ভারতে আসছে Tesla Model 3, শীঘ্রই চালু হবে বুকিং

tesla-model-3-to-launch-in-india-in-q1-2021

নতুন বছরের শুরুতেই টেসলাপ্রেমীদের জন্য চলে এল দারুণ একটি সুখবর। ET Auto-র একটি এক্সক্লুসিভ রিপোর্ট থেকে জানা গেছে, ২০২১-২০২২ অর্থবর্ষের প্রথম কোয়ার্টারের শেষে Tesla ভারতে তার প্রথম লাক্সারি গাড়ি লঞ্চ করবে। পাশাপাশি সংস্থাটি গাড়ির বুকিং নেওয়া এমাস থেকে পুনরায় চালু করতে চলেছে। উল্লেখ্য, গত বছরের অক্টোবরেই টেসলার সিইও এলন মাস্ক ২০২১ সালে ভারতে টেসলার প্রবেশের বিষয়টি টুইটের মাধ্যমে নিশ্চিত করেছিলেন।

বছর চারেক আগে টুইটারেই ইলন মাক্স ঘোষনা করেছিলেন, ভারতে সংস্থার প্রথম গাড়ি হিসেবে Tesla Model 3 সেডান উপলব্ধ হবে। ভারতে এর দাম রাখা হতে পারে ৫০-৫৫ লক্ষ টাকার মধ্যে। এটি টেসলার সবচেয়ে সস্তা ও বিশ্ববাজারে সর্বাধিক বিক্রীত বৈদ্যুতিন গাড়িও বটে।

প্রসঙ্গত, ২০১৬ সালে Tesla Model 3 গ্লোবালি আত্মপ্রকাশ করার সময় ভারতে গাড়িটির বুকিং চালু হয়ে গিয়েছিল। সেইসময় পেটিএমের প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা এবং কয়েকজন বিখ্যাত ভারতীয় গাড়িটিকে বুক করেছিলেন। কিন্তু তখন বৈদ্যুতিন গাড়ির এদেশে তেমন চল না থাকায় এবং ভারতে EV (Electrick Vehicle) নীতি নিয়ে অনিশ্চিয়তার কারণে এদেশে টেসলার আসা পিছিয়ে যেতে থাকে। অবশেষে ভারতে গাড়িটির বুকিং একসময় বন্ধ হয়ে যায়। তবে ইতিমধ্যে যারা বুক করেছেন। আগামী বছর ভারতে Model 3 লঞ্চ হওয়ার পর সবার প্রথমে তারা গাড়িটি পাবেন।

Tesla Model 3 গাড়িটির প্রসঙ্গে বললে, এটি চারটি মডেলে গ্লোবাল মার্কেটে উপলব্ধ। যেগুলি হল Standard Range (RWD), Standard Range Plus (RWD), Long Range (AWD), এবং Long Range Plus (AWD)। মডেল অনুযায়ী এই গাড়িতে রয়েছে ৫০ kWH থেকে ৭৫ kWh ব্যাটারি এবং এতে ৩৮১ কিমি থেকে ৫৮০ কিমি পর্যন্ত ড্রাইভিং রেঞ্জ পাওয়া যায়।

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.