দেখতে হবে বিজ্ঞাপন! Telegram অ্যাপে জুড়ছে স্পনসর মেসেজ ফিচার

Telegram স্পনসর মেসেজ অপশনের ওপর কাজ করছে। আপাতত এই অ্যাডভার্টাইজিং টুলটি টেস্ট মোডে অর্থাৎ বিকাশের পর্যায়ে রয়েছে

telegram-sponsored-messages-soon-launch-it-will-not-show-ads-in-private-chats

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে WhatsApp (হোয়াটসঅ্যাপ) যদি বুনো ওল হয়, তাহলে Telegram (টেলিগ্রাম)-কে যে অনেক ইউজারই বাঘা তেঁতুলের শ্রেণীতে রাখবেন – এতে কোনো সন্দেহ নেই! আসলে এই ক্লাউড বেসড মেসেজিং মাধ্যমটি বিগত কয়েক বছর ধরে বিনামূল্যে নানাবিধ উন্নত ফিচার সরবরাহ করে WhatsApp-কে টেক্কা দিচ্ছে। তবে এই প্রয়োজনীয় ফিচারগুলি এখন আর পুরোপুরি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না Telegram ইউজারেরা। আসলে সংস্থার সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী, তারা স্পনসর মেসেজ অপশনের ওপর কাজ করছে। আপাতত এই অ্যাডভার্টাইজিং টুলটি টেস্ট মোডে অর্থাৎ বিকাশের পর্যায়ে রয়েছে। সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে যে, এই বিজ্ঞাপন দেখানোর ক্ষেত্রে ইউজারের ডেটা ব্যবহার করা হবে না এবং কোনো ব্যক্তিগত চ্যাট বা গ্রুপে এই বিজ্ঞাপন দেখা যাবে না।

স্পনসর মেসেজ টুল আসছে টেলিগ্রাম অ্যাপে (Telegram new sponsored messege option)

সম্প্রতি টেলিগ্রামের সিইও পাভেল দুরভ, তার চ্যানেলে জানিয়েছেন, পাবলিক চ্যানেলগুলির জন্য স্পনসর মেসেজ ফিচার আনা হচ্ছে। এক্ষেত্রে সবচেয়ে স্বস্তির ব্যাপার হল অন্যান্য অ্যাপের মত সংস্থাটি নিজের এই পদক্ষেপের জন্য ইউজারের ডেটা ব্যবহার করবে না, পরিবর্তে চ্যানেলগুলির বিষয়ের ওপর ভিত্তি করে বিজ্ঞাপন প্রদর্শিত হবে। অন্যদিকে ১৬০ অক্ষরের বিশেষ মেসেজগুলি কেবল ১,০০০ জনের বেশি মেম্বারযুক্ত পাবলিক চ্যানেলগুলিতে দৃশ্যমান হবে এবং এগুলি প্রাইভেট চ্যাটে কোনো রকম বাধা প্রদান করবে না। এমনকি টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপের চেয়ে বেশি ‘বিজ্ঞাপন-মুক্ত’ হবে এবং প্ল্যাটফর্মে বিদ্যমান বিজ্ঞাপনগুলিকে আরো উন্নত করা হবে বলে দুরভ দাবি করেছেন।

এছাড়াও দুরভ তাঁর বক্তব্যে উল্লেখ করেছেন যে, একবার স্পনসর করা বিজ্ঞাপনগুলি সম্পূর্ণরূপে লঞ্চ হয়ে গেলে এবং টেলিগ্রাম বেসিক খরচ কভার করার অনুমতি পেলে, নির্দিষ্ট পাবলিক চ্যানেলের অ্যাডমিনদের সাথে প্ল্যাটফর্মটি নিজের আয় শেয়ার করবে।

উল্লেখ্য, এই মাসের শুরুতে দুরভ আরো একটি ঘোষণা করেছিলেন যেখানে বলা হয়েছিল, টেলিগ্রাম বর্তমানে একটি সাবস্ক্রিপশন মডেলের ওপর কাজ করছে। এটি ইউজারদের খুবই সস্তায় অ্যাপে প্রদর্শিত বিজ্ঞাপন ডিজেবল করার সুবিধা দেবে বলেই ওই সময় সংস্থাটি দাবি করেছিল।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.