নির্বাচিত চ্যাটের সমস্ত মেসেজ টেলিগ্রামে সংযুক্ত হয়ে যাবে। টেলিগ্রাম তখন ব্যবহারকারীর ‘imported’ চ্যাটগুলিকে আলাদাভাবে হাইলাইট করবে।

সুতরাং বোঝাই যাচ্ছে যে হোয়াটসঅ্যাপ থেকে বেরিয়ে আসার জন্য যারা পা বাড়িয়ে রয়েছেন, তাদের জন্য টেলিগ্রামের নতুন ফিচার খুবই উপযোগী হতে পারে। এটি ব্যবহার করাও খুব সহজ এবং ঝক্কিবিহীন। তবে আপডেটটি তুলে নেওয়ায় আপাতত কিছু আইফোন ইউজার টেলিগ্রামের নতুন ভার্সনটি অ্যাক্সেস করতে পারছেন।