স্মার্টফোন বা ট্যাবলেটে Windows 11 ব্যবহার করতে চান? এই ওয়েবসাইটে এক্ষুনি যান

test-windows-11-without-install-on-smartphones-or-tablet-from-this-website
Windows 11 Web Simulator চলে এসেছে

আর কিছুদিনের মধ্যেই বাজারে পাওয়া যাবে মাইক্রোসফ্‌টের (Microsoft) নতুন Windows 11 অপারেটিং সিস্টেম (OS)। রাউন্ডার কর্নার, আপডেটেড নোটিফিকেশন প্যানেল, সেন্টার্ড বা মধ্যস্থ টাস্ক বার, নয়া স্টার্ট মেনু ও একাধিক নতুন বিশেষত্বের উপস্থিতি সহ এই Windows 11 ইন্টারফেসের রূপ দেখতে সকলেই মুখিয়ে রয়েছেন। বর্তমানে আগ্রহীদের এই ইচ্ছাপূরণ সম্ভব। কারণ, ব্লু গ্লাস (Blue Glass) নামক এক ডেভেলপার সম্প্রতি উইন্ডোজ ১১ ওয়েব সিমুলেটর (Windows 11 Web Simulator) প্রস্তুত করেছে যার মাধ্যমে উক্ত ইন্টারফেসের ডিজাইন সংক্রান্ত পরিবর্তনগুলি দেখে নেওয়া যাবে। এভাবে ব্যক্তিগত কম্পিউটার ছাড়া স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীরাও উইন্ডোজ ১১ ওএসের (OS) আগাম দর্শনলাভে সক্ষম হবেন।

আসলে দীর্ঘদিন পরে নতুন ওএস (OS) আপডেট প্রকাশ্যে আসার ফলে উইন্ডোজ ১১ ইন্টারফেস সম্পর্কে মানুষের কৌতূহলের অন্ত নেই। তাই ওয়েব সিমুলেটর ব্যবহার করে এক ঝলকে এর ডিজাইন দেখে নিতে কেউ অনাগ্রহী হবেন বলে মনে হয়না। উল্লেখ্য, এই মুহূর্তে বিটা (Beta) ও ডিইভি (Dev) চ্যানেলের অন্তর্গত উইন্ডোজ ইনসাইডার প্রিভিউ প্রোগ্রামের (Windows Insider Preview Program) সাহায্যেও পরীক্ষামূলকভাবে Windows 11 আপডেট ব্যবহার করা যাচ্ছে। তবে এজন্য আগ্রহীদের বিটা প্রোগ্রামে অন্তর্ভুক্তির পরে ডিভাইসে সেটি ইনস্টল করতে হবে।

যাইহোক, উইন্ডোজ ১১ ওয়েব সিমুলেটর ব্যবহার করে উৎসাহীগণ সম্পূর্ণ ডেস্কটপ ইন্টারফেসের ডিজাইন সম্পর্কে যথেষ্ট ধারণা পাবেন। সেমি ফাংশনাল বা আধা কার্যক্ষম সিমুলেটর ব্যবহারের সময় তারা স্টার্ট মেনুতে ক্লিক করে তার স্বরূপ আন্দাজ করতে পারবেন। এছাড়া এভাবেই নোটিফিকেশন সেন্টার, ডেট ও ক্যালেন্ডার আইকনের পরিবর্তনগুলিও দেখে নেওয়া যাবে। সবমিলিয়ে নতুন ইন্টারফেস দর্শনের প্রাথমিক অভিজ্ঞতা লাভের জন্য সিমুলেটর ব্যবহার করা এই মুহূর্তে সবথেকে সেরা উপায়। এর মাধ্যমে আগ্রহীদের কৌতূহল কিছুটা হলেও চরিতার্থ হবে বলে প্রযুক্তি-মহল মনে করছে।

অবগতির জন্য জানিয়ে রাখি, স্মার্টফোন, ট্যাবলেট বা ব্যক্তিগত কম্পিউটারে সিমুলেটর ব্যবহারের সময় ল্যান্ডস্কেপ মোড বেছে নিলে তা সবথেকে ভালো কাজ করবে। আসন্ন Windows 11 ইন্টারফেসের সঙ্গে এর খুব বেশি পার্থক্য থাকবেনা বলে অনেকে অভিমত প্রকাশ করেছেন। তবে আপডেট প্রকাশ্যে আসার আগে এই সংক্রান্ত জল্পনা কতটা সঠিক সেটা বোঝা যাবেনা। আপাতত এই ওয়েব সিমুলেটর ব্যবহারের অভিজ্ঞতা যে অত্যন্ত মজাদার ও আকর্ষণীয়, সেই বিষয়ে কোন সন্দেহ নেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020