WhatsApp কে টেক্কা দিয়ে Telegram আনলো পেমেন্টস ২.০ ও ভয়েস মেসেজ শিডিউল ফিচার

Telegram rolls out payments 2.0 voice message schedule new web version

ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামের (Telegram) আকাশ ছোঁয়া জনপ্রিয়তার অন্যতম কারণ হিসাবে, এতে থাকা আকর্ষণীয় ফিচারগুলিকেই এককথায় দায়ী করা যায়। WhatsApp-র মতই পাভেল দুরভ (সিইও)-রা তাদের প্ল্যাটফর্মে নিত্য নতুন ফিচার যোগ করেন। সেই ধারা অব্যাহত রেখে Telegram হালফিলে তাদের অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য নিয়ে এসেছে নজর কাড়া এক ঝুড়ি নতুন ফিচার। যার মধ্যে ইউজাররা পেয়ে যাচ্ছেন, ম্যাসেজ শিডিউলের পাশাপাশি ভয়েস চ্যাট শিডিউল (voice chat scheduling) করার বিকল্প, সাথে থাকছে আপডেটেড পেমেন্ট সিস্টেম (Payments 2.0) সহ আরও অনেক অত্যাধুনিক বৈশিষ্ট্য। তাহলে আর দেরি না করে আসুন টেলিগ্রামের নতুন ফিচারগুলির বিষয়ে বিস্তারিত জেনে নিই।

টেলিগ্রাম পেমেন্টস ২.০ (Telegram Payments 2.0) :

টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপটি ২০১৭ সালে তাদের ইউজারদের আর্থিক লেনদেনের প্রক্রিয়াকে আরো সহজ করে তোলার জন্য এই পেমেন্ট সাপোর্ট ফিচারটি নিয়ে এসেছিল। তবে সম্প্রতি সংস্থাটি এই পেমেন্ট সাপোর্ট সিস্টেমকে আপডেট করে ‘পেমেন্টস ২.০’ (Payments 2.0) নাম দিয়েছে। এই নব্য সংস্করণটিকে এমনভাবে তৈরী করা হয়েছে, যেখানে ইউজাররা সরাসরি চ্যাট উইন্ডো থেকেই টাকার লেনদেনের কাজটি সম্পন্ন করতে পারবে। সংস্থাটি তাদের ব্লগ পোস্টে এই বিষয়ে বিশদে জানিয়েছে লিখেছে, “আজ থেকে সমস্ত ব্যবসায়ীরা তাদের ক্রেডিট কার্ড পেমেন্টগুলিকে সরাসরি টেলিগ্রাম চ্যাট থেকেই গ্রহণ করতে পারবেন। সেক্ষেত্রে, স্ট্রাইপ (Stripe) -এর মতো আরো আটটি থার্ড-পার্টি অর্থ প্রদানকারী সংস্থাকে একত্রিত করে এই প্রক্রিয়াকে সম্পন্ন করা হবে।”

তদুপরি জানা যাচ্ছে, টেলিগ্রাম ইউজাররা এই ফিচারটি ব্যবহার করে যতবার কোনো পণ্য কিনবেন, ততবারই তাদের পেমেন্ট সাপোর্ট সিস্টেমে কিছু ‘টিপস’ আপনা থেকেই যুক্ত হয়ে যাবে। এছাড়া, ইউজাররা ম্যাসেজিং অ্যাপটির ওয়েব সংস্করণ থেকেও এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

টেলিগ্রাম ভয়েস চ্যাট শিডিউল (Telegram Voice Chat Schedule) :

ম্যাসেজিং প্ল্যাটফর্মটি তাদের ফিচার সম্ভারে যুক্ত করেছে ভয়েস চ্যাট শিডিউলের সুবিধাও। এই ফিচারটির সাহায্যে চ্যানেল ও গ্ৰুপ অ্যাডমিনরা নির্দিষ্ট তারিখ ও সময়ের ভিত্তিতে তাদের ভয়েস চ্যাটগুলিকে শিডিউল করতে পারবেন। টেলিগ্রাম জানিয়েছে, এই নতুন আপডেটে ইউজাররা, শিডিউল চ্যাটের উপরে নানা রঙের নম্বরযুক্ত কাউন্টডাউন দেখতে পাবেন। এছাড়া, এই শিডিউল করা ভয়েস চ্যাটের নোটিফিকেশন পাওয়ার জন্য একটি বিকল্পও দেওয়া হবে গ্রূপ ও চ্যানেলের সদস্যদের।

টেলিগ্রাম মিনি প্রোফাইল (Telegram Mini Profiles) :

নতুন আপডেটের সাথে আসা আরেকটি ফিচার হল, টেলিগ্রাম মিনি প্রোফাইল। চ্যাট করার সময়ে কোনো প্রকারের বিঘ্ন না ঘটিয়ে ইউজাররা যাতে বিপরীতে থাকা ব্যক্তিটির অ্যাকাউন্টের ছবি ও বায়ো -কে সরাসরি ভয়েস চ্যাট উইন্ডো থেকেই দেখতে পারেন তার জন্য নিয়ে আসা হয়েছে এই ফিচারটিকে। পাশাপাশি, অন্যান্য টেলিগ্রাম অ্যাকাউন্টগুলিতে থাকা তথ্য দেখার পাশাপাশি, ইউজাররা নিজেদের প্রোফাইলে থাকা ছবি ও বায়ো পাল্টে দিতে পারবেন মিনি প্রোফাইল ফিচারের সাহায্যে।

টেলিগ্রাম নিউ ওয়েব ভার্সন (Telegram New Web Version) :

টেলিগ্রাম অ্যাপটি ইউজারদের জন্য নিয়ে এসেছে একটি নতুন ওয়েব সংস্করণ -ও। সেক্ষেত্রে, ২০১৪ সালের পর পুনরায় আরেকটি টেলিগ্রাম ওয়েব সংস্করণ লঞ্চ করার কারণ জানিয়ে সংস্থাটি বলেছে, “দুটি ওয়েব সংস্করণ ব্যবহারের সুযোগ থাকলে, ইউজাররা কেন একটিতেই সন্তুষ্ট থাকবেন?” বলা বাহুল্য, উভয় ওয়েব সংস্করণেই অ্যানিমেটেড স্টিকার, ডার্ক মোড, চ্যাট ফোল্ডার সহ বাদবাকি বহু ফিচার উপলব্ধ থাকছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন