WhatsApp কে টেক্কা, গ্রূপ ভিডিও কলিং ফিচার আনছে Telegram

Telegram to bring group video calling feature in may

জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম Telegram, কয়েকদিন আগেই তাদের ফিচার সম্ভারে, মিনি প্রোফাইল (Mini Profiles ), পেমেন্ট ২.০ (Payments 2.0), শিডিউল ভয়েস চ্যাটের মতো বেশ কিছু নজর কাড়া ফিচার যুক্ত করেছিল। তবে এখানেই না থেমে ম্যাসেজিং অ্যাপটি এবার WhatsApp-র একটি জনপ্রিয় ফিচার তাদের প্ল্যাটফর্মে জুড়তে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসে অর্থাৎ মে থেকে টেলিগ্রাম ইউজাররা গ্রুপ ভিডিও কলিংয়ের সুবিধা পাবেন। শুধু তাই নয়, সম্প্রতি টেলিগ্রাম অ্যাপটির প্রতিষ্ঠাতা পাভেল দুরভ জানিয়েছেন, ভিডিও সাপোর্ট যুক্ত করার মাধ্যমে তারা অ্যাপ অন্তর্বর্তী ভয়েস চ্যাট সেকশনটিকে আরো উন্নত করে তোলার পরিকল্পনা করছেন।

বলাই বাহুল্য, Telegram যদি তাদের এই ভিডিও সাপোর্ট সংক্রান্ত পরিকল্পনাকে বাস্তবায়িত করে ফেলে, তবে WhatsApp ছাড়াও Microsoft Teams, Zoom, Google Meet -এর মতো ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মগুলি বেকায়দায় পরবে। যাইহোক, দুরভ বলেছেন, ভয়েস চ্যাটের উপরি অংশে এই ভিডিও সাপোর্ট বিকল্পটিকে যুক্ত করা হবে। ফলে, এই ফিচারটি রোল-আউট হয়ে গেলেই, একটামাত্র ট্যাপেই ইউজাররা উপভোগ করতে পারবে ভিডিও কলিং-এর সুবিধা।

তদুপরি, দুরভ জানিয়েছেন, যেহেতু এই আসন্ন ফিচারটিতে গ্রুপ ভিডিও কলিং -এর সুবিধার সাথে স্ক্রিন শেয়ার করার বিকল্পও থাকছে, তাই এই ভিডিও সাপোর্ট ফিচারের নাম কি রাখা হবে তা এখনও মনস্থির করেননি তিনি। উপরন্তু জানা যাচ্ছে, ফিচারটিকে এমনভাবে তৈরী করা হচ্ছে যেখানে নয়েজ নিয়ন্ত্রণের বিকল্প থাকছে, সাথে পাওয়া যাবে আগের থেকেও উন্নত এনক্রিপশন ও ডেস্কটপ এবং ট্যাবলেট সাপোর্ট। সুতরাং, এক কথায় বলতে গেলে, একটি আধুনিক ভিডিও কনফারেন্সিং টুলের মধ্যে যেসকল প্রোগ্রাম থাকা আবশ্যক, সেই সবগুলির সমন্বয়ে এই নবাগত ফিচারটিকে গড়ে তুলেছে দুরভের ডেভলপার টিম।

আমরা ইতিপূর্বে জানিয়েছিলাম যে, হালফিলে টেলিগ্রামে দুটি নতুন ওয়েব সংস্করণ নিয়ে আসা হয়েছে, যার মধ্যে একটি পূর্ববর্তী ওয়েব ক্লায়েন্টকে প্রতিস্থাপন করবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে, দুরভ টেলিগ্রাম ওয়েব ইউজারদের জন্যও ভিডিও কলিং ফিচারটিকে উপলব্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন। সবশেষে টেলিগ্রাম ইউজারদের জানিয়ে রাখি, ফিচারটি যেহেতু বর্তমানে প্রক্রিয়াধীন অবস্থায় আছে, তাই এটি কবে রোল-আউট হতে পারে তা এখনোও জানা সম্ভব হয়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন