মেসেজ ট্রান্সলেট সহ একগুচ্ছ নতুন ফিচার এনে WhatsApp কে টেক্কা Telegram-এর

হোয়াটসঅ্যাপ, সিগন্যাল সহ অন্যান্য মেসেজিং অ্যাপে এরূপ ট্রান্সলেটিং ফিচার অনুপস্থিত

telegram-roll-out-message-reaction-spoiler-translate-features-latest

জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রাম (Telegram), নতুন বছরের শুরুতে একগুচ্ছ নতুন তথা আকর্ষণীয় ফিচার রোল আউট করলো৷ নবাগত ফিচারগুলির মধ্যে সামিল থাকা ‘মেসেজ রিঅ্যাকশন’ (Message Reactions) অপশনটি অনেকটা অ্যাপল (Apple) বা ফেসবুকের (Facebook) নিজস্ব মেসেজিং প্ল্যাটফর্মের ওয়ান-ট্যাপ রিঅ্যাকশন বাটনের মতো কাজ করবে। অর্থাৎ, টেলিগ্রাম ব্যবহারকারীরা এখন থেকে ইমোজি ব্যবহার করে প্রেরণকারীর মেসেজগুলিতে প্রতিক্রিয়া জানাতে সক্ষম হবেন। আবার দ্বিতীয় ফিচারটির নাম দেওয়া হয়েছে ‘স্পয়লার’ (Spoiler)। এটির কার্যকারিতা বেশ মজাদার, কারণ ব্যবহারকারী তার পাঠানো মেসেজের যেকোনো অংশ ‘হাইড’ বা লুকিয়ে ফেলতে পারবেন এই অপশন ব্যবহার করে। আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার যা সদ্য এই মেসেজিং অ্যাপে নিয়ে আসা হয়েছে, তা হল ‘মেসেজ ট্রান্সলেশন’ (Message Translation)। এই ফিচারটির কাজের বর্ণনা এর নামেই স্পষ্ট, তাই আলাদা করে ব্যাখ্যার প্রয়োজন নেই। তবে জানিয়ে রাখি, হোয়াটসঅ্যাপ (WhatsApp), সিগন্যাল (Signal) সহ অন্যান্য মেসেজিং অ্যাপে এরূপ ট্রান্সলেটিং ফিচার অনুপস্থিত, যা টেলিগ্রামকে মেসেজ ট্রান্সলেশন ফিচারের সাথে আসা প্রথম মেসেজিং অ্যাপ হওয়ার তকমা দিয়েছে।

টেলিগ্রামে আসা নতুন ফিচারের তালিকা (List of newly added features in Telegram)

মেসেজ রিঅ্যাকশন (Message Reactions)

টেলিগ্রাম, আই-মেসেজ, ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামের মতো তাদের নিজস্ব প্ল্যাটফর্মেও ‘মেসেজ রিঅ্যাকশন’ ফিচার উপলব্ধ করেছে। ইমোজি ব্যবহার করে টেলিগ্রামে আসা মেসেজগুলির ক্ষেত্রে নিজের ‘রিঅ্যাকশন’ বা প্রতিক্রিয়া জানাতে, প্রথমেই আপনাকে একটি নির্দিষ্ট মেসেজ বেছে নিতে হবে। ‘থাম্বস আপ’ রিঅ্যাকশন পাঠাতে চাইলে, মেসেজে ডাবল-ট্যাপ করতে হবে। আর অন্য কোনো প্রতিক্রিয়া জানানোর জন্য একবার মাত্র ট্যাপ করতে হবে। এমনটা করলে অনেকগুলি ইমোজি স্ক্রিনে দেখানো হবে। এগুলির থেকে পছন্দের ইমোজি সিলেক্ট করুন। জানিয়ে রাখি, এই ফিচার শুধুমাত্র পার্সোনাল চ্যাট বক্সেই ব্যবহার করা যাবে। গ্রূপ মেসেজ এবং চ্যানেলের ক্ষেত্রে, অ্যাডমিন যদি রিঅ্যাকশন বাটন এনাবল করেন তবেই ‘মেসেজ রিঅ্যাকশন’ কাজ করবে। এক্ষেত্রে, অ্যাডমিন নিজের ইচ্ছানুসারে ইমোজি চয়ন করতে পারবেন।

স্পয়লার (Spoiler)

স্পয়লার ফিচার ব্যবহার করে, টেলিগ্রাম ব্যবহারকারীরা টাইপ করার সময়ে তাদের টেক্সটের যেকোনো ‘পার্ট’ বা অংশ সিলেক্ট করে, সেইটুকু অংশকে ‘স্পয়লার’ ফরম্যাটিং করতে পারবেন। অর্থাৎ, চ্যাট বক্স, চ্যাট লিস্ট এবং নোটিফিকেশন থেকে নির্বাচিত টেক্সট বা তার যেকোনো নির্দিষ্ট অংশকে লুকিয়ে ফেলা যাবে।

মেসেজ ট্রান্সলেশন (Message Translation)

এই প্রথমবার কোনো মেসেজিং অ্যাপে ‘মেসেজ ট্রান্সলেশন’ ফিচার রোল আউট করা হল। এই ফিচারে সাহায্যে, গুগল ট্রান্সলেটরের ন্যায় যেকোনো ভাষার টেক্সটকে নিজস্ব মাতৃভাষায় অনুবাদ করতে পারবেন ব্যবহারকারীরা। এর জন্য আপনাকে প্রথমেই, অ্যাপে থাকা ‘Settings’ অপশনে চলে যেতে হবে। তারপর, ‘Languages’ বিকল্প বেছে নিতে হবে। এখানে, একটি নতুন ট্রান্সলেট বাটন যুক্ত করা হয়েছে। এটি সিলেক্ট করার মাধ্যমে যেকোনো টেক্সট অনুবাদ করা যাবে। প্রসঙ্গত, যে ভাষা আপনি সঠিকভাবে বোঝার ক্ষমতা রাখেন, সেটিকে বাদ দিতে পারবেন ‘ট্রান্সলেটিং ল্যাঙ্গুয়েজ’ লিস্ট থেকে। এমনটা করলে, আপনার দ্বারা বাদ দেওয়া ভাষায় কোনো মেসেজ এলে, তার জন্য ‘ট্রান্সলেশন’ বোতাম হাইড করে দেবে অ্যাপ।

উপলব্ধতার কথা বললে, টেলিগ্রাম অ্যাপ সাপোর্ট করে এমন যাবতীয় অ্যান্ড্রয়েড ডিভাইসে ‘মেসেজ ট্রান্সলেশন’ ফিচার ব্যবহার করা যাবে। কিন্তু অ্যাপল আইফোনের জন্য আইওএস ১৫ বা তার অধিক (iOS 15+) ওএস ভার্সন থাকা প্রয়োজন। এছাড়া, অ্যাপে উপলব্ধ ভাষার তালিকা আপনার ফোনের অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করবে বলে জানানো হয়েছে টেলিগ্রাম কর্তৃপক্ষের তরফ থেকে৷

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।