Tesla in India: আমদানি করা বৈদ্যুতিক গাড়ির শুল্ক কমাতে প্রধানমন্ত্রীর কাছে আর্জি টেসলার

কর হ্রাসের আর্জি নিয়ে টেসলা এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-র কার্যালয়ে দরবার করেছে।

tesla-request-pm-modi-s-office-to-reduce-taxes-before-enters-market-report

ভারতের বাজারে বৈদ্যুতিক গাড়ি আনতে আগ্রহী টেসলা (Tesla)। কিন্তু আমদানি করা গাড়ির (CBU) শুল্কের চড়া হার যে সেই পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে, তা খোলাখুলি জানিয়েছিলেন টেসলার কর্ণধার ইলক মাস্ক (Elon Mask)৷ আমদানিকৃত বৈদ্যুতিক গাড়ির কর ছাঁটাই করার জন্য কেন্দ্রের কাছে দরবার জানিয়েছিলেন তিনি। কিন্তু টেসলাকে সুযোগ-সুবিধা দিলে ভারতে লগ্নি করা অন্যান্য গাড়ি সংস্থার কাছে যে ভাল বার্তা পৌঁছবে না, তা স্পষ্ট করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। তা সত্বেও কর হ্রাসের আর্জি নিয়ে টেসলা এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)-র কার্যালয়ে দরবার করেছে। ঘটনাটি নিয়ে ওয়াকিবল চারটি সূত্র সংবাদ সংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছে।

টেসলা কর্তা ইলন মাস্কের বক্তব্য, প্রথমে তারা আমদানি করা গাড়ি বিক্রি করে ভারতে ব্যবসার সূচনা করতে চায়। তাতে সফল হওয়া জরুরি। তারপরই ভবিষ্যতে দেশে কারখানা গড়ার বিষয়ে ভাববে তাঁর সংস্থা। যদিও মার্কিন বৈদ্যুতিক গাড়ি সংস্থাটির প্রতি মোদি সরকারের বার্তা ছিল, আগে ভারতে যন্ত্রাংশ জুড়ে গাড়ি তৈরি করে ব্যবসা শুরু করুক টেসলা। অন্যান্য দেশ, বিশেষত চীন থেকে আমদানি করা টেসলার বৈদ্যুতিক গাড়িতে যে মহা আপত্তি, সম্প্রতি তা রাখঢাক না রেখেই বলেছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গদকড়ী (Nitin Gadkari)।

গত মাসে ভারতে টেসলার পলিসি হেড মনোজ খুরানা (Monoj Khurana) প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি রুদ্ধদ্বার বৈঠকে সংস্থার দাবি-দাওয়াগুলি আলোচনা করেছিলেন। তিনি বরাবরের মতো এবারও আমদানি করা গাড়িতে চড়া শুল্ক কমানোর আর্জি জানিয়েছিলেন। ভারতের যে শুল্ক কাঠামো তাতে ব্যবসা করা লাভজনক হবে না বলে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, এখন ৪০ হাজার ডলার মূল্যের কম গাড়িতে ৪০ শতাংশ এবং তার বেশি মূল্যের গাড়িতে শুল্কের পরিমাণ প্রায় ১০০ শতাংশ। বিশ্লেষকদের মতে, শুল্কের হার অপরবর্তিত থাকলে টেসলার গাড়ি ধরাছোঁয়ার বাইরে চলে যাবে। এতএব, তার প্রভাব পড়বে বিক্রিতে।

সরকার এবং টেসলার তরফে এখনও এই বিষয়ে মন্তব্য করা হয়নি। মোদির কার্যালয় টেসলাকে কী বার্তা দিয়েছে তাও স্পষ্ট নয়। যদিও রয়টার্সকে সূত্রটি জানিয়েছে, টেসলার দাবি নিয়ে সরকারি আধিকারিকরা দ্বিধাবিভক্ত। সরকারের একটি অংশ মনে করছে, শুল্ক কমানোর আগে ভারতে গাড়ি তৈরি শুরু করুক টেসলা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷