সূর্যের ব্যক্তিত্ব খুবই বোরিং, যা পৃথিবীর জন্য ভালো বলে জানালেন বিজ্ঞানীরা

The Sun

ঔজ্জল্য তারতম্যের ক্ষেত্রে সূর্য খুবই কম সক্রিয় অন্যান্য নক্ষত্রের থেকে- এমনই তথ্য উঠে এলো একটি রিপোর্টে। অর্থাৎ সূর্যের ব্যক্তিত্ব খুবই ” বোরিং”। তবে এই ব্যাপারটি আমাদের জন্য খুব একটা খারাপ নয়।

বিজ্ঞানীরা বৃহস্পতিবার জানিয়েছেন, সূর্যের মত আরো ৩৬৯ টি নক্ষত্র যাদের পৃষ্ঠতল তাপমাত্রা, আকার একইরকম সেগুলিকে নিয়ে পরীক্ষা করার পরে জানা গিয়েছে ওই নক্ষত্রগুলি সূর্যের থেকেও প্রায় পাঁচগুণ বেশি উজ্জ্বল।

জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর সোলার সিস্টেম রিসার্চের মহাকাশ বিজ্ঞানী টিমো রেনহল্ড জানিয়েছেন,” সূর্যের উজ্জলের এই তারতম্য মূলত সূর্যের মধ্যে থাকা কালো ছোপের কারণেই হয়ে থাকে। পাশাপাশি সূর্যের কাজের বেশ অনেকটা অংশ নির্ভর করে এই কালো ছোপ গুলির উপর।”

সূর্য মূলত হাইড্রোজেন এবং হিলিয়াম গ্যাসের একটি উত্তপ্ত গোলক। এটি একটি মাঝারি আকৃতির নক্ষত্র যা তৈরি হয়েছিল মূলত ৪.৫ বিলিয়ন বছর আগে। এবং এখনো পর্যন্ত সূর্য তার জীবদ্দশার আনুমানিক মধ্যম পর্যায়ে এসে পৌঁছেছে। সূর্যের ব্যাস ৮৬৪,০০০ মাইল এবং এর পৃষ্ঠতল উষ্ণতা প্রায় ৫,৫০০ ডিগ্রী সেলসিয়াস।

রেনহল্ড আরো জানান,” অত্যধিক সক্রিয় নক্ষত্র পৃথিবীর বা যে কোন গ্রহের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে। অত্যধিক সক্রিয় কোন নক্ষত্র কোন গ্রহে জীবনধারণের পরিস্থিতি পাল্টে ফেলতে পারে। তাই হয়তো এই বোরিং ব্যক্তিত্বের নক্ষত্রের সঙ্গে থাকা পৃথিবীর পক্ষে ভালোই। তবে সূর্য যে এরকম অবস্থায় চিরকাল থেকে যাবে তেমনটাও বলা যায়না। বছর ঘুরলে সূর্যের প্রকৃতির পরিবর্তনও হতেই পারে।”