পাঠনো যাবে ২ জিবি ফাইল, হোয়াটসঅ্যাপকে টেক্কা দিয়ে নতুন আপডেট আনলো Telegram

telegram-new-updates-brings-2gb-file-send-and-profile-video-options

Telegram মেসেজিং অ্যাপটির কথা হয়তো আপনারা সবাই জানেন। ২০১৩ সালে লঞ্চ হওয়া এই অ্যাপ্লিকেশনটিকে হোয়াটসঅ্যাপের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা যেতে পারে। এমনিতে এই অ্যাপে বেশ কয়েকটি আকর্ষণীয় ফিচার উপলব্ধ, যার কারণে অনেকে একে WhatsApp এর চেয়েও বেশ মজাদার অ্যাপ মনে করে। সম্প্রতি টেলিগ্রাম একটি নতুন আপডেট নিয়ে এসেছে যাতে প্রোফাইল ভিডিও, ২ জিবি অবধি ফাইল শেয়ারিং, মিনি-থাম্বনেল ইত্যাদি নতুন ফিচার পাবেন ইউজাররা। আসুন Telegram এর এই নতুন ফিচারগুলি সম্পর্কে জেনে নিই।

প্রোফাইল ভিডিও অপশন:

ইউজাররা এখন ফেসবুকের মতই প্রোফাইলে ডিপি হিসেবে ভিডিও সেট করতে পারবেন। এছাড়া ভিডিও কাস্টমাইজেশনের জন্য একাধিক ফ্রেম টেম্পলেট পাওয়া যাবে। এখানে মিডিয়া এডিটর দেওয়া হয়েছে, যার সাহায্যে ভিডিও কোয়ালিটি তো বাড়ানো যাবেই, পাশাপাশি অ্যানিমেটেড স্টিকার যুক্ত করা যাবে।

নতুন আপডেটের পর কেউ কোনো ছবি পাঠালে সেগুলির থাম্বনেইল দেখা যাবে। এছাড়া পাওয়া যাবে “সফ্টেস্ট স্কিন” ফিচার, যা অ্যাপ্লিকেশনের ক্যামেরায় তোলা ফটোগুলির উন্নত আউটপুট দেবে, মানে অনেকটা বিউটি মোডের মতো।

ফাইল শেয়ারিং:

নতুন আপডেটের পর টেলিগ্রাম হোয়াটসঅ্যাপকে বেশ টেক্কা দিয়েছে। হোয়াটসঅ্যাপে সর্বাধিক ১০০ এমবি সাইজের কোনো ফাইল শেয়ার করা যায়, ভিডিও ফাইল শেয়ারের সাইজ লিমিট ১৬ এমবি। এক্ষেত্রে টেলিগ্রামের নতুন আপডেটে ইউজাররা ২ জিবি অবধি সাইজের যেকোনো ফাইল পাঠাতে পারবেন। এর আগে এই অ্যাপে ১.৫ জিবি পর্যন্ত সাইজের ফাইল পাঠানো যেতো।

পিপল নিয়ারবাই:

টেলিগ্রামের নতুন আপডেটে ‘হাউ ফার অ্যাওয়ে’ নামের একটি অপশন যুক্ত হয়েছে। এটি ব্যবহার করার জন্য কন্ট্যাক্টে গিয়ে ‘ফাইন্ড পিপল নিয়ারবাই’ অপশনে যেতে হবে এবং ‘মেক মাইসেল্ফ ভিজিবল’ অপশনে ক্লিক করতে হবে।

এছাড়া এবার থেকে ডেস্কটপ সহ তিনটি ডিভাইসে টেলিগ্রাম অ্যাকাউন্ট সাইন ইন করে রাখা যাবে। নতুন আপডেটে টেলিগ্রাম গ্রুপ ইউজারদের জন্য এসেছে ড্যাশবোর্ড। আইকনগুলি নতুনভাবে ডিজাইন করা হয়েছে এবং ভিডিও কম্পোসার ইন্টারফেসও উন্নত করা হয়েছে। রয়েছে নতুন অ্যানিমেটেড ইমোজির সেটও ।